দই চিড়ার হেলদি ইফতার রেসিপি

১৫৭

পবিত্র রমজান মুসলমানদের প্রধান ধর্মীয় কিছু আচার অনুষ্ঠানগুলোর একটি ও ইসলামের পঞ্চ স্তম্ভের তৃতীয়। রমজানকে কেন্দ্র করে সবারই উৎসাহ উদ্দীপনার কমতি থাকে না। সারাদিন রোজা পালন, নামাজ, কোরআন পাঠ শেষে ইফতারিই হয়ে উঠে মূখ্য। নানা মুখরোচক পদ দিয়ে টেবিল সাজিয়ে ব্যস্ত সময় কাটায় আমাদের মা-বোন কিংবা ঘরণীগণ। আর পরিবারের সবাই যেনো ঝাঁপিয়ে পড়েন বাহারি নানা আইটেমের উপর।

কিন্তু যদি আপনি একজন স্বাস্হ্য সচেতন ব্যাক্তি হন, তাহলে অবশ্যই এমনটি করা হতে বিরত থাকতে হবে। সারাদিন রোজা পালন করে না খেয়ে থেকে হঠাৎ করে ভাজাপোড়া বা গুরুপাক খাবার খেয়ে ইফতার করা যাবে না। এক্ষেত্রে আপনার ইফতারের আইটেম গুলো বেশ সচেতনতার সাথে পছন্দ করতে হবে যেগুলো হবে হেলদি বা স্বাস্থ্যকর। এমন আইটেম আপনার পাতে নিতে হবে যেখানে খাওয়া হবে কম কিন্তু খাবারের পুষ্টিমান থাকবে পরিমানে কিছুটা বেশি।

শৈলী ডটকম ডট বিডি’র হেলদি ইফতার রেসিপি

ঠিক তেমন একটি আইটেম হল দই-চিড়া। স্বাস্থ্য সচেতন সব বাসায় এই আইটেম দুটো থাকেই। আর এই সহজলভ্য আইটেম দুটোর সাহায্যে যদি পুষ্টিকর ইফতার বানিয়ে নেওয়া যায় তাহলে তো মন্দ হয় না তাই না ?

দই চিড়ার হেলদি ইফতার রেসিপি প্রস্তুত প্রনালীঃ

দই চিড়া তৈরিতে যা যা লাগবেঃ

টক দই (২ কাপ),

চিড়া (১/২ কাপ),

পাকা কলা (স্কয়ার করে কাটা ১টি),

মধু( প্রয়োজন মত),

লবণ (প্রয়োজন মতো),

বাদাম কুচি (১/৪ চা চামচ),

চিয়া সীডস/তোকমা (১ টেবিল চামচ)।

যেভাবে তৈরি হবেঃ

প্রথমেই চিড়াগুলোকে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।

এরপর একটি বাটিতে টকদইয়ে লবণ দিয়ে ভালোভাবে ফেটে নিতে হবে। ফেটানো দইয়ে তোকমা বা সীয়া বীজ ও চিড়া একত্রে মেখে কিছু সময়ের ফ্রিজে রেখে দিতে হবে।

ঘণ্টাখানেক পর ফ্রিজ থেকে দই মিশ্রিত  বের করে স্লাইস করে কাটা কলা, বাদাম কুচি, মধু, ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন পুষ্টিকর ইফতার।

★দই-চিড়ার উপকারিতাঃ

দই-চিড়া কলা ও মধুর সমন্বয়ে তৈরীকৃত ইফতারের আইটেমটি আয়রনের বেশ ভালো উৎস। দীর্ঘক্ষন রোজা রাখার পর ইফতারে এই আইটেমটি আপনার হজমের জন্য যেমন ভালো, ঠিক তেমনি পেট ঠান্ডা রাখতেও কার্যকরী, সাথে আছে দই এর প্রোবায়োটিক কার্যক্ষমতা।

এছাড়া, চীয়া সীডস ও বাদাম সরবরাহ করবে ওমেগা-৩ হেলদি ফ্যাটি এসিড, কলার পটাশিয়াম, চিড়ার ফাইবার এবং সবশেষে মধু ও ফলের চমৎকার কম্বিনেশন হতে পারে এই আইটেমটি যা আপনার ইফতারে হতে পারে উৎকৃষ্ট পছন্দ।

Comments are closed, but trackbacks and pingbacks are open.