কেন খাবেন হলুদ তরমুজ

0 ২১৮

দক্ষিণ আফ্রিকার জনপ্রিয় একটি ফল হলুদ তরমুজ চাষে বাংলাদেশের চাষিরা সফলতার মুখ দেখেছে। ২০১৯ সালের দিকে হলুদ তরমুজ বীজ বিদেশ থেকে এনে প্রথম পরীক্ষামূলকভাবে কিংবা শখের করে দেশে এর চাষ শুরু হলেও চলতি বছর তা বানিজ্যিকভাবে শুরু হয়। হলুদ তরমুজের চাষ পদ্ধতি সাধারণত দেশি প্রজাতির মত বিধায় নতুন এই ফল চাষ আলোর মুখ দেখেছে। বাজারেও বেশ চাহিদা রয়েছে। নতুন এই ফল হলুদ তরমুজের দাম জায়গা ভেদে ৮০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। প্রচুর মিষ্টি ও অবধি পুষ্টিগুণ সমৃদ্ধ এই ফল চলমান গরমে সুস্থ থাকতে জন্য অনেক ভাল। আসুন জেনে নেয়া যাক কেন খাবেন হলুদ তরমুজ।

হলুদ তরমুজের পুষ্টিগুণ বা পুষ্টিমান।

আমরা জানি হলুদাভ বা হলুদ রংয়ের ফল আমাদের স্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি মনের আনন্দ বা আনন্দানুভূতি বৃদ্ধিতে সহায়ক। আম, কলা, লেবু ও আনারসসহ অন্যান্য হলুদের ফলের তালিকায় এবার যুক্ত হলো মেলন গ্রুপের ফল তরমুজ।

দৃষ্টিশক্তি বাড়াতে

হলুদ রংয়ের ফল ভিটামিন-এ’র ভালো উৎস। ভিটামিন-এ আমাদের দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। পাশাপাশি চোখের বিভিন্ন রোগ প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালন করে।

শরীরের অসুস্থ্যতা রোধে

হলুদ ফলে এন্টিঅক্সিডেন্ট মাত্রা থাকে অনেক বেশি। এন্টিঅক্সিডেন্ট আমাদের শরীরের বিভিন্ন অসুস্থ্যতা নিজে থেকে সারিয়ে তুলতে সহায়তা করে।

শরীরের পানির চাহিদা পূরনে

তরমুজের বেশির ভাগ অংশই পানি বিধায় এটি আমাদের শরীরের পানির চাহিদা পূরনের পাশাপাশি হিটস্ট্রোক থেকে শরীরকে রক্ষা করে। এছাড়া, শরীরের প্রয়োজনীয় বেশিরভাগ খনিজের উপস্থিতি থাকায় তরমুজ শরীরের বিভিন্ন অঙ্গের শক্তি বাড়াতে বিশেষ ভুমিকা রাখে।

তরমুজের বীজের উপকারিতা

আমরা সাধারণত তরমুজ খাওয়ার সময় অনেকেই এতে থাকা বীজগুলো ফেলে দেই। কিন্তু, তরমুজের বীজে রয়েছে প্রাকৃতিক শক্তির অপার উৎস। তরমুজের বীজে থাকা লাইকোপিন ত্বকের আভা ছড়ানোতে সাহায্য করে। মনে রাখতে হবে, দৈনিক তরমুজের বীজ গ্রহণের পরিমান ১০-২০ গ্রামের বেশি যেন না হয়।

বৃক্ক বা কিডনির সুরক্ষায় তরমুজের ভূমিকা

পানি সমৃদ্ধ তরমুজ কিডনি স্বাস্থ্য রক্ষায়বগুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দেহে পানির ঘাটতিতে কিডনির স্বাভাবিক কার্যক্রমে ব্যাঘাত ঘটায়। অন্যদিকে পানি সমৃদ্ধ তরমুজ খাওয়ার ফলে এসব সমস্যায় সমাধান পাওয়া সম্ভব।

দাঁত ও হাড়ের গঠন মজবুত করতে

তরমুজ ক্যালসিয়ামের ভালো উৎস। তাই হাড় ও দাঁতের গঠন ঠিক রাখতে তরমুজের বিকল্প নেই। বিশেষ করে অল্প বয়সী শিশু উঠতি বয়সী কিশোরদের জন্য খুবই জরুরি একটি ফল।

তারুণ্যের উদ্দীপনা ধরে রাখতে তরমুজের বিকল্প নেই। রসালো এই ফলে পানির অংশ বেশি থাকা তাই গরমে ভালো থাকার উপায় হিসেবে তরমুজের বিকল্প নেই।

মন্তব্য করুন

Your email address will not be published.