বিমানসেনা নিয়োগ বিজ্ঞপ্তি এন্ট্রি নং ৫০

বিমানসেনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ | প্রশিক্ষণ শুরু ২০২২

0 ১,০৪৪

বাংলাদেশ বিমান বাহিনীতে বিমানসেনা হিসেবে ২০২১ সালের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে যেখানে এন্ট্রি নং ৫০ হিসেব রিক্রুটস ট্রেনিং স্কুল (আরটিএস) এ সম্ভাব্য যোগদানের তারিখ ২৭ মার্চ ২০২২। মাত্র ৩৬ সপ্তাহের প্রাথমিক প্রশিক্ষনের জন্য টেকনিক্যাল(পুরুষ), নন-টেকনিক্যাল (পুরুষ), এমটিওএফ (পুরুষ), প্রভোস্ট (পুরুষ ও মহিলা), পিএফএন্ডতিআই  (পুরুষ ও মহিলা), মেডিক্যাল এসিস্ট্যান্ট বা চিকিৎসা সহকারী (পুরুষ ও মহিলা)  এবং আইটি সহকারী (পুরুষ) পদে নিয়োগে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। বিমানসেনা হিসেবে অনলাইনে আবেদনের পাশাপাশি সরাসরি বিমান বাহিনীর বিভিন্ন ঘাঁটি/ইউনিট ও বিমান বাহিনীর তথ্য ও নির্বাচনী কেন্দ্র (আইএন্ডএসসি) হতে কেনা যাবে। অনলাইনে আবেদন করতে লগইন করতে হবে বিমান বাহিনীর ক্যারিয়ার ওয়েবসাইট (    www.joinbangladeshairforce.mil.bd) এ।

বিভিন্ন জাতীয় দৈনিক ও বিমান বাহিনীর ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞাপন অনুযায়ী জানা যায়, কয়েকটি ট্রেডে মহিলা বিমানসেনাসহ এই নিয়োগে আবেদন অনলাইনে ১০ আগস্ট ২০২১ তারিখে শুরু হয়ে চলবে আগামী ৩১ আগস্ট ২০২১ পর্যন্ত।

শিক্ষাগত যোগ্যতা

বাংলাদেশ বিমান বাহিনীর বিমানসেনা হিসেবে বিভিন্ন পেশায় নিয়োগের ক্ষেত্রে পার্থীদের শিক্ষাগত যোগ্যতার ভিন্নতা রয়েছে। যা পেশা ভেদে একেক রকম।

টেকনিক্যাল(পুরুষ) – কারিগরি বা টেকনিক্যাল ট্রেড বা পেশায় আবেদন করতে হলে পার্থীকে অন্যান্য সকল শর্তের পাশাপাশি শিক্ষাগত যোগ্যতা হিসেবে এসএসসিতে বিজ্ঞান বিভাগ হতে নুন্যতম জিপিএ ৩.৫ নিয়ে পাস বা সমমানের হতে হবে।

নন-টেকনিক্যাল (পুরুষ) – অকারিগরি বা নন-টেকনিক্যাল ট্রেড বা পেশায় আবেদন করতে হলে পার্থীকে অন্যান্য সকল শর্তের পাশাপাশি শিক্ষাগত যোগ্যতা হিসেবে এসএসসিতে যেকোনো বিভাগ হতে নুন্যতম জিপিএ ৩.৫ নিয়ে পাস বা সমমানের হতে হবে।

এমটিওএফ (পুরুষ) – এমটিওএফ ট্রেড বা পেশায় আবেদন করতে হলে পার্থীকে অন্যান্য সকল শর্তের পাশাপাশি শিক্ষাগত যোগ্যতা হিসেবে এসএসসিতে বিজ্ঞান বিভাগ হতে নুন্যতম জিপিএ ৩.০ নিয়ে পাস করতে হবে।

প্রভোস্ট (পুরুষ ও মহিলা) – প্রভোস্ট ট্রেড বা পেশায় আবেদন করতে হলে পার্থীকে অন্যান্য সকল শর্তের পাশাপাশি শিক্ষাগত যোগ্যতা হিসেবে এসএসসিতে যেকোনো বিভাগ হতে নুন্যতম জিপিএ ৩.৫ নিয়ে পাস বা সমমানের হতে হবে।

পিএফএন্ডতিআই  (পুরুষ ও মহিলা) – পিএফএন্ডডিআই ট্রেড বা পেশায় আবেদন করতে হলে পার্থীকে অন্যান্য সকল শর্তের পাশাপাশি শিক্ষাগত যোগ্যতা হিসেবে এসএসসিতে যেকোনো বিভাগ হতে নুন্যতম জিপিএ ৩.৫ নিয়ে পাস করতে হবে।

মেডিক্যাল এসিস্ট্যান্ট বা চিকিৎসা সহকারী (পুরুষ ও মহিলা) – মেডিকেল এসিসট্যান্ট ট্রেড বা পেশায় আবেদন করতে হলে পার্থীকে অন্যান্য সকল শর্তের পাশাপাশি শিক্ষাগত যোগ্যতা হিসেবে এসএসসিতে বিজ্ঞান বিভাগ (জীববিজ্ঞানসহ) হতে নুন্যতম জিপিএ ৩.৫ নিয়ে পাস করতে হবে।

আইটি সহকারী (পুরুষ) – আইটি সহকারী ট্রেড বা পেশায় আবেদন করতে হলে পার্থীকে অন্যান্য সকল শর্তের পাশাপাশি শিক্ষাগত যোগ্যতা হিসেবে এসএসসিতে বিজ্ঞান বিভাগ হতে নুন্যতম জিপিএ ৩.৫ নিয়ে পাস করতে হবে।

মেডিকেল এসিসট্যান্টের বা চিকিৎসা সহকারী পদে আবেদনকারীদের ক্ষেত্রে MATS ও MATC উত্তীর্ণ ছাড়া বাকিদের অবশ্যই ২০১৯ বা পরবর্তী সময়ে এসএসসি পাস হতে হবে।

বিমানসেনা হিসেবে লিখিত পরীক্ষার বিষয়সমূহ ও পরীক্ষা পদ্ধতি

বাংলাদেশ বিমান বাহিনীতে বিমানসেনা নিয়োগের ক্ষেত্রে ভিন্ন পদ্ধতি অনুসরণ করা হয়ে থাকে। এক্ষেত্রে প্রথমে আই-কিউ ও পরবর্তীতে পেশা সংশ্লিষ্ট বিষয়ের উপর লিখিত পরীক্ষা নেওয়া হয়ে থাকে। এছাড়া, রয়েছে প্রাথমিক ও চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা এবং সবশেষে চূড়ান্ত সাক্ষাৎকার বা ভাইবা। লিখিত পরীক্ষার বিষয় ও পরীক্ষা পদ্ধতি পেশা অনুযায়ী নিম্নোক্ত নিয়ম মোতাবেক হয়ে থাকেঃ

টেকনিক্যাল(পুরুষ) – টেকনিক্যাল বা কারিগরি ট্রেডের বিমানসেনাদের নিয়োগ পরীক্ষার বিষয়সমূহ হলো আইকিউ, ইংরেজি, পদার্থ বিজ্ঞান ও গণিত। এসব বিষয়ে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা ও সাক্ষাৎকার বা মৌখিক পরীক্ষাও রয়েছে।

নন-টেকনিক্যাল (পুরুষ) – নন-টেকনিক্যাল বা অকারিগরি ট্রেডের বিমানসেনাদের নিয়োগ পরীক্ষার বিষয়সমূহ হলো আইকিউ, ইংরেজি ও সাধারণ জ্ঞান। এসব বিষয়ে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা ও সাক্ষাৎকার বা মৌখিক পরীক্ষাও রয়েছে।

এমটিওএফ (পুরুষ) – এমটিওএফ ট্রেডের বিমানসেনাদের নিয়োগ পরীক্ষার বিষয়সমূহ হলো আইকিউ, ইংরেজি, পদার্থ বিজ্ঞান ও গণিত। এসব বিষয়ে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা ও সাক্ষাৎকার বা মৌখিক পরীক্ষার পাশাপাশি ব্যবহারিক বা তত্ত্বীয় পরীক্ষা রয়েছে।

প্রভোস্ট (পুরুষ ও মহিলা) – প্রভোস্ট ট্রেডের বিমানসেনাদের নিয়োগ পরীক্ষার বিষয়সমূহ হলো আইকিউ, ইংরেজি ও সাধারণ জ্ঞান। এসব বিষয়ে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা ও সাক্ষাৎকার বা মৌখিক পরীক্ষার পাশাপাশি শারীরিক যোগ্যতা যাচাই পরীক্ষা রয়েছে।

পিএফএন্ডতিআই  (পুরুষ ও মহিলা) – পিএফএন্ডডিআই ট্রেডের বিমানসেনাদের নিয়োগ পরীক্ষার বিষয়সমূহ হলো আইকিউ, ইংরেজি ও সাধারণ জ্ঞান। এসব বিষয়ে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা ও সাক্ষাৎকার বা মৌখিক পরীক্ষার পাশাপাশি শারীরিক যোগ্যতা যাচাই পরীক্ষা রয়েছে।

মেডিক্যাল এসিস্ট্যান্ট বা চিকিৎসা সহকারী (পুরুষ ও মহিলা) – চিকিৎসা সহকারী ট্রেডের বিমানসেনাদের নিয়োগ পরীক্ষার বিষয়সমূহ হলো আইকিউ, ইংরেজি, পদার্থ বিজ্ঞান, গণিত ও জীব বিজ্ঞান। এসব বিষয়ে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা ও সাক্ষাৎকার বা মৌখিক পরীক্ষা রয়েছে।

আইটি সহকারী (পুরুষ) – আইটি সহকারী ট্রেডের বিমানসেনাদের নিয়োগ পরীক্ষার বিষয়সমূহ হলো আইকিউ, ইংরেজি, গণিত ও পদার্থ বিজ্ঞান। এসব বিষয়ে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা ও সাক্ষাৎকার বা মৌখিক পরীক্ষার পাশাপাশি শারীরিক যোগ্যতা যাচাই পরীক্ষা রয়েছে।

বিশেষ যোগ্যতা

বিমানসেনা হিসেবে প্রার্থীদের বিশেষ যোগ্যতা থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়ে থাকে যা পেশা ভেদে ভিন্ন। এক্ষেত্রে, যেকোনো পেশায় কারিগরি কোনো প্রতিষ্ঠান হতে সনদপ্রাপ্ত হয়ে থাকলে টেকনিক্যাল ট্রেডে নিয়োগে অগ্রাধিকার দেওয়া হবে। আন্তর্জাতিক/জাতীয়/বিভাগীয়/জেলা পর্যায়ে খেলায় অংশগ্রহণকারীদের নন-টেকনিক্যাল পেশায় অগ্রাধিকার দেওয়া হবে। হালকা/ ভারী যান চালনায় অভিজ্ঞতা ও মটর ড্রাইভিং লাইসেন্সেধারীদের এমটিওএফ পেশায় অগ্রাধিকার দেওয়া হবে। বিশেষ দক্ষতা ও চাল-চলনে চৌকস প্রার্থীদের পিএফএন্ডডিআই ও প্রভোস্ট পেশায় অগ্রাধিকার দেওয়া হবে। MATS ও MATC করা প্রার্থীদের চিকিৎসা সহকারী পদে অগ্রাধিকার দেওয়া হবে। কারিগরি প্রতিষ্ঠান হতে সনদপ্রাপ্ত ও আইটি অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের আইটি সহকারী পদে অগ্রাধিকার দেওয়া হবে।

বিমানসেনা হিসেবে আবেদনের বিশেষ যোগ্যতাঃ

বিমান বাহিনীর বিমানসেনা হিসেবে আবেদন করা জন্য প্রার্থীকে অবশ্যই জন্মসূত্রে একজন বাংলাদশী এবং ১৭ হতে ২১ বছর (এমটিওএফ ব্যতীত) বয়সী নাগরিক হতে হবে। তবে, এমটিওএফ ট্রেডের ক্ষেত্রে সর্বোচ্চ ২৪ এবং MATC কোর্স সম্পন্ন কারী প্রার্থীর ক্ষেত্রে ২৬ বছর গ্রহনযোগ্য। এক্ষেত্রে, এফিডেভিট বা হলফনামা গ্রহণযোগ্য হবে না। সকল ক্ষেত্রেই বয়স গণনার ক্ষেত্রে ২৭ মার্চ ২০২২ তারিখ হিসেবে করতে হবে।

শারীরিক যোগ্যতাঃ সকল সামরিক ও আাধা-সামরিক চাকরির মত বিমান বাহিনীর বিমানসেনা পদে নিয়োগে প্রার্থীর বিশেষ কিছু শারীরিক যোগ্যতা থাকতে হবে যার মধ্যে রয়েছে বুকের মাপ, উচ্চতা, ওজন এবং নির্দিষ্ট মানের দৃষ্টির অধিকারী হতে হবে। তবে, পুরুষ ও মহিলা প্রার্থীর ক্ষেত্রে রয়েছে ভিন্নতা।

উচ্চতাঃ প্রভোস্ট পিএফএন্ডডিআই ট্রেড ব্যতিত অন্যান্য সকল ট্রেডের পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫’-৪” যেখানে মহিলা প্রার্থীর উচ্চতা ৫ ফুট। তবে, প্রভোস্ট ও পিএপএন্ডডিআই পেশার পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে ৫ ফুট ৮ ইঞ্চি, যেখানে একই ট্রেডের মহিলা প্রার্থীদের ৫ ফুট ৩ ইঞ্চি উচ্চতা থাকতে হবে।

ওজনঃ আবেদনকারী প্রার্থীকে অবশ্যই আন্তর্জাতিক মানদণ্ডের হিসেব মোতাবেক বয়স অনুযায়ী ওজনের অধিকারী হতে হবে।

বুকের মাপঃ পুরুষ প্রার্থীদের বুকের মাপ ৩০ (সম্প্রসারন ৩২) এবং মহিলা প্রার্থীদের ২৮ (সম্প্রসারন ৩০) ইঞ্চি হতে হবে।

দৃষ্টিঃ সকল পেশা বা ট্রেডের প্রার্থীদের দৃষ্টিসীমা ৬/৬ হতে হবে।

অযোগ্যতাঃ শিক্ষাগত, সাধারণ ও বিশেষ যোগ্যতার পাশাপাশি বিমানসেনা নিয়োগে রয়েছে কিছু অযোগ্যতার শর্তও। অর্থাৎ একজন কেউ এই শর্তগুলোর কোনোটার আওতায় পড়লে তিনি আবেদন বা পরীক্ষার অযোগ্য বলে বিবেচিত হবেন। শর্তগুলো হলোঃ

নৌ/সেনা/বিমান বাহিনী কিংবা অন্য কোনো সরকারি চাকরি হতে অপসারিত/বরখাস্ত/স্বেচ্ছায় পদত্যাগ করে থাকলে।

সরকারি কোনো চাকরিতে নিয়োগে নিষিদ্ধ ঘোষিত হলে।

যে কোনো ফৌজদারি অপরাধে আদালত কর্তৃক দন্ডপ্রাপ্ত হলে।

বিমানসেনা পদে  অনলাইনে আবেদনের করার নিয়ম.

বর্তমানে চলমান পরিস্থিতির কারণে বিমানসেনা নিয়োগে সরাসরি আবেদন প্রক্রিয়া স্থগিত করতঃ অনলাইনে আবেদন পদ্ধতি চালু করা হয়েছে। অনলাইনে আবেদন করতে প্রথমে বিমান বাহিনীর অফিসিয়াল ক্যারিয়ার ওয়েবসাইট  www.joinbangladeshairforce.gov.mil ওয়েবসাইট-এ গিয়ে Apply Now বাটনে ক্লিক করতঃ নির্দেশনা অনুসরণ করে নিবন্ধন বা রেজিষ্ট্রেশন করে নিতে হবে। আবেদন ফি বাবত ২০০ টাকা অনলাইন ট্রান্জাকশনের মাধ্যমে প্রদান করা হলে ইউজার নেম ও পাসওয়ার্ডসহ একটি মেসেজ নিবন্ধিত মোবাইলে প্রেরণ করা হবে।

এবার ইউজার নেম ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করে আবেদন ফরম পূরণ ও তা প্রিন্ট কিংবা ব্যবহারের জন্য সংরক্ষণ করে রাখতে। অনলাইনে পূরণ কত  আবেদনপত্রটি প্রয়োজনীয় সংখ্যক ছবিসহ অন্যান্য সনদের সাথে পরীক্ষার দিন নির্দিষ্ট স্থানে নিয়ে আসতে হবে।

পরীক্ষা কেন্দ্র ও সময়সূচি

১২ সেপ্টেম্বর ২০২১ থেকে পর্যায়ক্রমে জেলা ভিত্তিক নিয়োগ পরীক্ষা প্রর্যায়ক্রমে শুরু হবে যা ওয়েবসাইট ও এসএমএস এর মাধ্যমে প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে। এবছর সকল বিভাগ ও জেলার পরীক্ষা ঢাকাস্থ পুরাতন বিমানবন্দর-এ অবস্থিত বাংলাদেশ বিমান বাহিনীর তথ্য ও নির্বাচনী কেন্দ্রে (আইএন্ডএসসি) অনুষ্ঠিত হবে। আইকিউ ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তী চুড়ান্ত ডাক্তারি ও মৌখিক পরীক্ষার তারিখ ও সময় www.joinbangladeshairforce.gov.mil ও www.baf.mil.bd এর মাধ্যমে জানিয়ে তিনি হবে।

এবছর (বিজ্ঞপ্তি ২০২১, যোগদান ২০২২) নন-টেকনিক্যাল (পুরুষ) প্রার্থী আবেদন করতে পারবে না। মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, গোপালগঞ্জ, মাদারীপুর, শরিয়তপুর, শেরপুর, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙ্গামাটি, ফেনী, লক্ষীপুর, জয়পুরহাট, নাটোর, বাগেরহাট, সাতক্ষীরা, মাগুরা, নড়াইল, চুয়াডাঙ্গা, ভোলা, পিরোজপুর, পটুয়াখালী, মৌলভীবাজার, লালমনিরহাট, নীলফামারী ও ঠাকুরগাঁও ব্যতীত সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

এছাড়া, এমটিওএফ ট্রেডের জন্য ফরিদপুর, রাজবাড়ী, বান্দরবান, রাঙ্গামাটি, ঝিনাইদহ, কুষ্টিয়া, মেহেরপুর, বরিশাল, ঝালকাঠি, বরগুনা ও পঞ্চগড় জেলা ব্যতীত সকাল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

মহিলা বিমানসেনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এন্ট্রি নং ৫০

২০২১ সালের ৫০ তম বিমানসেনা এন্ট্রির মহিলা সদস্যদের নিয়োগ পরীক্ষা বিভাগ অনুযায়ী অনুষ্ঠিত হবে। আগামি ১২, ১৩, ১৪ ও ১৫ ডিসেম্বর সকল বিভাগের মহিলা বিমানসেনা নিয়োগের পরীক্ষা ঢাকাস্থ পুরাতন বিমানবন্দর-এ অবস্থিত বাংলাদেশ বিমান বাহিনীর তথ্য ও নির্বাচনী কেন্দ্রে (আইএন্ডএসসি) অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

Your email address will not be published.