ব্যাংক থেকে নগদ-এ টাকা ট্রান্সফার

0 ৩৩৮

বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস সংস্থা ‘নগদ’ আপনাকে দিচ্ছে অন্যান্য মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানের ন্যায় এজেন্ট বা গ্রাহক সেবা বুথ হতে ক্যাশ ইন, ক্যাশ আউট, সেন্ড মানি, মোবাইল রিচার্জ, বিল পে ও অনলাইনে কেনাকাটা করতে সক্ষম। সম্প্রতি, শুধুমাত্র এজেন্ট মাধ্যমে ক্যাশ ইন-এর পাশাপাশি ব্যাংক থেকে নগদ-এ টাকা ট্রান্সফার করার সুবিধাটি নিয়ে আসছে। ফলে, নগদ ব্যবহারকারীরা এখন ২৪/৭ যেকোনো সময় ব্যাংক একাউন্ট হতে নগদ একাউন্টে টাকা ট্র্যান্সফার করা যাবে।

ব্যাংক থেকে নগদে টাকা আনার নিয়ম

কাজটি করতে কোনো মাধ্যম বা ব্যক্তির নিকট যেতে কিংবা সহযোগিতার প্রয়োজন হবে না। নগদ এপস-এর হোম স্ক্রিনে থাকা ‘এড মানি’ মেন্যু হতে ‘ব্যাংক টু নগদ’ ক্লিক করে নির্ধারিত ব্যাংক হতে আপনার ব্যাংক একাউন্ট থাকা ব্যাংক নির্বাচন করে একাউন্ট নাম নম্বরসহ অন্যান্য তথ্য প্রদান করলে সহজেই ব্যাংক থেকে নগদ-এ টাকা ট্রান্সফার সম্ভব। ‘ব্যাংক টু নগদ’ করতে হিসাব ধারণকারী কিংবা ব্যাংক একাউন্টধারীকে কোনো ধরনের ফি দিতে হবে না।

‘ব্যাংক টু নগদ’ ব্যবহার করে একজন গ্রাহক বিশ্বের যেকোনো স্থান হতে নগদ এর নিমিষেই ব্যালেন্স যোগ করতে পারবেন। সুতরাং ব্যালেন্স শেষ হওয়ার ঝামেলা বা চিন্তা নেই, তবে একজন গ্রাহক তার ব্যক্তিগত নগদ হিসাবে দিনে সর্বোচ্চ ৫ বার এবং সর্বনিম্ন ৫০ টাকা করে সর্বোচ্চ ৩০,০০০/- যার মাসিক সীমা ২৫ বার এবং ২০০,০০০/- এড মানি করে ব্যাংক থেকে নগদ-এ টাকা ট্রান্সফার করতে পারবেন।

যেসব ব্যাংক থেকে নগদ-এ টাকা ট্রান্সফার করা যাবে

বর্তমানে দেশের প্রথমসরির ১৩ টি ব্যাংক ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে যার মাধ্যমে ঐ তালিকায় থাকা ব্যাংকের গ্রাহকগণ উক্ত ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং (ওয়েব/অ্যাপ-এর মাধ্যমে) সুবিধা ব্যবহার করে ব্যাংক হিসাব হতে নগদ হিসাবে টাকা ট্র্যান্সফার করতে পারবেন।

  • মিডল্যান্ড ব্যাংক (অ্যাপ এর মাধ্যমে)
  • এক্সিম ব্যাংক (ইন্টারনেট ব্যাংকিং-এর মাধ্যমে)
  • মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (ইন্টারনেট ব্যাংকিং-এর মাধ্যমে)
  • ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক (অ্যাপ এর মাধ্যমে)
  • কমিউনিটি ব্যাংক (অ্যাপ এর মাধ্যমে)
  • শাহ্‌জালাল ইসলামী ব্যাংক (অ্যাপ এর মাধ্যমে)
  • এনআরবি ব্যাংক (অ্যাপ এর মাধ্যমে)
  • সোস্যাল ইসলামী ব্যাংক (অ্যাপ ও ইন্টারনেট ব্যাংকিং-এর মাধ্যমে)
  • প্রিমিয়ার ব্যাংক (অ্যাপ ও ইন্টারনেট ব্যাংকিং-এর মাধ্যমে)
  • আইএফআইসি ব্যাংক (ফান্ড ট্রান্সফার পোর্টাল এর মাধ্যমে)
  • ইউনিয়ন ব্যাংক (অ্যাপ ও ইন্টারনেট ব্যাংকিং-এর মাধ্যমে)
  • এনআরবিসি ব্যাংক (অ্যাপ ও ইন্টারনেট ব্যাংকিং-এর মাধ্যমে)
  • ন্যাশনাল ব্যাংক ব্যাংক (ইন্টারনেট ব্যাংকিং-এর মাধ্যমে)

যেভাবে নগদ অ্যাপ-এ  ব্যাংক একাউন্ট বা বেনিফিশিয়ারি অ্যাড করবেন

ব্যাংক একাউন্ট বা বেনিফিশিয়ারি নগদ অ্যাপ-এ অ্যাড করা খুবই সহজ। তার জন্য প্রথমেই আপনাকে নগদ-এর অ্যাপ হতে একাউন্টে লগ ইন করতে হবে। হোম স্ক্রিনে থাকা ‘অ্যাড মানি’ অপশনে ক্লিক করতে হবে। ‘অ্যাড মানি’ অপশনে ক্লিক করলে দুটি অপশন আসবে… সেখান থেকে ‘ব্যাংক টু নগদ’ এ ক্লিক করলে কয়েকটি ব্যাংকের নাম পাবেন। সেখান থেকে আপনার ব্যাংকটি সিলেক্ট করলে ব্যাংক লেনদেনের নির্ধারিত প্লাটফর্মে নিয়ে যাবে। অর্থাৎ  অ্যাপ কিংবা ইন্টারনেট ব্যাংকিং লিংকে চলে যাবে।

উক্ত স্থানে যথাযথ তথ্য প্রদান করা সাপেক্ষে লগ ইন করুন। হোম স্ক্রিনে থাকা অ্যাড বেনিফিশিয়ারি/ ম্যানেজ বেনিফিশিয়ারির ক্লিক করে তথ্য প্রদান করতঃ বেনিফিশিয়ার হিসেবে নগদ সিলেক্ট করে দিতে হবে। এখন আপনি আপনার ব্যাংকি অ্যাপ অথবা ইন্টারনেট ব্যাংকিং প্লাটফর্ম হতে নগদে ফান্ড ট্রান্সফার করতে পারবেন এবং তা নগদ অ্যাপে সংযুক্ত থাকবে।

বেনিফিশিয়ার হিসেবে নগদ আপনার ব্যাংকি অ্যাপ বা ইন্টারনেট ব্যাংকিং প্লাটফর্মে যুক্ত হওয়ার এখন আপনি নগদ অ্যাপস হতেও এক ক্লিকেই ব্যালেন্স যোগ করতে পারবেন।

প্রথমেই, নগদ অ্যাপে পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে এবং হোম স্ক্রিনে থাকা অ্যাড মানি বাটনে ক্লিক করে করে ব্যাংক নির্বাচন করতঃ ব্যাংকিং প্লাটফর্মে প্রবেশ করতে হবে। উক্ত ব্যাংকিং অ্যাপস বা ইন্টারনেট ব্যাংকিং প্লাটফর্মে ফান্ড ট্রান্সফার বা ট্রান্সফার ফান্ড টু নগদে ক্লিক করতে হবে।

বেনিফিশিয়ারি লিস্ট হতে নগদ নির্বাচন করে গ্রাহক তার চাহিদা অনুযায়ী টাকার অংক লিখে সাবমিট করলে নিবন্ধনকৃত মোবাইলে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) প্রেরণ করা হবে। উক্ত ওটিপি করা সাপেক্ষে তৎক্ষণাৎ টাকা ব্যাংক হিসাব হতে নগদ হিসাবে ট্রান্সফার হয়ে যাবে। সফল লেনদেন ক্ষুদে বার্তা মারফত গ্রাহকে অবগত করা হবে। এর মাধ্যমে ব্যাংক থেকে ‘নগদ’ ওয়ালেটে টাকা যোগ করার প্রক্রিয়া সম্পন্ন হবে।

উল্লেখ্য, বাংলাদেশে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক ইস্যুকৃত ভিসা ও মাষ্টার কার্ড দ্বারাও নগদ হিসাবে এড মানির মাধ্যমে ব্যালেন্স যোগ করা যাবে। এছাড়া, নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড *১৬৭#। সম্প্রতি, নগদ ইসলামিক অ্যাপস রিলিজ করেছে। এর পাশাপাশি, বাংলাদেশ ব্যাংক এর নতুন নির্দেশনা মোতাবেক গ্রাহকগণ নগদ একাউন্ট থেকে বিকাশে বা বিকাশ একাউন্ট হতে নগদ ও রকেটে টাকা ট্র্যান্সফার করতে পারবেন।

মন্তব্য করুন

Your email address will not be published.