ডিজিটাল কমার্স (ডিবিআইডি) নিবন্ধন করতে হবে যেভাবে

৪৯৫

বাংলাদেশে অনলাইনে ব্যবসা বা ই-কমার্স অথবা ফেসবুকে পেজ বা গ্রুপ-এর মাধ্যমে ব্যবসা বা এফ-কমার্স পরিচালনায় নিবন্ধন করতে হবে এবং নিতে হবে ব্যবসায়িক পরিচিতি বা আইডেন্টিফিকেশন নম্বর যার নাম দেয়া হয়েছে ডিজিটাল-কমার্স বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর বা ডিবিআইডি। গত ৭ ফেব্রুয়ারী ২০২২ তারিখে বানিজ্য মন্ত্রণালয় ই-কমার্স নিবন্ধনের কার্যক্রম উদ্ভোদন করে এবং ই-কমার্স নিবন্ধন প্রক্রিয়াটি সকল শ্রেণীর উদ্যোক্তাদের জন্য সহজ ও সাবলীল করতে ওয়েবসাইট-এর পাশাপাশি ‘ডিবিআইডি’ নামে একটি অ্যাপ অবমুক্ত করেছে।

Digital-Commerce Business Identification Registration (DBID) Through App and Website

জানা যায়, এক দশকের উদীয়মান এই খাতে গত দুই বছর ধরে নানা অভিযোগ ও অনিয়ম পরিলক্ষিত হওয়ায় সরকার ই-কমার্সকে একটি শৃঙ্খলার মধ্যে আনতে বানিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিলে সংশ্লিষ্ট বিভাগ এই উদ্যোগটি হাতে নেয়।

দেশে ই-কমার্স ও এফ-কমার্স পরিচালনায় কোনো নির্দিষ্ট আইন কিংবা নীতিমালা ছিলো না বিধায় সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ উঠলে নীতিনির্ধারকদের সুপারিশে সরকার ই-কমার্স উদ্যোক্তা ও প্রতিষ্ঠান নিবন্ধনের ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হয়।

কিভাবে ডিজিটাল-কমার্স বিজনেস আইডেন্টিফিকেশন নিবন্ধন করতে পারবেন একজন উদ্যোক্তা

ই-কমার্স কিংবা এফ-কমার্স যে মাধ্যমেই একজন উদ্যোক্তা তার ব্যবসা পরিচালনা করুক, তাকে তার পরিচালিত ব্যবসার জন্য নিবন্ধন নিতে হবে। এক্ষেত্রে, সংশ্লিষ্ট সরকারি বিভিন্ন ওয়েবসাইট বা ওয়েবপেইজ-এ দেয়া নিবন্ধন লিংক অথবা ডিজিটাল ই-কমার্স বিজনেস নিবন্ধন ওয়েবসাইট কিংবা গুগল প্লে স্টোর হতে ডিজিটাল ই-কমার্স নিবন্ধন এপ ডাউনলোড করে নিবন্ধন করতে পারবেন।

ডিজিটাল ই-কমার্স বিজনেস নিবন্ধন অ্যাপ লিংক, ওয়েবপেইজ বা ওয়েবসাইট

ডিজিটাল ই-কমার্স বিজনেস নিবন্ধন লিংকটি বানিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট, যৌথ-মূলধন কোম্পানি বা ফার্মসমূহের পরিদপ্তর বা আরজেএসসি’র ওয়েবসাইট কিংবা মাইগভ ডট বিডি-তে থাকা লিংকে হতে নিবন্ধন করতে পারবেন। এছাড়া, বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট-এ থাকা অভ্যন্তরীন ই-সেবাসমূহ ট্যাব-এর নিচে থাকা ডিবিআইডি লিংক হবে ডিজিটাল ই-কমার্স বিজনেস নিবন্ধন ওয়েবসাইট এর নিবন্ধন পেইজে গিয়ে প্রয়োজনীয় তথ্য ও নথিপত্র দিয়ে নিবন্ধন করতে পারবেন।

ডিবিআইডি নিবন্ধনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র এবং আবেদন ফরম পূরণের নিয়মাবলী

সরকার কতৃক ঘোষিত নির্দেশনা মোতাবেক সকল অনলাইন কমার্স বা ব্যবসা (ই-কমার্স/এফকমার্স) পরিচালনাকারী উদ্যোক্তাকে তাদের ব্যবসা পরিচালনার জন্য নিবন্ধন করতে হবে, যা বাধ্যতামূলক। ডিবিআইডি বিহীন অনলাইন কমার্স বা ইকমার্সকে আর বৈধতা বা স্বীকৃতি দেবে না সরকার।

ডিজিটাল কমার্স বিজনেস প্রতিষ্ঠানের নিবন্ধনের জন্য আবেদন করতে বাধ্যতামূলকভাবে কিছু তথ্য ও কাগজপত্র দিতে হবে।

ডিজিটাল কমার্স বিজনেস নিবন্ধনের জন্য আবেদন করতে প্রয়োজনীয় তথ্যঃ

নাম, জন্ম তারিখ, এনআইডি নম্বর, পিতার নাম, মাতার নাম, স্বামী/স্ত্রীর নাম, পেশা, বর্তমান ও স্থায়ী ঠিকানা

ডিজিটাল কমার্স বিজনেস নিবন্ধনের জন্য আবেদন করতে প্রয়োজনীয় নথিপত্রঃ

আবেদনকারীর ছবি, এনআইডি বা জন্ম সনদের সত্যায়িত কপি, ব্যবসা প্রতিষ্ঠানের পরিচালকগণ ও চেয়ারম্যানের সত্যায়িত এনআইডি।

অত্যাবশ্যকীয় নয় তবে দিতে হবে, এমন কাগজপত্রের চেকলিস্ট হলোঃ

আবেদনকারীর স্বাক্ষর, ট্রেড লাইসেন্স, টিআইএন, কোম্পানির রেজিষ্ট্রেশন নম্বর, ভ্যাট নম্বর, বিআইএন, ভাড়া বাড়ির ক্ষেত্রে বাড়ির মালিকের ছবি ও জাতীয় পরিচয় পত্র এবং বাড়ির মালিকের সহিত চুক্তির সত্যায়িত কপি।

এছাড়া একজন গণ্যমান্য কোনো ব্যক্তির সুপরিশ অথবা স্থানীয় চেয়ারম্যান বা ওয়ার্ড কমিশনের সুপারিশও জমা দিতে হবে।

ডিজিটাল কমার্স বিজনেস নিবন্ধনের সময়সীমা কত দিন

ডিজিটাল কমার্স বিজনেস আইডেন্টিফিকেশন নিবন্ধনের সময় সকল প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্র দিলে স্বয়ংক্রিয়ভাবে তৎক্ষনাৎ নিবন্ধন সম্পন্ন হয়ে যাবে এবং নিবন্ধন নম্বর পেয়ে যাবেন।

তবে, যেসকল উদ্যোক্তা ক্ষুদ্র পরিসরে ব্যবসা পরিচালনা করে আসছেন এবং ট্রেড লাইসেন্স, টিআইএন, কোম্পানি রেজিষ্ট্রেশন নম্বর কিংবা ভ্যাট নিবন্ধন নম্বর নেই সেক্ষেত্রে মেন্যুয়েল নিরীক্ষণ হনে বিধায় নিবন্ধন সময়সীমা সর্বোচ্চ ৩০ দিন বলা হয়েছে।

ডিজিটাল কমার্স বিজনেস নিবন্ধনের সেবার মূল্য

ডিবিআইডি বা ডিজিটাল কমার্স বিজনেস আইডেন্টিফিকেশন নিবন্ধন সম্পূর্ণ ফ্রি।

শেষকথা

দেশে ডিজিটাল কমার্স বা ই-কমার্স পরিচালনার কোন নীতিমালা কিংবা ই-কমার্স উদ্যোক্তাদের নিবন্ধনের ব্যবস্থাও ছিল না। ফলে, ২০২০ সালের শেষ দিকে কিছু ই-কমার্সের বিরুদ্ধে গ্রাহক ও মার্চেন্টদের সহিত প্রতারনার অভিযোগ উঠে। পরবর্তীতে বাণিজ্য মন্ত্রণালয় সংশ্লিষ্ট বিভাগের হস্তক্ষেপে একটি পূর্ণাঙ্গ নীতিমালা প্রনয়ন করে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.