জনপ্রিয় ছেলে ও মেয়েদের নাম

0 ৩৪৮

সুন্দর নাম শুধু একটি পরিচয় বহন করে না এটি পারিবারিক বংশ ও গৌরবের বাহকও বটে। তাই সন্তানের জন্য একটি সুন্দর ও ভালো নাম পছন্দ করা অবিভাবক হিসেবে বাবা-মায়ের দায়িত্ব। একক ও অনন্য সু্ন্দর  নাম নির্বচন একটি মজাদার অভিজ্ঞতা এবং নতুন বাবা-মায়েদের জন্য কঠিন একটি কাজ যা একজন তার সারা জীবন বহন করবে। তাই অনন্যসুলভ কোনো নাম পছন্দের ক্ষেত্রে বন্ধু-বান্ধব কিংবা আত্মীয়-স্বজনদের সহয়োগীতা খুব একটা পাওয়া সম্ভব হয় না।

ফলশ্রুতিতে বাবা মায়েরা দারস্থ হন গুগল না অন্য কোনো সোর্সের কাছে যেখানে তারা খোঁজ করে থাকেন জনপ্রিয় শিশূদের নামের তালিকা। তাই অনেক সময় একটা নাম বেশির ভাগই বাবা মায়েদের পছন্দের কেন্দ্রে পরিনত হয়। উদাহরণ হিসেবে যুক্তরাজ্যে গত কয়েক বছর ধরে অলিভিয়া ও অ্যামেলিয়া নাম দুটো মেয়েদের নাম হিসেবে রয়েছে সেরা দশটি নামের তালিকায় উপরের দিকে।

অপরদিকে, টমাস ও জর্জ নাম দুটো ছেলেদের নাম হিসেবে উপরের দিকে রয়েছে দীর্ঘদিন ধরে। একইসাথে, মুসলিম ছেলেদের নামের তালিকায় সুন্দর নাম হিসেবে মোহাম্মদ নামটিও পছন্দের তালিকায় জনপ্রিয় দশটি নামের মধ্যে রয়েছে।

অনলাইন ভিত্তিক পেরেন্টিং ওয়েবসাইট ‘বেবি সেন্টার’ যুক্তরাজ্যের বিভিন্ন অবিভাবকগণদের সাথে কথা বলে এবছরের জনপ্রিয় সুন্দর ও মিষ্টি নামের তালিকা প্রস্তুত করেছে। ‘বেবি সেন্টার’ কর্তৃক প্রকাশিত ঐ তালিকায় দেখা যায় যে পূর্ববর্তী সময়ের জনপ্রিয় ১০০ টি নমের অনেকগুলোই তাদের স্থানে ছিল না এবং নতুন মিষ্টি নামেরও সংযোজন হয়েছে। যেমন অলিভিয়া ও অ্যামেলিয়া নাম দুটো তালিকার নিচে নামে এবং লিলি নামটি একনাম্বারে স্থান করে নেয়। একইসাথে এলিজাবেথ  নামটি দীর্ঘদিন পর তার হারানো জৌলুশ ফিরে পেয়ে উপরে অবস্থান নেয়।

একইভাবে, ছেলেদের নামের ক্ষেত্রে যেটা পরিলক্ষিত হচ্ছে তা হলো ‘মোহাম্মদ’ নামটি দিনদিন ব্যপক জনপ্রিয়তা পাচ্ছে। যদিও নামটি ইসলামিক ছেলেদের নাম হিসেবেই বেশি পছন্দের। এরপরই রয়েছে ‘গ্যাব্রিয়েল’ নামটি।

ছেলেদের নামের তালিকায় রয়েছে- মোহাম্মদ, নোয়াহ, ওলিভার, থিও, জর্জ, চার্লি, লিও, হ্যারি, ফ্রেডি, জ্যাক, আর্থার, আর্চি, ফিনলে, হেনরি, জ্যাক্সন, লুই, লুকাস, টমাস, আলফি, ওসকার, ইথান, আইজ্যাক, জ্যাকব, এলিজাহ, ম্যাক্স, জশুয়া, অ্যাডাম, জেমস, আরলো, লুকা, উইলিয়াম, টমি, জ্যাইন, আইডেন, আলেক্সান্ডার, লোগান, এজরা, ররি, লিয়াম, ড্যানিয়েল, ক্যালেব, টেডি, থিওডোর, অ্যালেক্স, ডিলন, রিউবেন, মাইকেল, জ্যাডেন, বেনজামিন, জাচারি, নাথান, রোমান, রনি, ফিন, জ্যাক, ম্যাসন, আলবি, রিয়ান, মাইলেস, জুড, ইউসুফ, এলিয়ট, জোসেফ, হ্যারিসন, কিয়ান, রেগি, ক্যাইডেন, স্যামুয়েল, লেভি, টবি, সেবাস্টিয়ান, ওলি, আয়ান, এডওয়ার্ড, আলি, রোয়ান, রাইলি, হুগো, হান্টার, ডেভিড, ওমর, ইভান, জেসে, লিউক, কোডি, ফ্রাঙ্কি, ব্ল্যাক, আবদুল, গ্রেসন, মাত্তিও, গ্যাব্রিয়েল, জ্যাসন, অ্যালবার্ট, ম্যাথিউ, ইব্রাহিম, জন, আহমেদ, জ্যাস্পার, আশার, কাই।

মেয়েদের জনপ্রিয় নামের মধ্যে রয়েছে- লিলি, অ্যামেলিয়া, সোফিয়া, অলিভিয়া, আভা, ইসলাম, রোজি, আরিয়া, ফ্রেয়া, এলা, এমিলি, মিয়া, এসাবেলা, আইভি, হান্নাহ, লেয়লা, গ্রেস, সোফি, এভেলিন, এভিই, ইসাবেল্লে, এলসি, লুনা, পপি, উইলো, ফিবি, জারা, ডেইজি, ফ্লোরেন্স, শার্লট, অ্যালিস, স্কারলেট, আডা, মিলি, সিয়েনা, নুর, লাইলা, ক্লোয়ি, এমিলিয়া, হ্যালি, জোয়ি, মলি, জেসিকা, মিলা, মাইজি, এভা, মায়া, রুবি, ডার্সি, এমা, আয়লা, পেনেলোপ, এলিজা, এলি, লুসি, এসমি, থিয়া, মরিয়ম, ফাতিমা, লটি, মাতিল্ডা, হারপার, মায়েভে, জেসমিন, অরোরা, ওরলা, এলিয়ানা, আয়শা, এরিন, লিহ, আরাবেলা, ম্যাডিসন, আরিয়ানা, বনি, মারিয়া, মিরহান, বেলা, গ্রেসি, আনা, রোজ, ভায়োলেট, আবিগালি, হলি, মিলান, রবিন, রাইলি, এডেন, নোরা, ন্যান্সি, ইমোজেন, গ্যাব্রিয়েলা, আম্বার, ইলিয়েনর, জর্জিয়া, আইরিস, লোলা, সারাহ, এলোডি, ক্লারা।

পরিশেষে আমরা বলতে পারি, অনাগত নতুন সদস্যের জন্য পরিবারের অন্যান্যরা নতুন নাম পছন্দের ক্ষেত্রে অনেক কিছুই গরুর দিয়ে থাকেন। এক্ষেত্রে প্রধান্য পাশ বাবা-মা কিংবা দাদার নাম, পারিবারিক বংশ ও ঐতিহ্য, সামাজিক অবস্থান, বংশগত টাইটেল, ধর্ম ও কিছু কিছু  ক্ষেত্রে সামাজিক রীতিনীতি। সন্তানের নাম রাখা হয়ে গেলে প্রয়োজন তার ডকুমেন্টেশন করা বা জন্ম সনদ তৈরি ও সংগ্রহ করা। যা পরবর্তী সময়ে জাতীয় পরিচয় পত্র ও বাচ্চার স্কুলে ভর্তিতে প্রয়োজন হয়।

মন্তব্য করুন

Your email address will not be published.