ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা ২০২১

0 ৩৩৭

দ্যা ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ ৯২তম ব্যাচ ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা ২০২১ (জুলাই – আগস্ট সেশন) নেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করছে। পরীক্ষায় অংশগ্রহণে আবেদনকারীদের এন্ট্রি ফরম পূরণ ৫ মে ২০২১ হতে শুরু হয়েছে এবং চলবে ২৫ মে ২০২১ পর্যন্ত। এন্ট্রি ফরম অনলাইনে আইবিবি নোটিশ সাইট আইবিবি নোটিশ সাইট এবং বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম, সিলেট, বগুড়া, রাজশাহী, খুলনা, বরিশাল ও রংপুর কার্যালয়ের পাশাপাশি সোনালী ব্যাংক প্রিন্সিপাল শাখা বা আঞ্চলিক প্রধান শাখায় (যেখানে বাংলাদেশ ব্যাংকের কার্যালয় নেই) পাওয়া যাবে।

ডিপ্লোমা পরীক্ষা ২০২১ নেওয়ার বিজ্ঞপ্তি

ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা সময়সূচি

প্রকাশিত বিজ্ঞাপন অনুযায়ী ঢাকাসহ সারাদেশে (নির্ধারিত জেলায সদরে) ৯২তম ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা (গ্রীষ্মকালীন) অনুষ্ঠিত হবে ৩০ জুুুলাই, ৬ ও ১৩ আগস্ট ২০২১ তারিখে।

ব্যাংকার্স ডিপ্লোমা পরীক্ষা ২০২১ সময়সূচি

আইবিবি সেক্রেটারি জেনারেল স্বাক্ষরিত পরীক্ষার সময়সূচি-তে দেখা যায় ৩০ জুলাই, ৬ ও ১৩ আগস্ট প্রতিদিন সকাল ৯টা হতে দুপুর ১২টা এবং দুপুর ২টা হতে বিকেলে ৫টা পর্যন্ত নির্ধারিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ব্যাংকিং ডিপ্লোমা ভর্তি যোগ্যতা

ব্যাংকিং ডিপ্লোমা মূলত একটা প্রফেশনাল কোর্স যা ব্যাংকসহ অন্যান্য অর্থিক প্রতিষ্ঠানে কর্মরত পেশাজীবীদের জন্য দ্যা ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ কর্তৃক পরিচালিত হয়ে আসছে। এই প্রফেশনাল কোর্সটির পরীক্ষা বছরে দুইবার হয়ে থাকে। দুই পার্টের (পার্ট-১ ও পার্ট-২) পরীক্ষায় অংশগ্রহণ করে শুধু পাশ করলেই হয়। রেজিষ্ট্রেশনের কোনো মেয়াদ নেই।

প্রতি পার্টে ৬০০ নম্বর করে মোট ১২০০ নম্বরের পরীক্ষায় প্রতি বিষয়ে ৫০ শতাংশ নম্বর পেয়ে আলাদা আলাদা ভাবে পাশ করতে হয়।

নির্দেশনা

  • নির্ধরিত ফরম ডাউনলোড করত পুরাতন ও নতুন পরীক্ষার্থী তাদের জন্য নির্দিষ্ট কলাম পূরন ও টিক দিয়ে ফিসহ স্ব-স্ব ব্যাংকের মানবসম্পদ বিভাগ/আঞ্চলিক অফিস/হেড অফিসের মাধ্যমে শেষ সময়ের পূর্বেই জমা করবে।
  • পরীক্ষার ফি ১৫০০/- টাকা
  • ঢাকা মহানগর ব্যাতিত সকল জেলার পরীক্ষার্থীগণ স্ব-স্ব জেলার বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিয়োজিত সদস্য ও জেলার পরীক্ষা সদস্য সচিব এর নিকট হতে প্রবেশপত্র সংগ্রহ করবেন।
  • ঢাকা মহানগরের পরীক্ষার্থীদের প্রবেশপত্র স্ব-স্ব ব্যাংকের কর্মী ব্যবস্থাপনা বিভাগে পাঠিয়ে দেওয়া হবে।
মন্তব্য করুন

Your email address will not be published.