ADs BB
ADs BB

বাংলাদেশ বনাম পাকিস্তান ক্রিকেট পরিসংখ্যান

৭৯

ক্রিকেট দুনিয়ায় বাংলাদেশ একটি উদীয়মান নক্ষত্র যেখানে পাকিস্তানও বিশ্বসেরা একটি দল। বাংলাদেশ বনাম পাকিস্তান ক্রিকেট পরিসংখ্যান দেখলে দল দুটোরই হাড্ডাহাড্ডি লড়াই করার ইতিহাস আছে বলে জানা যায়। টি ২০ ক্রিকেট পরিসংখ্যানে অবশ্য বাংলাদেশ ও পাকিস্তানের অবস্থান দুই মেরুতে। টি২০ ক্রিকেট ইতিহাসের বেশিরভাগ ম্যাচেই বাংলাদেশের রয়েছে শোচনীয় পরাজয়ের অভিজ্ঞতা। পাকিস্তান ও বাংলাদেশ টি টুয়েন্টি সিরিজে এ পর্যন্ত ১২ বার মুখোমুখি হয়ে নিজেদের যোগ্যতা প্রমাণের সুযোগ পায় যার মধ্যে মাত্র ২ ম্যাচ ব্যতীত অন্যান্য সকল ম্যাচেই পাকিস্তানের নিকট হেরেছে টাইগাররা। অবশ্য দেশের মাটিতে অনুষ্ঠেয় চারটি ম্যাচের জয় পরাজয় এখন পর্যন্ত সমান রয়েছে। নিজেদের পরিচিত পিচে প্রতিপক্ষ হিসেবে পাকিস্তানকে হারিয়ে দেয়া ম্যাচ দুটোকেই পুঁজি করে পাকিস্তানের বিপক্ষে টাইগারদের দুর্দান্ত পথ চলা।

আসুন দেখে নেয়া যাক বিভিন্ন সিরিজে বা টুর্নামেন্টে বাংলাদেশ বনাম পাকিস্তান ক্রিকেট পরিসংখ্যান

বাংলাদেশ পাকিস্তানের বিপক্ষেসর্বমোট ১২ টি ম্যাচে খেলে। এসব ম্যাচগুলোর মধ্যে বাংলাদেশের সর্বোচ্চ আর্জন ১৭৫ রান এবং সর্বনিম্ন রান ১০১। ১২ ম্যাচের খেলায় পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের গড় রান রেট ১৩৮। এদিকে একই সংখ্যক ম্যাচে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের গড় রান ১৬৩।

পাকিস্তানের বিপক্ষে টাইগারদের খেলার মোট ৮ টি ম্যাচ ফিল্ডিং দিয়ে শুরু করে যার মধ্যে জয় পাওয়া ম্যাচ দুটোও রয়েছে। ১২ ম্যাচের মধ্যে একটি ম্যাচের অধিনায়কত্ব করেছে সাকিব আল হাসান। তিনটি করে ম্যাচে অধিনায়কত্ব করছেন মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহমান ও মোহাম্মদ আশরাফুল যার মধ্যে মাশরাফি বিন মুর্তজা’র দুটো ম্যাচে জয় পায় টাইগাররা। এছাড়াও টাইগারদের দুটো ম্যাচে নেতৃত্ব দেন মাহমুদউল্লাহ রিয়াদ।

Comments are closed, but trackbacks and pingbacks are open.