ঈদুল আজহা ২০২১ কোন মাসের কত তারিখে

2 ১,৮৮১

ঈদুল ফিতর বা রোজার ঈদের ২ মাস দশ দিন পর অর্থাৎ হিজরি সনের জিলহজ্জ মাসের ১০ তারিখ পালিত হয়ে থাকে ঈদুল আজহা বা কোরবানির ঈদ। যেহেতু হিজরি সনের মাসগুলো সাধারণত চাঁদ দেখা সাপেক্ষে শুরু হয় এবং ২৯ কিংবা ৩০ দিনে মাস গণনা করা হয়ে থাকে তাই বলা মুশকিল হয়ে পড়ে ঈদুল আজহা ২০২১ বা কোরবানির ঈদ ২০২১ কোন মাসের কত তারিখ। যদিও সরকারি ক্যালেন্ডারে অনুমানভিত্তিক একটি তারিখকে দেখিয়ে পবিত্র ঈদুল আজহা ছুটি হিসেবে দেখানো হয়েছে। সে হিসেবে আমরা বলতে পারি জুলাই মাসের ২০ তারিখ কোরবানির ঈদ (Eid ul Ajha 2021) পালিত হবে।

তবে, বর্তমান সময়ে বিজ্ঞানে প্রসার ও জৌতিশাস্ত্র যারা চাঁদ ও তারকাপঞ্জি নিয়ে গবেষণা করে তারা নতুন চাঁদের উদয় ও চন্দ্র বছরের হিসাব বহু আগেই করতে পারে এবং আগামী পাঁচ বছরের চাঁদের হিসাব করে রেখেছে। যদিও ইসলামে এসব পঞ্জিকা ও ক্ষণকে বিশ্বাসে নেয়ার বিষয়ে বিধিনিষেধ রয়েছে। এবিষয়ে বিশ্বনবী হযরত মুহাম্মদ স. এর স্পষ্ট হাদিস রয়েছে যে,

”তোমরা চাঁদ দেখে রোজা রাখ এবং চাঁদ দেখে রোজা ভাঙ্গ।”

এদিকে, বাংলাদেশ ও ভারত উপমহাদেশের দেশগুলো সৌদি আরবের একদিন পারে ইসলামের বিভিন্ন আচার অনুষ্ঠান পালন করে থাকে। সৌদি আরব এতদিন পর্যন্ত চাঁদ দেখা সাপেক্ষে হিজরি সনের মাসগুলো গণনা করে থাকলেও এবছই প্রথম জোতিশাস্ত্রের মতামত নিয়ে ২০২১ সালের পবিত্র ঈদুল ফিতর উদযাপনের তারিখ ঘোষণা করেছে।

যেহেতু সৌদি আরব হিজরি সনের গননা জোতিবিদ্যা অবলম্বনে শুরু করেছে সেহেতু আমরা বিভিন্ন মুন পেইজ বা চাঁদের ক্ষণ গণনা ওয়েবসাইটের তথ্য অনুযায়ী ২০২১ সালের কোরবানের ঈদ কোন মাসের কত তারিখে হবে তা খুব সহজেই জেনে নিতে পারি। এজন্য অবশ্য আমাদের বিস্তারিত কিছু তথ্যের আলোচনা করতে হবে।

প্রথমত, যেটা না জানলেই নয় তা হলো কোরবানির ঈদ বা ঈদুল আজহা পালিত হয় হিজরি সনের দ্বাদশতম মাস অর্থাৎ জিলহজ্জ মাসের দশম তারিখে।

দ্বিতীয়ত, আরবি মাস বা হিজরি সনের মাসগুলো সাধারণত ২৯ কিংবা ৩০ দিনের হয়ে থাকে। সে হিসেবে চন্দ্র বছর পূর্ণ হয় ৩৫৪ কিংবা ৩৫৫ দিনে। ফলে, সৌরবর্ষ ও চন্দ্রবর্ষের পার্থক্য দাড়ায় ১০/১১ দিনের।

ইসলামের দ্বিতীয় খলিফা আমিরুল মুমিনিন হযরত উমর ইবনুল খাত্তাব রাঃ তার শাসনামলে হিজরতের ১৭ বছর পর সর্বপ্রথম হিজরি সনের গণনা শুরু করছন।

এজন্য, মুসলমানদের প্রধান দুটি ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ও ঈদুল আজহাসহ সকল অনুষ্ঠানের তারিখ প্রতি বছর ১০/১১ দিন এগিয়ে যায়।

মুনগেইন্ট ডটকম এর তথ্যের ভিত্তিতে আমরা দেখতে পাচ্ছি যে, ১০ জুলাই ২০২১ তারিখে জিলহজ্জ মাসের নতুন চাঁদ উদিত হলেও তা পৃথিবী হতে দেখা যাবে না। সুতরাং জিলহজ্জ মাসের নতুন চাঁদের গণনা শুরু হবে ১১ জুলাই ২০২১ রবিবার। সে হিসেবে উক্ত জিলহজ্জ মাসের ১০ তারিখ হচ্ছে ২০২১ সালের ২০ জুলাই অর্থাৎ আরব ও ইউরোপ, আমেরিকা ও আফ্রকার দেশগুলো ঈদুল আজহা পালব করবে ২০ জুলাই ২০২১ তারিখে।

বাংলাদেশ, ভারত  ও পাকিস্তানে পবিত্র ঈদুল আজহা পালিত হবে ২১ জুলাই ২০২১

যেহেতু, বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ এশিয়ার কয়েকটি দেশ আরব দেশগুলোর পর ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করে থাকি সেহেতু বাংলাদেশ, ভারত  ও পাকিস্তানে পবিত্র ঈদুল আজহা পালিত হবে ২১ জুলাই ২০২১।

কোরবানি ঈদ কোন মাসে

এর পাশাপাশি মুন ক্যালেন্ডার ডটকম ও ডেটএন্ডটাইম ডটকম-এর তথ্য বিশ্লেষণেও দেখা যায় যে ২০২১ সালের জুলাই মাসের ১০ তারিখ রাত একটায় নতুন চাঁদ তৈরি হবে বিধায় জিলহজ্জ মাসের নতুন চাঁদ গণনা শুরু করা হবে ১১ জুলাই ২১ তারিখ।

Eid ul Adha 2021 Date Bangladesh, India and Pakistan.

অপরদিকে, বাংলাদেশে তা গণনা করা হবে ১২ তারিখে এবং হিসেব করে দেখা যায় কোরবানির ঈদ পালিত হবে ২১ জুলাই ২১।

২০২১ সালের কোরবানির ঈদ কত তারিখে হয়েছে

উল্লেখ্য, জিলহজ্জ মাসের ১০ তারিখ হতে একই মাসের ১২ তারিখ পর্যন্ত ধর্মপ্রান মুসলমান মহান আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লার নৈকট্য লাভের আশায় নিজ নিজ সামর্থ্য অনুযায়ী বৈধ পশু (গরু, ছাগল, মহিষ, উট, বকরি, দুম্বা) আল্লাহর রাস্তায় কোরবানির মাধ্যমে উথসর্গ করে থাকেন। এছাড়া, গত ২০২০ সালের কোরবানির ঈদ কত তারিখে হয়েছে ১ আগস্ট ২০২০ তারিখে।

২ Comments
  1. […] Headline : ঈদুল আজহা ২০২১ কোন মাসের কত তারিখে ব্যাংক থেকে নগদ-এ টাকা ট্রান্সফার […]

  2. […] Headline : ঈদুল আজহা ২০২১ কোন মাসের কত তারিখে অনলাইনে কোরবানির পশুর হাট ইভ্যালি […]

মন্তব্য করুন

Your email address will not be published.