ইউরো কাপ ২০২১ ফিকচার | 2021 টুর্নামেন্টের সময় সূচি বাংলাদেশ

0 ১৫৬

ফুটবল বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জমজমাট আসর ইউরো কাপ ইউরো ২০২০ সালে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বিশ্বের চলমান পরিস্থিতির প্রেক্ষিতে তা স্থগিত করা হয় পরবর্তীতে তা ২০২১ সালে আয়োজনের সিদ্ধান্ত মতে আটটি শহরের বিভিন্ন ভেন্যুকে আয়োজনের জন্য নির্ধারণ করে ইউরো কাপ ২০২১ ফিকচার বা পূর্ণ সময়সূচী প্রকাশ করে নিয়ন্ত্রক সংস্থা প্রকাশিত ফিক্সচার অনুযায়ী ইউরো ২০২১ আসর ১১ জুন ২০২১ তারিখে শুরু হবে এবং চলবে একমাস যেখানে চূড়ান্ত বা ফাইনাল ম্যাচ হবে ১১ জুলাই ২০২১ কোয়ার্টার ফাইনাল খেলা সেন্ট পিটার্সবার্গ, রাশিয়া; মিউনিখ, জার্মানি; বাকু, আজারবাইজান রোম, ইতালিতে অনুষ্ঠিত হলেও সেমি ফাইনাল ফাইনাল ম্যাচ হবে ইংল্যান্ডের রাজধানী লন্ডনের ওয়েম্বলিতে খেলার প্রথম পর্বে রয়েছে গ্রুপ পর্বের খেলা বা প্রথম রাউন্ড যা চলবে ২৩ জুন পর্যন্ত দ্বিতীয় রাউন্ড বা রাউন্ড অফ সিক্সটিন শুরু হবে ২৬ জুন হতে যা চলবে ২৯ জুন পর্যন্ত প্রথম দ্বিতীয় রাউন্ড শেষে শুরু হবে মুল লড়াই বা কোয়ার্টার ফাইনাল যা অনুষ্ঠিত হবে জুলাই মুল পর্ব বা ফাইনালে খেলার জন্য লড়াই করতে সেমি ফাইনাল খেলা হবে জুলাই চূড়ান্ত খেলা বা ফাইনাল হবে ১১ জুলাই

ইউরো কাপ ২০২১ টুর্নামেন্টের ভেন্যু

আয়োজক সংস্থা বর্তামান পরিস্থিতিকে নজরে নিয়ে একক কোনো দেশে খেলার ভেন্যু করেনি পাশাপাশি একক কোনো দেশকেও আয়োজনের দায়িত্ব দেয় নি। খেলার ভেন্যু হিসেবে নির্বাচন করা হয়েছে ১১ টি শহরের বিভিন্ন স্টেডিয়াম।

রয়েছে রোমের ‘স্টাডিও ওলিম্পিকো’ স্টেডিয়াম; অলিম্পিক স্টেডিয়াম, বাকু; সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম, সেন্ট পিটার্সবার্গে; পার্কেন স্টেডিয়াম, কোপেনহেগেন; জোহান ক্রুইজফ আরিনা, আমস্টারডাম; ন্যাশনাল অ্যারিনা, বুখারেস্ট; লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়াম; হ্যাম্পডেন পার্ক, গ্লাসগো; এস্তাদিও লা কার্টুজা, সেভিল; ফুবুল অ্যারিনা মুনচেন, মিউনিখ এবং পুসকাস এরিনা, বুদাপেস্ট।

ইউরো কাপ ২০২১ ফিকচার বা পূর্ণ সময়সূচী

১১ জুন ২০২১ সালের আসরের প্রথম খেলায় মুখোমুখি হবে তুরস্ক ও ইতালি। ইতালির রাজধানী রোমের স্টাডিও ওলিম্পিকো স্টেডিয়ামে স্থানীয় সময় রাত আটটায় (বাংলদেশ সময় ১২ টা) ম্যাচটি অনুষ্ঠিত হবে। এই দিন আর কোনো দেশের খেলা নেই।

আসরের দ্বিতীয় দিন অর্থাৎ ১২ জুন ২০২১ রয়েছে তিনটি খেলা, দিনের প্রথম খেলায় মুখোমুখি হচ্ছে ওয়েলস ও সুইজারল্যান্ড। খেলাটি বাংলাদেশ স্থানীয় সময় সন্ধ্যা ৭ টায় আজারবাইজানের বাকু শহরের অলিম্পিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। একই দিন রাত দশটায় ডেনমার্কের পার্কেন স্টেডিয়াম, কোপেনহেগেন-এ মুখোমুখি হচ্ছে ডেনমার্ক ও ফিনল্যান্ড এবং দিনের সর্বশেষ খেলা রাত ১ টায় মুখোমুখি হবে বেলজিয়াম ও রাশিয়া। এই ম্যাচটি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম, সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত হবে।

১৩ জুন ২০২১, এই দিন গ্রুপ পর্যায়ের খেলার তিনটি ম্যাচ হবে। দিনের প্রথম খেলায় দেখা যাবে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়াকে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে, ম্যাচটি বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টায় অনুষ্ঠিত হবে। এরপরের ম্যাচ একই দিন রাত দশটায় অনুষ্ঠিত হবে ন্যাশনাল অ্যারিনা, বুখারেস্ট যেখানে লড়াই করবে অস্ট্রিয়া ও উত্তর ম্যাসেডোনিয়া এবং শেষ খেলা রাত ১ টায় জোহান ক্রুইজফ আরিনা, আমস্টারডাম-এ মুখোমুখি হবে নেদারল্যান্ডস ও ইউক্রেন।

১৪ জুন ২০২১ আসরের চতুর্থ দিনের প্রথম ম্যাচে দেখা যাবে স্কটল্যান্ড ও চেক প্রজাতন্ত্রকে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টায় হ্যাম্পডেন পার্ক, গ্লাসগো, স্কটল্যান্ড। পরের ম্যাচ রাত দশটায় অনুষ্ঠিত হবে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে যেথায় প্রতিবন্ধিতা করবে পোল্যান্ড ও স্লোভাকিয়া এবং রাত ১ টার আসরে মুখোমুখি হবে স্পেন ও সুইডেন যা স্পেনের এস্তাদিও লা কার্টুজা, সেভিল-এ অনুষ্ঠিত হবে।

১৫ জুন ২০২১ রয়েছে দুটি ম্যাচ যার প্রথমটি অনুষ্ঠিত হবে হাঙ্গেরির বুদাপেস্ট ‘পুসকাস এরিনা’-তে যেখানে রাত দশটায় খেলবে পর্তুগাল ও হাঙ্গেরি এবং অন্য খেলায় মুখোমুখি হবে ফ্রান্স ও জার্মানি। ফ্রান্স ও জার্মানির ম্যাচটি রাত ১ টায় জার্মানির ফুবুল অ্যারিনা মুনচেন, মিউনিখ-এ অনুষ্ঠিত হবে।

১৬ জুন ২০২১ যথারীতি তিনটি ম্যাচ রয়েছে যার প্রথম ম্যাচটি হবে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম-এ মুখোমুখি খেলবে রাশিয়ার সাথে ফিনল্যান্ড। একই দিন রাতের ম্যাচে আজারবাইজানের অলিম্পিক স্টেডিয়াম, বাকু-তে দেখা হবে তুরস্ক ও ওয়েলসের এবং সর্বশেষ ম্যাচে মুখোমুখি হবে ইতালি ও সুইজারল্যান্ড ইতালির রোম শহরের স্টাডিও ওলিম্পিকো-তে।

১৭ জুন ২০২১, গ্রুপ পর্বের এই দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ইউক্রেন ও উত্তর ম্যাসেডোনিয়া বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টায় রোমানিয়ার বুখারেস্ট শহরের ন্যাশনাল অ্যারিনায়। দিনের অন্য খেলা রাত ১০ টায় খেলবে ডেনমার্ক ও বেলজিয়াম পার্কেন স্টেডিয়াম, কোপেনহেগেন, বেলজিয়াম। রাত ১ টায় দিনের শেষ ম্যাচ খেলবে নেদারল্যান্ডস বনাম অস্ট্রিয়া জোহান ক্রুইজফ আরিনা, আমস্টারডাম-এ।

১৮ জুন ২০২১, এই দিন প্রথম ম্যাচ সুইডেন বনাম স্লোভাকিয়ার ম্যাচটি বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টায় রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে হবে। পরের ম্যাচ রাত ১০ টায় অনুষ্ঠিত হবে স্কটল্যান্ডের শহর গ্লাসগো’র হ্যাম্পডেন পার্কে যেথায় খেলবে ক্রোয়েশিয়া ও চেক প্রজাতন্ত্র। রাতের শেষ ম্যাচ ১ টায় খেলবে ইংল্যান্ড ও স্কটল্যান্ড লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে।

১৯ জুন ২০২১ তারিখে বাংলদেশ সময় সন্ধ্যা ৭ টায় প্রথম ম্যাচের খেলায় মুখোমুখি হবে হাঙ্গেরি ও ফ্রান্স যা হাঙ্গেরির বুদাপেস্ট ‘সকাস এরিনা’-তে অনুষ্ঠিত হবে। পরের ম্যাচ রাত দশটায় মুখোমুখি হবে পর্তুগাল ও জার্মানি যা জার্মানির ফুবুল অ্যারিনা মুনচেন, মিউনিখ-এ অনুষ্ঠিত হবে। এছাড়া, রাতের শেষ ম্যাচ স্পেন বনাম পোল্যান্ড খেলবে স্পেনের এস্তাদিও লা কার্টুজা, সেভিল-তে।

২০ জুন ২০২১, প্রথম ম্যাচ বাংলাদেশ সময় রাত ১০ টায় অনুষ্ঠিত হবে ইতালির স্টাডিও ওলিম্পিকো, রোম-এ যেথায় খেলবে ইতালি ও ওয়েলস। পরের ম্যাচ রাত ১ টায় খেলবে সুইজারল্যান্ড ও তুরস্ক। ম্যাচটি আজারবাইজানের অলিম্পিক স্টেডিয়াম, বাকু-তে অনুষ্ঠিত হবে।

২১ জুন ২০২১ সন্ধ্যা সাতটায় ঐদিনের প্রথম ম্যাচে ইউক্রেন খেলবে অস্ট্রিয়ার বিপক্ষে এবং একই সময় অন্য ম্যাচে উত্তর ম্যাসেডোনিয়া মুখোমুখি হবে নেদারল্যান্ডসের বিপক্ষে। প্রথম ম্যাচটি রোমানিয়া এবং দ্বিতীয় ম্যাচটি হবে নেদারল্যান্ডসে। একই দিন রাত ১০ টায় আরও দুটি ম্যাচের প্রথমটির মুখোমুখি হবে রাশিয়ার বিপক্ষে ডেনমার্ক যা পার্কেন স্টেডিয়াম, কোপেনহেগেন, ডেনমার্কে হবে এবং একই সময়ে অন্য ম্যাচে দেখা হচ্ছে ফিনল্যান্ড ও বেলজিয়ামের যা সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম, রাশিয়ায় অনুষ্ঠিত হবে।

২২ জুন ২০২১ একই সময়ে দুটি খেলা রয়েছে অর্থাৎ রাত ১ টায় এক ম্যাচে মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া ও স্কটল্যান্ড আর অন্য ম্যাচে মুখোমুখি হচ্ছে চেক প্রজাতন্ত্র ও ইংল্যান্ড।

২৩ জুন ২০২১ গ্রুপ পর্বের সর্বশেষ ম্যাচ। এদিন চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে দুটি খেলা হবে বাংলাদেশ সময় রাত ১০ টায় যার একটিতে স্লোভাকিয়া বনাম স্পেন আর অন্য ম্যাচে সুইডেন বনাম পোল্যান্ড খেলবে। রাত ১ টার ম্যাচে জার্মানি বনাম হাঙ্গেরি ও পর্তুগাল বনাম ফ্রান্স খেলবে।

ইউরো কাপ ২০২১ রাউন্ড অফ সিক্সটিন বা প্রি কোয়ার্টার ফাইনাল ফিকচার বা পূর্ণ সময়সূচী

গ্রুপ পর্বের খেলা শেষে ২৬ জুন ২০২১ তারিখে শুরু হচ্ছে উক্ত আসরের প্রি কোয়ার্টার ফাইনাল বা রাউন্ড অব সিক্সটিন খেলা।

ইউরো কাপ ২০২১ কোয়ার্টার ফাইনাল ফিকচার বা পূর্ণ সময়সূচী

রাউন্ড অব সিক্সটিন বা প্রি কোয়ার্টার ফাইনাল শেষ হবে ২৯ জুন ২০২১ তারিখে। টানা তিনদিনের বিরতীতে এই আসরের জমজমাট ম্যাচগুলোর পর্ব বা কোয়ার্টার ফাইনাল খেলা শুরু হবে ২ জুলাই ২০২১ তারিখে। ২ ও ৩ জুলাই চলবে এই পর্বের খেলা।

ইউরো কাপ ২০২১ সেমি ফাইনাল ফিকচার বা পূর্ণ সময়সূচী

সেমি ফাইনাল খেলা যেখানে বিজয়ী দলগুলো ফাইনালে লড়ায়ের জন্য নামবে। এই পর্বের খেলা শুরু হবে ৬ জুলাই এবং চলবে ৬ ও ৭ জুলাই।

ইউরো কাপ ২০২১ ফাইনাল ফিকচার বা পূর্ণ সময়সূচী

ইউরো কাট ২০২১ এর ফাইনাল যেখানে নির্ধরিত হবে মূল বিজয়ী। ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে ১১ জুলাই ২০২১ তারিখ।

উল্লেখ্য, ইউরো কাপ ২০২১ এর সবগুলো খেলা দেখা যাবে সোনি সিক্স, সোনি টেন ওয়ান, সোনি টেন থ্রি, সোনি টেন ফোর চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

ইউরো কাপ ২০২১এর গ্রুপিং

ইউরো কাপ ২০২১ এ ছয়টি গ্রুপে সর্বমোট ২৪ টি দেশ অংশগ্রহণ করছে। গ্রুপভিত্তিক দেশগুলর নাম হলো

  • গ্রুপ ‘এ’ : ইতালি, সুইজারল্যান্ড, তুরস্ক এবং ওয়েলস
  • গ্রুপ ‘বি’ : বেলজিয়াম, ডেনমার্ক, ফিনল্যান্ড এবং রাশিয়া
  • গ্রুপ ‘সি’ : অস্ট্রিয়া, নেদারল্যান্ডস, নর্থ মেসিডোনিয়া, ইউক্রেইন
  • গ্রুপ ‘ডি’: ক্রোশিয়া, চেক রিপাবলিক, ইংল্যান্ড, স্কটল্যান্ড
  • গ্রুপ ‘ই’ : পোল্যান্ড, স্লোভাকিয়া, স্পেন, সুইডেন
  • গ্রুপ ‘এফ’ : ফ্রান্স, জার্মানি, হাঙ্গেরি, পর্তুগাল।
মন্তব্য করুন

Your email address will not be published.