পুলিশের ‘মুভমেন্ট পাস’ আবেদন করবেন যেভাবে

0 ১৮৮

সারাদশে চলছে কঠোর লকডাউন, বন্ধ ঘোষণা করা হলো সকল সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান। এই সময় প্রয়োজনীয় কাজে ঘরের বাইরে যেতে লাগবে পুলিশের মুভমেন্ট পাস যা বাংলাদেশ পুলিশের ওয়েবসাইট লিংক (https://movementpass.police.gov.bd/) হতে ব্যাবহারকারীকে আবেদন করত ডাউনলোড করে বাহিরে বের হওয়ার সময় সাথে রাখতে হবে। বাংলাদেশ পুলিশ তাদের ওয়েবসাইট মারফত জানিয়েছে নাগরিকগণ কি কি কাজে বা কোন ধরনের কাজের জন্য এই মুভমেন্ট পাস নিতে পারবেন। করনার টিকা নিতে, মুদী দোকানে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে, কাছা বাজার করতে, ঔষধ বা চিকিৎসা সেবা নিতে, কৃষি কাজ, পণ্য উৎপাদন কিংবা সরবরাহ কাজে, চাকরি, ত্রান বিতরণ, মৃতের সৎকার, ব্যবসাসহ অন্যান্য কাজে এই পুলিশ মুভমেন্ট পাস পুলিশের ওয়েবসাইট হতে আবেদন করতে পারবেন।

পুলিশের ‘মুভমেন্ট পাস’ আবেদন করবেন যেভাবে

আবেদনের জন্য আপনাকে প্রথমেই পুলিশের ওয়েবসাইট এর নির্দিষ্ট লিঙ্কটিতে প্রবেশ করতে হবে। উক্ত পেইজে (মুভমেন্ট পাসের আবেদন/Apply For Movement Pass) বাটনে ক্লিক করে আবেদন জন্য নতুন আরেকটি পেইজে নিয়ে যাবে।

উক্ত পেইজে অনুগ্রহ করে আপনার মোবাইল নাম্বার দিন (Please provide your mobile number) -এর উপেরর বক্সে আপনার ব্যবহার করা মোবাইল নম্বর দিয়ে চেক বক্সে টিকমার্ক দিয়ে সাবমিট করতে হবে। এবার আপনার দেয়া মোবাইল নম্বরে একটি ওটিপি কোড আসবে। নিশ্চিত করতে ওটিপি কোডটি বক্সে প্রবেশ করতে হবে। ওটিপি কোডটি নির্দিষ্ট বক্সে প্রবেশ করার পর আবেদন প্রক্রিয়া শুরু করতে পারবেন।

মুভমেন্ট পাসের জন্য প্রয়োজনীয় তথ্য

পুলিশ মুভমেন্ট পাসের জন্য আবেদন করতে যেসব তথ্যের প্রয়োজন হবে তা নিম্নরূপঃ

১।    কোন থানা বা এলাকা হতে কোন থানায় বা এলাকায় গমন করবেন;

২।   ব্যবহারকারীর নাম, বয়স ও লিঙ্গ;

৩।   কি কাজের জন্য মুভমেন্ট পাস প্রয়োজন তার বিবরণ;

৪।   তারিখ ও সময় (কখন ব্যবহার করবেন);

৫।   নিজস্ব গাড়ি বা পরিবহনের তথ্য;

৬।   জাতীয় পরিচয় পত্রের নম্বর; এবং

৭।   ছবি।

উপরের সকল তথ্য দিয়ে সাবমিট করার পর আপনি মুভমেন্ট পাস ডাউনলোড লিংক পেয়ে যাবেন। পাসটি প্রিন্ট করে আপনার গন্তব্যে যাওয়ার সময় তা সাথে নিয়ে যেতে হবে। কিউআর কোড সম্বলিত এই কার্ডটি দিয়ে আপনি বাধাহীন চলাচল করতে পারবেন। কিউআর কোড সম্বলিত এই কার্ডটির কিউআর স্ক্যান করে ব্যবহারকারীর সকল তথ্যের সত্যতা যাচাই করতে পারবে পুলিশসহ অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থা।

উল্লেখ্য, একজন একটি মোবাইল ও গাড়ির তথ্য দিয়ে একবারই এই পাস নিতে পারবেন। এছাড়া, জাতীয় পরিচয়পত্র না থাকলে একজন তার পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স কিংবা জন্ম সনদ নম্বর ব্যবহার করতে পারবেন। খেয়াল রাখতে হবে আপনার দেয়া মোবাইল নম্বরটি যেন সচল থাকে। জন্ম তারিখ দুইবার দিতে হবে, যা ০২/০২/১৯৯৪ হলে ০২০২১৯৮৪ এভাবে লিখতে হবে।

পুলিশের মুভমেন্ট পাস এপসটি গত মঙ্গলবার উদ্ভোধন করা হলে প্রথম দিনেই ব্যাপক আবেদন পড়ে। আতিরিক্ত ভিজিটরের চাপে লিঙ্কটি ডাউন হয়ে গেলে তা উন্নয়নে কাজ করে খুব আল্প সময়ের মধ্যে গ্রাহকের ব্যবহার উপযোগী করে তোলা হয়।

মন্তব্য করুন

Your email address will not be published.