শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা ও টিউশন ফি দেবে সরকার

0 ১৬৩

৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির অস্বচ্ছল শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা, টিউশন ফি ও অন্যান্য সুবিধা দেবে সরকার। এজন্য সরকারি ও বেসরকরি স্কুল, কলেজ ও মাদ্রাসার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ুয়া ছাত্রছাত্রীদের নিকট আবেদন আহ্বন করা হয়েছে। ১৮ মার্চ ২০২১ হতে আবেদন করা যাবে মর্মে মাননীয় প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট হতে এই আবেদন আহ্বান করে  গত ৮ মার্চ ২০২১ তারিখে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

প্রকাশিত বিজ্ঞাপন হতে জানা যায়, ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির অস্বচ্ছল শিক্ষার্থীদের উপবৃত্তি, টিউশন ফি এবং অন্যান্য সুবিধা পাওয়ার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় আসতে হবে এবং উক্ত কর্মসূচির আওতাভুক্ত হতে প্রতিষ্ঠানগুলোকে ১৮ মার্চের মধ্যে আবেদন করতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সমন্বিত উপবৃত্তি কর্মসূচি। তবে, ইতোোমধ্যে অন্য কোন বৃত্তির আওতাধীন প্রতিষ্ঠান এই প্রকল্পে আবেদন করতে হবে।

যেভাবে আবেদন করতে হবে

প্রকাশিত বিজ্ঞাপন মারফত জানা যায়, আবেদনের যোগ্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার দপ্তরে প্রয়োজনীয় তথ্যসহ আবেদন (সফট ও হার্ড কপি) জমা দিতে হবে যা সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তা কতৃক পূর্ণ যাচাই-বাছাই করতঃ ১৮ মার্চের মধ্যেই তা স্কিম পরিচালকের দপ্তরে ইমেইল মারফত পাঠাতে হবে।

উপবৃত্তির আবেদন পাঠানোর ঠিকানা

আবেদনের হার্ড কপি ডাকযোগে শিক্ষা ভবন, ২য় ব্লক, ৫ম তলা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, বাংলাদেশ, ঢাকা ১০০০ এবং আবেদনের সফটকপি (hsp.sstipend@gmail.com) ই-মেইল ঠিকানায় পাঠাতে হবে।

আবেদন পাঠানোর যোগ্য  শিক্ষা প্রতিষ্ঠান

সরকারি, বেসরকারি কিংবা এমপওভুক্ত বা নন-এমপিও সকল শিক্ষা প্রতিষ্ঠান এই প্রকল্পে আওতাভুক্ত হবে যদি উক্ত প্রতিষ্ঠান পূর্বেই সরকার ঘোষিত অন্য কোন বৃত্তি কিংবা উপবৃত্তির আওতায় না থাকেন। তবে সমন্বিত কর্মসূচির আওতায় নেই এমন প্রতিষ্ঠান এই প্রকল্পের আওতায় আসলে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড হতে পাঠদানের অনুমতি বা স্বীকৃতি নিতে হবে।

এছাড়া, সমন্বিত উপবৃত্তি কর্মসূচীর আওতাভুক্তীর জন্য প্রতিষ্ঠান প্রধানদের সংশ্লিষ্ট উপজেলা/জেলা শিক্ষা কর্মকর্তার মাধ্যমে স্কিম পরিচালক বরাবর প্রয়োজনীয় কাগজপত্রসহ ১৮ মার্চের মধ্যে আবেদন করতে হবে।

মন্তব্য করুন

Your email address will not be published.