এমওডিসি পদে নিয়োগ ২০২১

0 ২৫৫

বাংলাদেশ বিমান বাহিনী বাংলাদেশ সামরিক বাহিনীগুলোর অন্যতম একই বাহিনী যারা দেশের সার্বভোমত্ব রক্ষায় দেশের আকাশ সীমার দায়িত্বে নিয়োজিত। দক্ষ এই বাহিনী পরিচালনার জন্য প্রয়োজন নিবেদিত প্রাণ জনবলের। সেই জনবলের চাহিদা পূরণে বিমান বাহিনী অফিসার, বিমানসেনা, এমওডিসি ও বেসামরিক কর্মকর্তা ও কর্মচারী পদে নিয়োগ দিয়ে থাকে। তারই ধারাবাহিকতায় বিমান বাহিনী ২০২১ সালের জন্য এমওডিসি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এমওডিসি পদে নিয়োগে প্রকাশিত বিজ্ঞাপন অনুযায়ী জানা যায় আগামী ০৩ অক্টোবর ২০২১ কে সম্ভাব্য যোগদানের তারিখ ধরে ৪৯তম ব্যাচের মিনিস্ট্রি অব ডিফেন্স কন্সটেবলারি (এমওডিসি) নিয়োগ করা হবে যার ভর্তি পরীক্ষা ঢাকাস্থ পুরাতন বিমান বন্দরে বাংলাদেশ বিমান বাহিনীর তথ্য ও নির্বাচনী কেন্দ্র (আইএন্ডএসসি)-তে অনুষ্ঠিত হবে।

বিমান বাহিনীতে এমওডিসি পদের কাজ কি?

সকল প্রতিষ্ঠান তাদের জনবল নিয়োগে উক্ত পদের কাজের বর্ণনা দিয়ে থাকে। আমরা জানি বিমান বাহিনী একটি দক্ষ ও সুশিক্ষিত বাহিনী। দেশের সার্বভৌমত্ব রক্ষার দায়িত্ব পালনে অন্য সামরিক বাহিনীগুলোর মত বিমান বাহিনীর কিছু নির্দিষ্ট ভূমিকা রয়েছে। তাই আমরা প্রাথমিকভাবে বলতে পারি এই বাহিনীর সকল সদস্যের কাজ প্রথমত দেশ রক্ষা করা, দেশের স্বার্থে যে কোনো দায়িত্ব পালন করতে বাধ্য এই বাহিনীর সকল সদস্য। এর বাহিরেও সকল সদস্য পদ ও যোগ্যতা অনুযায়ী প্রাতিষ্ঠানিক দায় দায়িত্ব পালন করে থাকেন।

এমওডিসি পদে নিয়োগের যোগ্যতা

বাংলাদেশ বিমান বাহিনীতে সকল পদ (অফিসার, বিমানসেনা, এমওডিসিসহ বেসামরিক কর্মকর্তা ও কর্মচারী)-এ নিয়োগে রয়েছে আলাদা আলাদা যোগ্যতার শর্ত। শুধুমাত্র যোগ্যতার শর্ত পূরণে যোগ্য প্রার্থীরা এই বাহিনীর নিয়ম অনুযায়ী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। এমওডিসি পদে নিয়োগে লিখিত পরীক্ষায় অংশ নিতে নিচের যোগ্যতাগুলো থাকা আবিশ্যিক।

  • প্রার্থীকে অবশ্যই বাংলাদেশি নাগরিক হতে হবে।
  • এসএসসি/সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.০০ থাকতে হবে।
  • প্রার্থীকে আবিবাহিত (তালাকপ্রাপ্ত নয়) হতে হবে।
  • প্রার্থীকে ১৬ থেকে ২১ বছর (০৩ অক্টোবর ২০২১ তারিখে) বয়সী হতে হবে। বয়সের ক্ষেত্রে হলফনামা গ্রহণযোগ্য নয়।
  • শারীরিক যোগ্যতার ক্ষেত্রে প্রার্থীকে কমপক্ষে ৫’-৬” উচ্চতা, বুকের মাপের ক্ষেত্রে ৩০” (সম্প্রসারণ ২”) হতে হবে।
  • প্রার্থীর দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে।
  • ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী হতে হবে।

উপরের শর্তাবলী পূরণে যোগ্য একজন প্রার্থী আবেদন ও ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।

এমওডিসি পদে নিয়োগের অযোগ্যতা

যেহেতু বিমান বাহিনী সামরিক বাহিনীগুলোর একটি বিশেষ শাখা তাই এই বাহিনীতে ভর্তি বা নিয়োগে যেমন বিশেষ কিছু শর্ত আছে তার পাশাপাশি রয়েছে এমন কিছু নিয়ম বা শর্ত যেগুলো থাকলে একজন এই বাহিনীর চাকুরিতে আবেদন কিংবা চাকরি করতে পারবেব না। তার মধ্যে অন্যতম যার জন্য এমওডিসি পদে আবেদন করা যাবে না তা হলো

  • ফৌজদারি কোনো অপরাধে দণ্ডপ্রাপ্ত কিংবা সাজাপ্রাপ্ত।
  • সেনা/নৌ/বিমান বাহিনী কিংবা সরকারি কোনো চাকরি হতে অপসারিত/বহিষ্কৃত/স্বেচ্ছায় পদত্যাগ করা।

এমওডিসি পদে নিয়োগে ভর্তি পরীক্ষার বিষয়

এই বাহিনীর নিয়ম অনুযায়ী ভর্তি পরীক্ষায় (এসএসসি ও সমমানের) বাংলা ও ইংরেজি বিষয়ে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষায় পাশ করা প্রার্থীদের ডাক্তারি ও মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্ত নিয়োগ দেওয়া হয়।

এমওডিসি পদে আবেদন প্রক্রিয়া

মিনিস্ট্রি অব ডিফেন্স কন্সটেবলারি (এমওডিসি) নিয়োগে আবেদনের ক্ষেত্রে আনলাইন বা ডিজিটাল পদ্ধতি অবলম্বন করা হয়। এছাড়া, নির্দিষ্ট পরিমাণ আবেদন ফি নির্ধারিত ব্যাংক মাধ্যমে পে-অর্ডার করে আবেদন ফরম সংগ্রহ করত আবেদন করা যায়।

অনলাইনে আবেদন পদ্ধতি

অনলানে আবেদনের ক্ষেত্রে একজন প্রার্থীকে বিমান বাহিনীর ক্যারিয়ার ওয়েবসাইট www.joinbangladeshairforce.mol.bd এর Apply Now বাটনে ক্লিক করে স্ক্রিনে দেখানো শর্ত পূরণ সাপেক্ষে নির্দেশনা মোতাবেক আবেদন ফি ১৫০/- ডিজিটাল মাধ্যমে পরিশোধ করা হলে আবেদন প্রাক্কালে প্রদেয় মোবাইল নম্বরে ইউজার আইডি ও পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে প্রেরন করা হবে। পরবর্তীতে উক্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রার্থী তার আবেদন ফরম পূরণ ও ডাউনলোড করতে পারবেন। উক্ত ফরম প্রিন্ট করত ছবি ও অন্যান্য কগজপত্র সংযুক্ত করে পরীক্ষার দিন নিয়ে আসতে হবে।

আবেদন করতে প্রয়োজনীয় সনদ

মিনিস্ট্রি অব ডিফেন্স কন্সটেবলারি (এমওডিসি) নিয়োগে আবেদনের ক্ষেত্রে প্রার্থীকে নিচের সনদগুলো ভর্তি পরীক্ষার সময় আবেদন পত্রের সাথে নিয়ে আসতে হবে।

  • সকল শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র এবং নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি।
  • নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানা সনদের মুল কপি যা জমা দিতে হবে। স্ব-স্ব ইউনিয়ন পরিষদ/মিউনিসিপ্যাল চেয়ারম্যান/কাউন্সিলর অথাবা ৯ম গ্রেডের সরকারি কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত হতে হবে এবং মোবাইল নম্বর উল্লেখ থাকতে হবে।
  • সম্প্রতি তোলা ১২ কপে পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।
  • চাকুরীরত প্রার্থীগণ তাদের স্ব-স্ব প্রতিষ্ঠান/কর্মস্থল হতে আবেদনের অনুমতিপত্র।
  • স্থায়ী ঠিকানা প্রমাণ করতে জন্ম সনদ বা জাতীয় পরিচয়পত্রের মুল কপি দেখাতে হবে।
  • সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক চারিত্রিক সনদপত্র।
  • প্রযোজ্যক্ষেত্রে সমমানের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত কপি।
  • বর্তমান ঠিকানাসহ ৯”×৪” সাইজের একটি ফেরত খাম।

বিমান বাহিনীর এমওডিসি পদে অনলাইনে আবেদনের সময়সীমা

০২ মে ২০২১ হতে ০৮ মে ২০২১ তারিখ পর্যন্ত বিমান বাহিনীর এমওডিসি পদে অনলাইনে আবেদন করা যাবে।

এমওডিসি পদে নিয়োগ পরীক্ষা কেন্দ্র ও সময়সূচি

মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, গোপালগঞ্জ, নেত্রকোনা, বান্দরবান, কক্সবাজার, খাগড়াছড়ি, লক্ষীপুর, রাঙ্গামাটি, জয়পুরহাট৷ পাবনা, নাটোর, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী, ঠাকুরগাঁও, ঝিনাইদহ, নড়াইল, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, ভোলা, ঝালকাঠি, পটুয়াখালী, হবিগঞ্জ জেলার অধিবাসীগণ এই পদের বিপরীতে আবেদন করতে পারবেন না।

উক্ত জেলা ব্যতীত সকল জেলার পরীক্ষা বাংলাদেশ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকায় অনুষ্ঠিত হবে।

বিমান বাহিনীর এমওডিসি পদে নিয়োগের লিখিত, ডাক্তারি ও মৌখিক পরীক্ষার সময়সূচি

বিমান বাহিনীর এমওডিসি পদে নিয়োগের লিখিত, ডাক্তারি ও মৌখিক পরীক্ষার সময়সূচি পরবর্তী সময়ে www.joinbangladeshairforce.mil.bd এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

এছাড়া, কোন বিষয়ে জানতে হলে হটলাইন ১৬১২৫,

এছাড়া বাংলাদেশ বিমান বাহিনীর ফেসবুক পেইজ www.fb.com/baf.mil.bd তে সকল আপডেট জানানো হয়ে থাকে।

সতর্কতা, বিমান বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে যেকোনো ধরনের অসাধু  উপায় বা পন্থা অবলম্বন প্রমাণিত হলে চাকরিচ্যুতির পাশাপাশি ফৌজদারি অপরাধে শাস্তিযোগ্য বলে বিবেচনা করা হবে।

এমওডিসি (এয়ার) হিসেবে ভর্তি পরবর্তী বেতন ভাতা ও অন্যান্য বিশেষ সুযোগ সুবিধা

বেতন ও ভাতা     প্রশিক্ষন পরবর্তী সরকারি নিয়মানুযায়ী পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। এছাড়া, প্রশিক্ষণকালীন মাসিক ৮০০০/- বেতন প্রদান করা হবে।

বিদেশে প্রশিক্ষন ও উচ্চ শিক্ষা     পেশাগত প্রশিক্ষণে সরকারি তত্ত্বাবধানে বিদেশে গমন ও উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে।

জাতিসংঘ শান্তিরক্ষী মিশন      যোগ্যতা ও পদবী অনুযায়ী জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে গমণের সুযোগ রয়েছে।

সন্তানদের অধ্যয়ন     যোগ্যতার ভিত্তিতে বিমান বাহিনীতে চাকুরিরতদের সন্তানের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি, বিইউপি, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি, ক্যাডেট কলেজ ও বিমান বাহিনী পরিচালিত বিএএফ শহীন স্কুল ও কলেজে অধ্যয়নের সুযোগ রয়েছে।

রেশন ও বাসস্থান      ভূর্তকি মূল্যে রেশন ও পরিপাটি সুন্দর পরিবেশে আবাসন ব্যবস্থার সুযোগ রয়েছে।

চিকিৎসা সুবিধা     বিমান বাহিনীর বিভিন্ন হাসপাতাল ছাড়াও নৌ ও সেনাবাহিনীর সকল হাসপাতালে নিজ, স্ত্রী ও সন্তান, পিতা-মাতা ও শ্বশুর-শ্বাশুড়ীর বিনামূল্যে চিকিৎসার সুযোগ রয়েছে।

পরিবহন সুবিধা      নিজ, পরিবার ও সন্তানদের জন্য বিমান বাহিনীর নিজস্ব গাড়ি ও বিমান যোগে এক ঘাঁটি হতে অন্য ঘাঁটিতে গমনের সুযোগ সুবিধা রয়েছে।

শেষকথা

বিমান বাহিনীর বিভিন্ন পদে নিয়োগের ক্ষেত্রে শুধুমাত্র বিমান বাহিনীর নিজস্ব ওয়েবসাইট ও জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে। এছাড়া, নিয়োগ পরীক্ষা বিমান বাহিনীর ইউনিফর্ম ও আইডি কার্ড বহনকারী সদস্যদের দ্বারা গ্রহণ করা হয়ে থাকে। তাই ভর্তির ব্যপারে কোন চক্র দ্বারা প্রতারিত হবেন না।

মন্তব্য করুন

Your email address will not be published.