বাংলাদেশ রেলওয়ে ই-টিকেটিং রেজিষ্ট্রেশন ও টিকেট কেনার সহজ উপায়

১৯৫

বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা বা পদ্ধতিগুলোর মধ্যে অন্যতম সহজ, জনপ্রিয় ও সুলভ যোগাযোগ মাধ্যম হলো ট্রেন বা রেল ভ্রমন। ট্রেন বা রেল যোগাযোগ ব্যবস্থাটি বাংলাদেশ রেলওয়ে মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন। ব্রিটিশ শাসনামলে তৈরি হওয়া রেল ব্যবস্থাকে স্বাধীনতা পরবর্তী বিভিন্ন সময়ে ঢেলে সাজিয়ে বর্তমান অবস্থায় নিয়ে আসা হয়। উন্নয়ন করা হয় টিকেটিং ব্যবস্থারও। আগে একসময় হাতে লেখা টিকেট এখন ডিজিটালাইজেশন পদ্ধতিতে অনলাইনে ঘরে বসে কাটা সম্ভব। পাবলিক প্রাইভেট পার্টনারশীপ বা ভেন্ডর নিয়োগের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে ও সিএনএস বাংলাদেশ লিমিটেডের যৌথ ব্যবস্থাপনায় বাংলাদেশের রেল ভ্রমন প্রীয়াসু মানুষ পায় ডিজিটাল বা ই-টিকেট।

সম্প্রতি সিএনএস বিডি’র সাথে বাংলাদেশ রেলওয়ের চুক্তি শেষ হলে নতুন দরপত্র আহ্বান করা হয়েছে। সহজ ডট কম উক্ত দরপত্রে সর্বনিম্ন দরদাতা হওয়ায় রেলওয়ে তাদের সাথে নতুন চুক্তি হয়। নতুন চুক্তির প্রেক্ষিতে রেলওয়ে ই-টিকেটিং পুরাতন সফটওয়্যারটি পরিবর্তন করতঃ নতুন সফটওয়্যার ডেভেলপমেন্ট করা হয়। ফলে সকল গ্রাহককে অনলাইনে টিকিট ক্রয়ের জন্য নতুনভাবে নিবন্ধন বা রেজিষ্ট্রেশন করতে হবে।

২৬ মার্চ ২০২২ তারিখ থেকে চালুকৃত বাংলাদেশ রেলওয়ের ই-টিকেটিং সিস্টেমে টিকেট ক্রয়ের নিয়মাবলী/পদ্ধতিঃ

Registration প্রক্রিয়াঃ (শুধু একবার করতে হবে)।

প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।

ওয়েব সাইটটির নীচের দিকে থাকা “Registration” বাটনে ক্লিক করতে হবে।

“Create an Account” নামের নতুন একটি পেইজ আসবে।

এখানে “Personal Information” এর তথ্য সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে পূরণ করতঃ Security code ঘরের পাশে প্রদর্শিত ঘরে “Security Code” বসাতে হবে।

সকল তথ্য পূরণ করা সাপেক্ষে নীরক্ষা করতঃ “Register” বাটনে ক্লিক করে জমা দিতে হবে।

সকল তথ্যাদি সঠিক থাকলে “Registration Successful” নামে নতুন একটি Page আসবে।

নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হলে ই-টিকেটিং সিস্টেম থেকে তাৎক্ষনিকভাবে গ্রাহকের প্রদত্ত ই-মেইল ঠিকানা Bangladesh Railway এর থেকে একটি ই-মেইল পাঠানো হবে।

আপনার ই-মেইল এর মেসেজ বক্সে Bangladesh Railway প্রদত্ত ই-মেইলটি খুলতে হবে। মেসেজের ভিতর রক্ষিত “Click” লিংকটিতে ক্লিক করতে হবে। এ প্রক্রিয়ার পর যাত্রীর Registration প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে।

ক্রয় প্রক্রিয়াঃ
প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।

“Log in” এর প্যানেল ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড পূরণ করতঃ “Log in” বাটনে ক্লিক করতে হবে।

এরপর যে পেইজটি আসবে তাতে “Purchase ticket” বাটনে ক্লিক করতে হবে।

এখানে যে পেইজটি আসবে সে পেইজ-এ আপনার কাঙ্খিত ভ্রমণ তারিখ, যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন, ট্রেনের নাম, আসনের শ্রেনী, টিকেট সংখ্যা যেভাবে রয়েছে তার সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে।

এর পরের পেইজে “Registration Seat Available” দ্বারা চাহিত টিকেট এবং এর মূল্য জানিয়ে দেয়া হবে।

আসন ফাঁকা বা টিকেট থাকলে “Purchase ticket” বাটন ক্লিক করতে হবে।

অনলাইনে ট্রেনের টিকিট কিনতে যেভাবে পেমেন্ট করতে হবে।

ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ড কিংবা ব্রাক ব্যাংকের একাউন্ট মারফত যাত্রির জমাকৃত টাকা থেকে টিকেট মূল্য কেটে নেয়া হবে এবং যাত্রীর ই-মেইলে ই-টিকেটটি পাঠিয়ে টিকেট নিশ্চিত করা হবে।

ই-মেইল মেসেজ বক্স থেকে প্রেরিত টিকেটটির প্রিন্ট নিয়ে ফটো আইডিসহ ই-টিকেট প্রদত্ত “Ticket Print Information” প্রদান করে সংশ্লিষ্ট সোর্স ষ্টেশন থেকে যাত্রার পূর্বে ছাপানো টিকেট সংগ্রহ করতে হবে।

www.eticket.railway.gov.bd

Comments are closed, but trackbacks and pingbacks are open.