পবিত্র ঈদুল ফিতর পালিত হবে ১৪ মে

3 ৪৪৩

গত ১৪ এপ্রিল ২০২১ তারিখে পবিত্র রমজান শুরু হয়েছে। রোজার শেষের মধ্যে আমরা খোঁজ নিতে শুরু করি পবিত্র ঈদুল ফিতর ২০২১ কত তারিখে হবে। সাধারণত হিজরি সনের মাসগুলো ২৯ কিংবা ৩০ দিনের হয়ে থাকে। যেহেতু, নতুন চাঁদের শুরুর উপর নির্ভর করে মাসের গণনা করা হয়ে থাকে এবং মুসলমানদের ধর্মীয় আচার রমজান, ঈদুল ফিতর বা রোজার ঈদ কিংবা ঈদুল আজহা বা কোরবানির ঈদ কবে বা কোন মাসের কত তারিখে হবে তা চাঁদ দেখা সাপেক্ষে ঘোষনা বা নির্ণয় করা যায় না। যদিও বর্তমানে জ্যোতি শাস্ত্রের সাহাায্যে আগামী ৫-৬ বছরের চাঁদের হিসেব করে রেখেছে যার অনেকটাই সঠিক এবং তার সাথে মুসলমানদের আচারগুলোও মিলে যায়।

এরই ধারাবাহিকতায় এই বছর প্রথমবারের মত জ্যোতিশাস্ত্র বা জ্যোতিবিদ্যার সহযোগিতায় ইসলামি ক্যালেন্ডার তৈরি করলো এবং ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করল। সোমবার মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মিরর সৌদি আরবের শুরা কাউন্সিলের সদস্য ও রাজ দরবারের উপদেষ্টা শেখ আব্দুল্লাহ বিন সুলেইমান আল মানিয়া’র বরাতে জানায়, এ বছর রমজান হবে ৩০ দিনের। সে হিসেবে সৌদি আরবে ঈদুল ফিতর পালিত হবে ১৩ মে ২০২১।

যেহেতু, বাংলাদেশ ইসলামিক আচারগুলো সৌদি আরবের একদিন পারে পালন করে তাই এবছরের ঈদুল ফিতরের তারিখ হবে ১৪ মে ২০২১। যদিও, আমাদের মনে উঁকি ঝুঁকি দিয় থাকে রোজা ২৯ না ৩০ দিনের হবে তা নিয়ে।

২০২১ সালের ঈদুল আজহা কত তারিখে

উল্লেখ্য, হিজরি সন গণনার শুরু হয় ৬২২ খ্রিষ্টাব্দ হবে। অন্যদিকে, চাঁদের উদয় বা সূর্যাস্ত হতে শুরু হয় দিবসের গণনা। হাদিস ও অন্যান্য তথ্যমতে, হিজরি সনের মাস গণনা বরকতময় একটি কাজ এবং নতুন মাসের চাঁদ দেখা একটি ফজিলতপূর্ণ ইবাদত। রাসুলুল্লাহ সাঃ নতুন চাঁদ দেখা সাপেক্ষে পূর্ববর্তী মাসের তথা ক্ষণের পাপ ও ভুলের জন্য ক্ষমা চাইতেন আগামীর পথ চলায় মহান আল্লাহর রহমত ও বরকত কামনা করতেন।

শেষমেশ, যে কথা না বললেই নয় তা হলো ঈদুল ফিতর ২০২০ পালিত হয়েছিল ২৪ মে ২০২০ এবং চাঁদের ক্ষণ গণনার ওয়েবসাইট মুনপেজ ডট কম থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ঈদুল ফিতর ২০২২ পালিত হবে ৩ মে ২০২২ এবং রমজান শুরু হবে ৩ এপ্রিল ২০২২। অপরদিকে, ২০২১ সালের ঈদুল আজহা বা কোরবানির ঈদ হবে ২১ জুলাই ২০২১

৩ Comments
  1. […] সাত শর্ত ঢাবি ভর্তি পরীক্ষা অনলাইনে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে ১৪ মে ডোনাল্ড ট্রাম্পের ‘কমিউনিকেশন’ […]

  2. […] প্রথম জোতিশাস্ত্রের মতামত নিয়ে ২০২১ সালের পবিত্র ঈদুল ফিতর উদযাপনের তারিখ ঘোষণা […]

  3. […] ইকমার্স সাইটের থেকে এগিয়ে কিউকম। ঈদুল ফিতর ২০২১ পূর্ববর্তী সময়ে চলমান বিগ বিলিয়ন […]

মন্তব্য করুন

Your email address will not be published.