টিসিবি পণ্য কেনা যাবে অনলাইনে

0 ৪৫২

টিসিবির পেঁয়াজ অনলাইনে বিক্রির ধারাবাহিকতায় ন্যায্যমূলে্যর নতুন আরও চারটি পণ্য ভোজ্য তেল, ডাল, চিনি ও ছোলা ই-কমার্স প্লাটফর্মের মাধ্যমে বিক্রির উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। বানিজ্য মন্ত্রণালয় ও ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর যৌথ তত্তাবধানে অনলাইনে ন্যায্যমূলের পণ্যসামগ্রীর বিক্রি কার্যক্রম ২৭ এপ্রিল ২১ (সোমবার) উদ্ভোধন করেন বানিজ্য মন্ত্রী টিপু মুন্সী। ই-কমার্স খাতের প্রবৃদ্ধি ও সহযোগিতার অংশ হিসেবে সরকার  এই কার্যক্রম শুরু করে গত বছর অনলাইনে টিসিবি কতৃক আমদানিকৃত পেঁয়াজ বিক্রির মাধ্যমে।

টিসিবি’র তেল, চিনি ও ডাল অনলাইনে কিনতে কত টাকা ডেলিভারি চার্জ দিতে হবে

জানা যায়, অনলাইনে বিক্রি করা এসব টিসিবি’র ন্যায্যমূল্যের পণ টিসিবি’র ট্রাকে করা বিক্রি করা পণ্য হতে ৩ থেকে ৮ টাকা বেশি মূল্যে বিক্রি করা হবে। এছাড়া, পণ্যের ডেলিভারি চার্জ ঢাকায় ৩০ টাকা এবং ঢাকার বাহিরে ৪০ টাকা নির্ধারন করা হয়।

টিসিবি’র তেল, চিনি ও ডাল একজন ক্রেতা কতটুকু কিনতে পারবেন

টিসিবি একজন ক্রেতা কতটুকু পণ্য একবারে ক্রয় করতে পারবেন তার সীমা নির্ধারন করে দিয়েছেন। ফলে কেউ মজুদ করার উদ্দেশ্যে বেশি পরিমাণে ক্রয় করতে পারছেন না।

পণ্য ক্রয়ের ক্ষেত্রে একজন ক্রেতা ভোজ্য তেল কিনতে পারবেন ৫ লিটার। অন্যান্য পণ্য ডাল, চিনি ও ছোলার ক্ষেত্রে তার পরিমাণ ৩ কেজি করে।

টিসিবি পণ্যের মূল্য তালিকা

টিসিবি মূলত নিত্যপ্রয়োজনীয় দ্রব্যে ভুর্তকি দিয়ে পণ্যের মূল্য তালিকা নির্ধারন করে থাকে। বর্তমানে অনলাইনে টিসিবি পণ্যের মূল্য তালিকা ট্রাক সেলের তুলনায় পণ্যভেদে ৩ থেকে ৮ টাকা পর্যন্ত বেশি। তবে, একই সাথে এসব পণ্য বাজার মূল্য হতে সর্বনিম্ন ১২ টাকা হতে ৩৩ টাকা পর্যন্ত কম। বাজার মূল্য হতে কম হওয়ায় এর চাহিদাও ব্যাপক।

টিসিবির পণ্য কোথায় পাওয়া যায়

ঢাকাসহ সারাদেশে টিসিবির পণ্য পাওয়া যাবে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী রাজধানী ঢাকাস্থ ৫০টি স্থানে, চট্টগ্রামের ১৬টি, সকল বিভাগীয় শহরগুলো ১০টি এবং জেলা শহরগুলোর ৪টি স্থানে টিসিবির ট্রাক সেল পণ্য পাওয়া যাবে। এর পাশাপাশি ঢাকার জন্য ছয়টি এবং টাঙ্গাইল ও সিরাজগঞ্জের জন্য একটি করে সর্বমোট আটটি ই-কমার্স প্রতিষ্ঠান মারফত অনলাইনে টিসিবির পণ্য পাওয়া যাবে।

টিসিবি’র তেল, চিনি ও ডাল অনলাইনে কোন কোন ই-কমার্স সাইটে পাওয়া যাবে

টিসিবি’র ন্যায্যমূল্যের পণ্য টিসিবি’র ট্রাক হতে ৩ থেকে ৮ টাকা বেশি মূল্যে নির্ধারিত ডেলিভারি চার্জসহ গ্রহকগণ ঢাকা ছাড়া টাঙ্গাইল ও সিরাজগঞ্জ হতে ক্রয় করতে পারবেন। সর্বমেট আটটি ই-কমার্স প্লাটফর্ম এ কার্যক্রমে সরকারকে সহযোগিতার আশ্বাস দেয়।

হোম ডেলিভারি করে এমন ই-কমার্স প্লাটফর্ম যারা টিসিবি’র চারটি পণ্য নিয়ে কাজ করবে তা হলো চালডাল ডটকম, স্বপ্ন অনলাইন, সবজিবাজার, কেজিক্লিক, যাচাই ডটকম, ওয়ানস্টপ, পলি কানেকশোন ও ই-ট্রাই টেক। 

টিসিবি’র অনলাইনে চার পণ্যের কি পরিমাণ অনলাইনে বিক্রির জন্য বরাদ্দ

টিসিবি কর্তৃক আমদানি পণ্যপর সিংহভাগই বিক্রি করা হয়ে থাকে বিভিন্ন এলাকায়। যেহেতু, লাইনে দাঁড়িয়ে থেকে এসব পণ্য সংগ্রহ করতে হয় অনেক মধ্যবিত্ত শ্রেণির শ্রণীর মানুষ লোকলজ্জার ভয়ে এসব লাইনে দাঁড়িয়ে পণ্যগুলো সংগ্রহ করতে পারেন না।

কি পরিমাণ পণ্য বিক্রি করবে টিসিবি

রমজান উপলক্ষে ১ এপ্রিল ২০২১ হতে শুরু হওয়া ট্রাক সেল-এর মাধ্যমে টিসিবি ডিলার দিয়ে প্রতিদিন সারাদেশে ৫০০ ট্রাক নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যসামগ্রী বিক্রি করবে। প্রতিটি ট্রাকে ৮০০ হতে ১২০৯ কেজি চিনি, ৬০০ থেকে ৭৫০ কেজি মুসুর ডাল, ১২০০ হতে ১৫০০ লিটার সয়াবিন তেল, ৩০০ থেকে ১০০০ কেজি পেঁয়াজ, ৪০০ থেকে ১০০০ কেজি ছোলা এবং ১০০ কেজি খেজুর বরাদ্দ দেয়া হচ্ছে। অন্যদিকে, প্রাথমিকভাবে অনলাইনে বিক্রির জন্য বরাদ্দ দেয়া হয়েছে ১.৫ লাখ একক। প্রতি একক বলতে একজন গ্রহক একবারে কতগুলো পণ্য কিনতে পারবেন তা।

শেষকথা

টিসিবি কতৃক আমদানিকৃত নিত্য প্রয়োজনীয় পণ্য ট্রাকের মাধ্যমে নিম্ন আয়ের মানুষদের জন্য রাজধানী ঢাকাসহ সারাদেশে সরকার কর্তৃক ভূর্তকী দেয়া মূল্যে বিক্রি করে আসছে। গত বছর লকডাউন চলাকালীন ও পেঁয়াজের বাজার মূল্য বেড়ে যাওয়ায় টিসিবি পেঁয়াজ অনলাইনে বিক্রি করার পরিকল্পনা হাতে নেয়। তারই ধারাবাহিকতায় যাচাই, চালডালসহ বেশকিছু ই-কমার্স প্রতিষ্ঠান তাদের ওয়েবসাইটে বিক্রি শুরু করলে ব্যপক পড়ে। তারই ধারাবাহিকতায় বর্তমান পরিস্থিতিতে দৈনিক ৫০০ ট্রাকে করে পণ্য বিক্রির পাশাপাশি অনলাইনে চালডাল ডটকম, স্বপ্ন অনলাইন, সবজিবাজার, কেজিক্লিক, যাচাই ডটকম, ওয়ানস্টপ, পলি কানেকশোন ও ই-ট্রাই টেক ই-কমার্স প্লাটফর্মকে ভোজ্য তেল, চিনি, ডাল ও ছোলা বিক্রির অনুমতি দেয়।

মন্তব্য করুন

Your email address will not be published.