দেশীয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ ‘বৈঠক’

0 ২০০

জুম কিংবা অন্য সব ভিডিও কনফারেন্স অ্যাপকে টেক্কা দিতে সরকারি পৃষ্ঠপোষকতায় তৈরি হলো দেশীয় এপ্স ”বৈঠক App”। রোববার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসপটির পরীক্ষামূলক কার্যক্রমের উদ্ভোধন করেন। অনুষ্ঠানে বিশেষ  অতিথি হিসেবে ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উদ্বোধনী অনুষ্ঠান শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যবহারের জন্য হস্তান্তর করা হয়।

বৈঠক app পাওয়া যাবে এই লিংকে

মন্ত্রী জানান, পরীক্ষামূলক পর্যায়ের এই সময়ে অ্যাপসটি সর্বপ্রথম পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন যোগাযোগে ব্যবহার করা যাবে। বর্তমানে সরকারের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান তাদের যোগাযোগ ও মিটিং-এ জুমসহ অন্যান্য বিদেশি এপস বা সফটওয়্যারের উপর নির্ভরশীল। মূলত বিদেশি কোন মাধ্যমের উপর নির্ভরশীলতা কমিয়ে আনতেই এমন উদ্যোগ। ধাপে ধাপে অ্যাপসটি সরকারের সকল মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার জন্য উন্মুক্ত করা হবে।

বৈঠক অ্যাপস গুগল প্লে স্টোর লিংক

মন্ত্রী আরো বলেন, তথ্যের নিরাপত্তার বিষয়ে আমাদের সচেতন হতে হবে। তৃতীয় পক্ষের কোনো কিছু ব্যবহার আমাদের তথ্যের নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি। রাষ্ট্র তথা জনগনের নিরাপত্তার বিষয়ে সচেতনতাই আমাদেরকে এমন উদ্যোগে অংশীদার হতে সহযোগিতা করেছে।

বৈঠক এপ ডাউনলোড

জুম, ওয়েবেক্স ও টিমজের মতো বৈশ্বিক ভিডিও কনফারেন্সিং অ্যাপসের সাথে প্রতিযোগিতায় সব ধরনের ব্যবস্থা গ্রহন করা হবে। গ্রাহক তথা ব্যবহারকারীর সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে এটি হোস্ট করা হয়েছে ন্যাশনাল ডাটা সেন্টারে। এছাড়া, ব্যবহারকারীর শেয়ার করা অডিও, ভিডিও বা ডকুমেন্টস এমন প্রযুক্তি অপরপক্ষের নিকট পৌছানো হবে যাতে ম্যান ইন দ্যা মিডল হয়ে কেউ হ্যাক কিংবা চুরি বা আড়ি পাততে পারবে না।

বেটা বা পরীক্ষামূলক সংস্করণে আবির্ভূত সকল সমস্যা দ্রুত সমাধান করার পর ‘বৈঠক’ সকলের জন্য উন্মুক্ত করা হবে।

 

মন্তব্য করুন

Your email address will not be published.