নতুন ও ক্ষুদ্র উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিবে কেন্দ্রীয় ব্যাংক

0 ৩৯৬

ছোট ও নতুন উদ্যোক্তাদের নামমাত্র সুদে জামানতবিহীন ঋণ দেবে কেন্দ্রীয় ব্যাংক। নতুন উদ্যোক্তাদের ঋণ দিতে ‘স্ট্রাট আপ ফান্ড’ নামে ৫০০ কোটি টাকার অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংকে পরিচালনা পর্ষদ। ১১ মার্চ হওয়া পরিচালনা পর্ষদ সভায় এই সংক্রান্ত ফান্ড গঠনের অনুমোদন দেয়া হয়।

জানা যায়, কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব সোর্স হতে ৫০০ কোটি টাকার ‘স্টার্ট আপ ফান্ডে’র পাশাপাশি বানিজ্যিক ব্যাংক গুলো মিলে আরও ৫০০ কোটির ফান্ড গঠনের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আবর্তনযোগ্য এ ফান্ডটির মেয়াদ সূচনায় পাঁচ বছরের জন্য গঠিত হওয়ার কথা থাকলেও প্রয়োজনে ফান্ডের আকার ও সময় আরও বৃদ্ধি করা হবে।

এদিকে, বানিজ্যিক বাংকগুলোকে তাদের নিট মুনাফার ১ শতাংশ দিয়ে আরও ৫০০ কোটি টাকার ফান্ড গঠনের নির্দেশনা দেয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক হতে এই তহবিলের ফান্ডের জন্য ব্যাংকগুলো শূন্য দশমিক ৫০ শতাংশ সুদে ঋণ পাবে।

আর, আবর্তীত এই ফান্ড ক্ষুদ্র ও নতুন উদ্যোক্তাদের জামানতবিহীন এক কোটি টাকা পর্যন্ত ঋণ দেবে সর্বচ্চো ৪ শতাংশ সুদে।

জামানতবিহীন এই উদ্যেক্তা লোন কিভাবে পাওয়া যায়

সর্বোচ্চ ৪ শতাংশ সুদে স্টার্ট-আপ উদ্যোক্তাগণ কর্তৃক ব্যক্তিগত গ্যারান্টি প্রদান সাপেক্ষে সম্পূর্ণ জামানতবিহীন এই ঋণ পাবে। তবে উচ্চ শিক্ষিত ও প্রশিক্ষণ গ্রহনকারী উদ্যোক্তাদের ক্ষেত্রে তাদের শিক্ষাগত যোগ্যতার মূল সনদ কিংবা প্রশিক্ষনের সনদ সংশ্লিষ্ট ব্যাংকে জমা রাখতে হবে।

মন্তব্য করুন

Your email address will not be published.