ফোনের বিরক্তিকর মেসেজ বন্ধ করবেন যেভাবে

0 ২০০

মোবাইল ফোন অপারেটর তাদের গ্রাহকদের নিত্য-নতুন অফার বা সেবা জানাতে গ্রাহকদের সেলফোনে একাগাদা মেসেজ বা খুদে বার্তা পাঠিয়ে থাকেন, যা অনেক সময় বিরক্তিকর পর্যায়ে পৌঁছে যায়। গ্রাহক পর্যায়ে এসব বিরক্তিকর মেসেজ বন্ধ করবেন কিভাবে তা জানতে প্রতিনিয়ত কাস্টকাম কেয়ার বা গ্রাহক সেবা নম্বরে ফোন করেও সমাধান পাওয়া সম্ভব হয় না। ফোনের বিরক্তিকর মেসেজ বন্ধ করার উপায় জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বা বিটিআরসি। ”ডু নট ডিস্টার্ব” বা ডিএনডি নামে গ্রাহক পর্যায়ে বাণিজ্যিক প্রচারণা সম্বলিত খুদে বার্তা বন্ধ করতে পারবেন গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও এয়ারটেল গ্রাহকগণ। মোবাইল হতে নির্দিষ্ট ইউএসডিডি কোড চেপে চালু করতে পারবেন এই সেবাটি।

ডু নট ডিস্টার্ব কি?

ডু নট ডিস্টার্ব বা ডিএনডি হলো মোবাইল ফোন অপারেটর কর্তৃক প্রেরিত প্রমোশনাল বা অফার সম্বলিত খুদে বার্তা বা মেসেজ বন্ধের একটি সেবা। ‘ডু নট ডিস্টার্ব বা ডিএনডি’ সেবা গ্রহণে গ্রাহকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সম্প্রতি প্রচারণা শুরু করেছে বিটিআরসি। যদিও সেবাটি কয়েক বছর আগে থেকেই নিয়ন্ত্রক কমিশনের নির্দেশনায় মোবাইল ফোন অপারেটররা চালু করেছে।

বাংলালিংক সিমের সকল মেসেজ অফার বন্ধ করার কোড হলো *১২১*৮*৬#

বাংলালিংক তদের গ্রাহকের ইন্টারনেট প্যাক, ভয়েস প্যাক ছাড়াও বিভিন্ন বান্ডেল অফার রিচার্জ সংক্রান্ত অফার জানিয়ে খুদে বার্তা বা মেসেজ পাঠিয়ে থাকে। এর পাশাপাশি বাণিজ্যিক অফার ও প্রমোশনাল অফার দিয়েও এমন খুদে বার্তায় দেওয়া হয়। উপরের কদের পাশাপাশি মেসেজ পাঠিয়েও এই অপশনটি বন্ধ করা যাবে।

এজন্য, মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে OFF এবং মেসেজটি পাঠাতে হবে ৬১২১ নম্বরে। উক্ত মেসেজ পাঠাতে কোনো রকম চার্জ বা ফি দেওয়া লাগবে না।

অন্যদিকে, ইউএসডিডি কোড ডায়াল করলে তা হলো *১২১*৮*৬#

গ্রামীনফোন বা জিপি সিমের সকল মেসেজ অফার বন্ধ করার কোড হলো *১২১*১১০১#

দেশীয় সব অপারেটরদের মধ্যে জিপি প্রমোশনাল মেসেজ বা অফার সম্বলিত খুদে বার্তা তুলনামূলক কমই পাঠিয়ে থাকে। ইন্টারনেট প্যাক, ভয়েস প্যাক ছাড়াও বিভিন্ন বান্ডেল অফার রিচার্জ সংক্রান্ত অফার জানিয়ে খুদে বার্তা বা মেসেজ পাঠিয়ে থাকে। এর পাশাপাশি বাণিজ্যিক অফার ও প্রমোশনাল অফার দিয়েও এমন খুদে বার্তায় দেওয়া হয়। উপরের কদের পাশাপাশি মেসেজ পাঠিয়েও এই অপশনটি বন্ধ করা যাবে।

ইউএসডিডি কোড ডায়াল করে বন্ধ করার কোড হলো *১২১*১১০১#। এই কোড ব্যবহার করে খুদে বার্তা বন্ধ না হলে কাস্টমার সার্ভিস নম্বরে ফোন করতে হতে পারে। অন্যদিকে, সেবাটি পুনরায় চালু করতে চাইলে ডায়াল করতে হবে *১২১*১১০২#

রবি সিমের সকল মেসেজ অফার বন্ধ করার কোড হলো *৭#

মোবাইল অপারেটর রবি তদের গ্রাহকের ইন্টারনেট প্যাক, ভয়েস প্যাক ছাড়াও বিভিন্ন বান্ডেল অফার রিচার্জ সংক্রান্ত অফার জানিয়ে খুদে বার্তা বা মেসেজ পাঠিয়ে থাকে। এর পাশাপাশি বাণিজ্যিক অফার ও প্রমোশনাল অফার দিয়েও এমন খুদে বার্তায় দেওয়া হয়। উপরের কদের পাশাপাশি মেসেজ পাঠিয়েও এই অপশনটি বন্ধ করা যাবে।

ইউএসডিডি কোড ডায়াল করে বন্ধ করার কোড হলো *৭# এবং সেবাটি নিশ্চিত করতে পুনরায় ২ চাপতে হবে।

এয়ারটেল সিমের সকল মেসেজ অফার বন্ধ করার কোড হলো *৭#

মোবাইল অপারেটর এয়ারটেল তদের গ্রাহকের ইন্টারনেট প্যাক, ভয়েস প্যাক ছাড়াও বিভিন্ন বান্ডেল অফার রিচার্জ সংক্রান্ত অফার জানিয়ে খুদে বার্তা বা মেসেজ পাঠিয়ে থাকে। এর পাশাপাশি বাণিজ্যিক অফার ও প্রমোশনাল অফার দিয়েও এমন খুদে বার্তায় দেওয়া হয়। উপরের কদের পাশাপাশি মেসেজ পাঠিয়েও এই অপশনটি বন্ধ করা যাবে।

ইউএসডিডি কোড ডায়াল করে বন্ধ করার কোড হলো *৭# এবং সেবাটি নিশ্চিত করতে পুনরায় ২ চাপতে হবে।

শেষকথা

আমরা জানি, মোবাইল সেবা প্রদানকারী এসব প্রতিষ্ঠানসমূহ তাদের নিত্য-নতুন সেবা ও গ্রাহকদের প্রতি তাদের বিশেষ অফার জানাতে খুদে বার্তাকে মাধ্যম হিসেবে নিলেও অনেকক্ষেত্রে তা বিরক্তিকর হয়ে যায় এবং ঝামেলারও কারণ হয়ে দাঁড়ায়। এসব মেসেজের ভিড়ে কখনো কখনো প্রয়োজনীয় মেসেজ ডিলিট বা দেখাই সম্ভব হয় না।

মন্তব্য করুন

Your email address will not be published.