ADs BB
ADs BB

ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষা শিক্ষা কোর্স ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষা শিক্ষা কোর্স ২০২৪ বিজ্ঞপ্তি প্রকাশ

২৭৬

ঢাবি আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষা শিক্ষা কোর্স ২০২৪ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাংলা ও ইংরেজিসহ, চীনা, ফরাসী, জার্মান, ইতালীয়, জাপানি, ফার্সি, রাশিয়ান, স্পেনীয়, কোরিয়, তুর্কি, হিন্দি মালয় ভাষা শিক্ষা কোর্স ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২৪ সংক্রান্ত বিজ্ঞাপন অনলাইন, ডিজিটাল ও প্রিন্ট মিডিয়া মারফত ঢাবি কর্তৃপক্ষ প্রকাশ করেছে। ঢাবির ভাষা শিক্ষা কোর্স ২০২৪ অনুযায়ী আগ্রহী শিক্ষার্থীকে এইচএসসি ও সমমান পরীক্ষা উত্তীর্ণ হতে হবে এবং ন্যূনতম দ্বিতীয় বিভাগ/ বি গ্রেড/জিপিএ ২. ৫ থাকতে হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীকে বিজ্ঞাপনে প্রকাশিত ১৫ ভাষার যে-কোনো একটিতে আবেদন করতে হলে ৭০০ টাকা ভর্তি ফি প্রদানপূর্বক অনলাইন ফরম পূর্ণ করে জমা দিতে হবে। তবে, ঢাবি’র চলমান ছাত্র-ছাত্রীদের জন্য আবেদন ফি ৫০০ টাকা।

একবছর মেয়াদি নির্বাচিত ১৫ টি ভাষার কোর্সের নাম এলিমেন্টারি সার্টিফিকেট কোর্স যার পূর্ব নাম ছিল জুনিয়র সার্টিফিকেট কোর্স।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষা শিক্ষা কোর্স ২০২৪ বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষা শিক্ষা কোর্স ২০২৪

 

শুধু ইংরেজি ভাষার প্রি-ইন্টারমিডিয়েট ও ইন্টারমিডিয়েট দুই গ্রুপে ভর্তি করা হবে। ১৫০ ঘন্টার ভাষা শিক্ষা ইনস্টিটিউট এর এই কোর্সগুলোতে আবেদনের শেষ তারিখ ২৯ নভেম্বর ২০২৩। ২/৩ ঘন্টার প্রতিটি ক্লাস সপ্তাহে ৩/২ দিন হওয়ার সম্ভাবনা রয়েছে।

 আবেদনের যোগ্যতা

এইচএসসি ও সমমান পরীক্ষা উত্তীর্ণ হতে হবে। ন্যূনতম দ্বিতীয় বিভাগ/ বি গ্রেড/জিপিএ ২. ৫ থাকতে হবে। মেয়াদ: কোর্সের মেয়াদ ১৫০ ঘণ্টা। ক্লাস: প্রতি ক্লাস ২ থেকে ৩ ঘণ্টা করে, সপ্তাহে ২ থেকে ৩ দিন হবে ক্লাস।

আবেদন ফি কত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বর্তমান শিক্ষার্থীদের ক্ষেত্রে আবেদন ফি ৫০০ টাকা। ভূতপূর্ব ও অন্যান্য শিক্ষার্থীর ক্ষেত্রে নির্ধারিত আবেদন ফি ৭০০ টাকা।

ঢাবির ভাষা শিক্ষা কোর্সে আবেদনের নিয়ম

আধুনিক ভাষা শিক্ষা ইনস্টিটিউট এ ভাষা শিক্ষা কোর্সে অনলাইন ও অফলাইন উভয় পদ্ধতিতে আবেদন করা যাবে। অনলাইন আবেদনের জন্য আধুনিক ভাষা ইনস্টিটিউটের ওয়েবসাইটে আইএমএল প্রদত্ত নির্ধারিত ফরম পূরণ করতে হবে। অনলাইনে আবেদন করার জন্য প্রথমে শিক্ষার্থী ধরন (আবাসিক/অনাবাসিক) নির্বাচন করতে হবে।

পরবর্তী ধাপ সমূহে ছাত্র-ছাত্রীদের শিক্ষাগত যোগ্যতা ও ব্যাক্তিগত তথ্যাবলী প্রদান করতে হবে। এছাড়া, শীক্ষাথীদের সদ্য তোলা পাসপোর্ট আকারের ছবি ও স্বাক্ষর আপলোড করতে হবে।

অনলাইন ছাড়াও বিশ্ববিদ্যালয়ের জনতা ব্যাংক টিএসসি শাখা থেকে নগদ টাকা প্রদান করত ভাষা শিক্ষা কোর্সে ভর্তির আবেদন ফরমও সংগ্রহ করা যাবে। এক্ষেত্রে নির্ধারিত তথ্য পূরন করে তা জমা দিতে হবে।

উল্লেখ্য, আধুনিক ভাষা শিক্ষা ইনস্টিটিউট কর্তৃক পরিচালিত কোর্সে আবেদনের শেষ তারিখ ৩১ ডিসেম্বর ২০২৩।

Comments are closed, but trackbacks and pingbacks are open.