বাজেটে দাম কমবে যেসব পণ্যের

0 ২১৫

বাংলাদেশ জন্মের ৫০তম বর্ষপূর্তির বছর ২০২১ সালে ঘোষিত ২০২১-২০২২ অর্থ বছরে বাজেটটি ৫০ তম বাজেট যায় আকার হচ্ছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ শীর্ষক শিরোনামে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ঘোষিত বাজেটে প্রাধান্য দেওয়া হয়েছে চলমান পরিস্থিতিতে অর্থনীতি স্থিতিশীল রাখার বিষয়াবলী। ফলে অনেক পণ্য ও সেবার উপর হতে পণ্যের ভ্যাট, আমদানি শুল্ক, আগাম কর অথবা সম্পূরক শুল্কে ছাড় দেয়া বা কমানো প্রেক্ষিতে বাজেট ঘোষণার পর দাম কমবে।

বাজেটে দাম কমবে যেসব পণ্যের

খাদ্যদ্রব্য দাম কমবে

চলমান মহামারীর পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের উপর কর আরোপ হচ্ছে না। ফলশ্রুতিতে চাল, ডাল, আটা, লবন, চিনি, দেশীয় দাঁতের মাজন বা টুথপেষ্ট, টুথব্রাশ, তেল, সাবান, পাউরুটি, বিস্কুট, বোতলজাত পানি, ফলের জুস, মশলা ও প্রক্রিয়াজাত সকল খাদদ্রব্যের দাম কমবে।

গাড়ি ও কৃষি সরঞ্জাম দাম কমবে

আমদানির উপর সম্পূরক কর কমানোর ফলে মাইক্রোবাস, সকল হাইব্রিড গাড়ি, স্থানীয় পর্যায়ে তৈরি সকল কৃষি যন্ত্রপাতি ও সরঞ্জামের দাম কমবে।

সিমেন্ট, ইস্পাত বা দালান তৈরির রডের দাম কমবে

দেশের ইস্পাত শিল্পের বিকাশে দেশে তৈরি ইস্পাত শিল্পের উপর হতে শুল্ক টন প্রতি ১ হাজার ৫০০ টাকা হতে কমিয়ে ৫০০ টাকা করা হয়েছে। ফলে, চলতি সিজনে বাজারে রডের দাম কমবে। এর পাশপাশি সিমেন্ট শিল্পে আগাম কর আব্যাহতি দেয়ায় সিমেন্টের দামও কমবে।

দেশে সংযোজিত ও উৎপাদিত মোটরসাইকেলের দাম কমবে

চলমান পরিস্থিতিতে দেশের অর্থনীতি শক্তিশালী ও স্থিতিশীল রাখতে কমানো হয়েছে সকল প্রকার আমদানি কর। এর পাশাপাশি দেওয়া হয়েছে ব্যপক রাজস্ব ছাড়। ফলে আমদানি করা মোটরসাইকেলের চেয়ে দেশে সংযোজিত হওয়া মোটরসাইকেলের দাম অনেক কমে যাবে। এছাড়া, দেশে সংযোজিত ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ ওভেন ও ইলেকট্রিক ওভেন, টিভি, ফ্রিজ, ব্লেন্ডার, জুসার, মিক্সার, গ্রাইন্ডার, ইলেক্ট্রিক কেটলি, রাইস কুকার, মাল্টি কুকার, প্রেসার কুকারের দাম কমবে।

কোভিড সুরক্ষা সামগ্রীর দাম কমবে

কোভিড পরিস্থিতি মোকাবিলায় এর সুরক্ষা সামগ্রী ও কাঁচামাল উৎপাদন, আমদানি ও ব্যবসা এবং পিপিই ও মাস্কে মূসক অব্যাহতি দেওয়ায় এসব পণ্যের দাম কমবে।

শৌচাগারের প্যানের দাম কমবে

দেশের মানুষকে শতভাগ স্যানিটেশনের আওতায় নিয়ে আসার লক্ষ্যে দেশে তৈরি লং প্যানের উপর আরোপিত ১০ শতাংশ সম্পূরক শুল্ক তুলে নেওয়া হয়েছে বিধায় দেশে উৎপাদিত লং প্যানের দাম কমবে।

মুরগি ও মাছের খাবারের দাম কমবে

পোলটি শিল্পের বিকাশে এবং খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অরজনের লক্ষ্যে মাছ ও মুরগির খাবার তৈরির উপকারন ও কাঁচামাল আমদানির উপর কর রেয়াতি সুবিধা দেয়া হয়েছে। খাবার তৈরির উপকারন ও কাঁচামালের দাম কমায় মাছ ও মুরগির খাবারেরও দাম কমবে।

ক্যান্সারের ঔষধ ও অন্যান্য মেডিকেল ডিভাইস

বিদেশ থেকে আমদানির উপর নির্ভরশীল হওয়ায় আবারও ক্যান্সার এর ঔষধ ও অন্যান্য সেবা সামগ্রীর উপর আমদানি শুল্ক মওকুফ করা হয়েছে।

দেশি এলপিজি সিলিন্ডার ও বাচ্চাদের খেলনা

দেশে তৈরি এলপিজি সিলিন্ডারের কাঁচামাল ও বাচ্চাদের খেলনা তৈরির উপকরণ আমদানির উপর শুল্ক রেয়াতি দেয়ায় দেশি এলপিজি সিলিন্ডার ও বাচ্চাদের খেলনার দাম কমবে।

ডায়ালাইসিসের টিউব

ডায়ালাইসিসের কাজে ব্যবহৃত ব্লাড টিউবিং এর উপর আমদানি শুল্ক রেয়াতি দেয়ায় ডায়ালাইসিসের টিউবের দাম কমবে।

স্যানিটারি ন্যাপকিন তৈরির মেশিন দাম

নারীর সুস্বাস্থ্য নিশ্চিতকল্পে স্যানিটারি ন্যাপকিনের উপর সকল ধরনের মুশক ও ভ্যাট মওকুফ করা হয়েছে। ফলে, দেশীয় ব্র্যান্ডের সকল স্যানিটারি ন্যাপকিনের দাম কমবে।

প্যাকেটজাত মুড়ি ও ফলের দাম কমবে

উৎপাদক পর্যায়ে দেশীয় মুড়ি উৎপাদক ও ব্যবসায়ীদের উপর হতে ভ্যাট অব্যাহতি দেয়া হয়েছে। ফলে, বাজারে প্যাকেটজাত মুড়ির দাম কমবে। এছাড়া, ফল ব্যবসায়ীদেরও একই হারে ভ্যাট রেয়াৎ সুবিধা প্রদান করা হয়েছে বিধায় দেশি-বিদেশি সকল ফলের দাম কমবে।

আইটি বা তথ্য প্রযুক্তি পণ্য ও সেবার দাম কমবে

আইটি খাতে চলমান ২২টি পণ্য বা সেবার পাশাপাশি নতুন আরো পাঁচটি কর অব্যাহতির সুযোগ দেয়া হচ্ছে। নতুন পাঁচটি সার্ভিস হলো ক্লাউড সার্ভিস, সিস্টেম ইন্টিগ্রেশন, ই-লার্নিং প্লাটফর্ম, ই-বুক পাবলিকেশন, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সার্ভিস ও ফ্রিল্যান্সিং। ফলে, গ্রাহকগণ কম দামে এসব সার্ভিস পেয়ে থাকবেন।

মন্তব্য করুন

Your email address will not be published.