মাংস দ্রুত সিদ্ধ করার সহজ উপায়

গরু কিংবা খাসির মাংস রান্না করতে ঘরের ঘরনীর যেন হুশ ছুটে... কিন্তু মাংস দ্রুত সিদ্ধ করার উপায় বা টিপসগুলো আপনিও হয়ে উঠবেন হেঁসেলে যাদুকর

0 ৭১৬

গরুর মাংস কিংবা খাসির মাংস! অনেক গৃহকর্তীই এখন আর মাংস রান্না করতে চান না, তা মুরগির মাংস হোক কিংবা গরু বা খাসির মাংসই হোক। কিন্তু, তুলতুলে নরম গরুর মাংস তাড়াতাড়ি রান্না করার উপায় কিংবা খাসির মাংস সিদ্ধ করার উপায় বা মুরগির মাংস নরম করার উপায় না জানা হেতু বাঙ্গালী এখন তৈরি খাবার বা হোটেল রেস্টুরেন্টে ছুটছে। সে যাই হোক, আপনি কি জানেন, মাংস দ্রুত সিদ্ধ করার উপায়? কিংবা কিভাবে নরম ও তুলতুলে মাংস রান্ন করতে হয? আমরা আজকে এমন কয়েকটি টিপস্ জানাবো যা জানলে আপনি হয়ে উঠবেন একজন তুখোড় রাধুনী।

মাংস রান্না করতে দীর্ঘ সময় এবং ধৈর্যেরও প্রয়োজন তা গরু. মহিষ, খাসি কিংবা হাঁস বা মুরগি যে মাংসই হোক না কেন। তবে, তা অনেকটা নির্ভর করে প্রাণীর বয়সেরও উপর। উদাহরণ হিসেবে একটি বয়স্ক গরু বা বড়  মুরগির গোস্ত অল্প বয়সী গরু বা ছোট মুরগির গোস্ত নরম ও তাড়াতাড়ি সেদ্ধ হবে। এছাড়া, রান্না করতেও সময় লাগবে কম।

আপনি যদি মাংস তাড়াতাড়ি রান্না করেত চান কিংবা রান্ন করা মাংসের টুকরোগুলোকে তুলতুলে নরম করতে চান প্রথমেই আপনাকে কম বয়সী গরু, ছাগল, হাঁস, মুরগী মাংস কিনতে হবে। এক্ষেত্রে, আপনাকে মাংসের রং ও পুরুত্ব এবং মাংসে চর্বির পরিমান দেখে কিনতে হবে। এছাড়া, ছোট পশুর মাংস অনকটা লালচে হয়ে থাকে। অপরদিকে, বয়স্ক পশুর মাংস অনেকটা কালচে রংয়ের হয়। আরও একটি বিষয় মনে রাখতে হবে যেন মাংসটি তাজা হয়।

মাংস দ্রুত সিদ্ধ করার উপায়

মাংস দ্রুত সিদ্ধ হওয়ার বিষয়টি মূলত নির্ভর করবে আপনি কতটুকু মাংস হাড়িতে দিয়েছেন এবং মাংসের টুকরোগুলোর সাইজের উপর। উদাহরন হিসেবে আপনি যদি আস্ত একটি মুরগি একটি হাড়িতে দিয়ে সিদ্ধ করতে থাকেন এটি করতে আপনার কমপক্ষে ৯০ থেকে ১২০ মিনিট সময় লাগবে। অপরদিকে, ঐ মুরগিটি যদি আপনি টুকরো করে সেদ্ধ করতে চান তাহলে সময় লাগবে ৩০ থেকে ৪৫ মিনিট। এছাড়া, একইভাবে, এই সময় নির্ভর করবে কিসের মাংস আপনি সিদ্ধ করছেন। এক্ষেত্রে, গরুর মাংস সিদ্ধ হতে খাসির মাংসের চেয়ে বেশি সময় লাগবে। আবার, হাঁসের মাংস সিদ্ধ হতে মুরগির মাংসের চেয়ে বেশি সময় নেবে।

গরুর মাংস সহজে সিদ্ধ করার উপায়

গরুর মাংস সেদ্ধ হতে বা রান্না হতে সাধারণত দেড় ঘন্টা সময় নেয়, তবে গরুর মাংস দ্রুত ও সহজে সিদ্ধ করার বেশ কিছু উপায় রয়েছে। এরজন্য আপনাকে মাংসটিকে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। টুকরোগুলো যত ছোট ও পাতলা হবে তত দ্রুত ও কম সময়ে মাংস সেদ্ধ হবে। এক্ষেত্রে, ১ কেজি মাংস রান্না করতে সময়ের পার্থক্য হবে ৪০ মিনিট। তবে, মাংস চুলায় দেওয়ার পূর্বে মশলা মাখিয়ে মাংসগুলোকে কিছু সময়ের জন্য মেরিনেট করতে পারলে কিছুটা ভালো ফল পাওয়া যায়। মশলা মাখনোার সময় মাংসের সাথে একটু লেবুর রস মাখিয়ে নিলে রান্নায় অনেক কম সময় লাগবে।

খাসির মাংস সিদ্ধ করার উপায়

খাসির মাংস গরুর মাংসের চেয়ে অনেকটা কম সময় নেয় সেদ্ধ হতে কিন্তু এই মাংসে একটা গন্ধ থাকে যা সম্পূর্ণ রান্না না করলে যেতে চায় না। তাই দ্রুত খাসির মাংস সেদ্ধ করতঃ এই গন্ধ দুর কররে বেশ কিছু সুনির্দিষ্ট কিছু উপায় রয়েছে:

  • খাসির মাংস সাধারণত দেড় থেকে দুই ঘন্টা সময় নেয় সম্পূর্ণ রান্ন হতে বা সেদ্ধ হতে। তবে, কম বয়সী ও তাজা খাসির মাংসের জন্য এই সময়টি ৪৫ থেকে ৬০ মিনিটে নেমে আসে।
  • রান্নার পর মাংসগুলোকে তুলতুলে নরম চাইলে একবছরের কম বয়সী ছাগল বা খাসির মাংস কিনতে হবে।
  • ছাগলের মাংসের কটু গন্ধ দুর করে দ্রুত রান্না করতে চাইলে মাংস অল্প কিছু মশলা দিয়ে  সিদ্ধ করে (এক বলগ) পানি ছেঁকে নিয়ে রান্নায় বসাতে হবে।
  • এছাড়া, রান্নায় লবণ একবারে শেষ সময়ে দিতে হবে, নতুবা মাংস সেদ্ধ হতে সময় বেশি লাগবে।

মুরগির মাংস সিদ্ধ করার উপায়

অন্যান্য সব মাংসের তুলনায় মুরগির মাংস সিদ্ধ হতে কম সময় নেয়। তবে, দেশী মুরগী বা পাহাড়ী মুরগী রান্নায় সময় একটু বেশি লাগে। এছাড়া, কিভাবে মুরগিটি সেদ্ধ করছেন তার উপরও নির্ভর করে কত সময় লাগবে একটি মুরগি রান্না হতে। এক্ষেত্রে, আস্ত মুরগী রান্না করার চেয়ে কেটে টুকরো করে রান্নায় দিলে সময় বেশ কম লাগবে। সাধারণত, ৪৫ মিনিট থেকে ৬০ মিনিট সময় লাগে একটি আস্ত মুরগি সেদ্ধ করতে যা ৩০ মিনিটে নেমে আসে যাদি ছোট ছোট টুকরো করা হয়।

মাংস দ্রুত সিদ্ধ করার সহজ উপায়

  • মাংস দ্রুত রান্না বা সিদ্ধ করতে চাইলে মাংস কষানোর পর তাতে কয়েক টুকরো পেঁপে দিয়ে দিন। দেখবেন দুই বা তিন জোষেই মাংষ তুলতুলে নরম হয়ে যাবে।
  • পেঁপের পরিবর্তে আনারস পেস্ট বা বাটা ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে, মাংসে অন্য উপকরণের উপস্থিতি থাকবে না কিন্তু স্বাদে ভিন্নতা আসবে পাশপাশি মাংসের সেদ্ধ তরান্বিত হবে।
  • অনেকেই মাংসে অন্য কোন সবজি মেশাতে চান না। তাই, কোনো কিছু না মিশিয়ে মাংস দ্রুত রান্না করতে চাইলৈ মাংসগুলো কেটে পেঁপে পাতা মুড়িয়ে কয়েক ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন। এছাড়া, আপনি চাইলে ফ্রিজে সংরক্ষণ করা সকল মাংস পেঁপে পাতা দিয়ে সংরক্ষণ করতে পারেন।
  • সামন্য বেকিং সোডা মাখিয়ে ১০ মিনিট মেরিনেট করা ভালো করে ধুয়ে মাংসগুলো হতে পানি ঝরিয়ে রান্নায় বসিয়ে দিন। দেখবেন খুব অল্প সময়ে মাংসগুলো তুলতুলে নরম হয়ে যাবে।
  • খাসি বা গরুর মাংস রান্নায় চিনি ব্যবহারও মাংস নরম ও তুলতুলে করতে সাহয্য করবে। এক্ষেত্রে, মাংস কষানোর সময় অল্প একটু চিনি মিশিয়ে দিতে পারেন।
  • মাংস তাড়াতাড়ি সিদ্ধ করার একটি সনাতন পদ্ধতি হলো মাংস কষানোর সময় তাতে কয়েক টুকরো সুপারি দিয়ে দেওয়া।
  • এছাড়া, আরো একটি সনাতন পদ্ধতি হলো হাড়িতে একটি তামার পয়সা দিয়ে রান্না করা। বিয়ে বড়ি বা কোন অনুষ্ঠানের রান্নায় সাধারণত এই পদ্ধতিটি বাবুর্চিরা অবলম্বন করে থাকে।
  • লবণ প্রয়োগ পদ্ধতি। এই পদ্ধতিতে রান্নার শেষ দিকে লবণ ব্যবহার করা হয়।
  • রান্নায় সিরকা ব্যবহার মাংসের স্বাদ বৃদ্ধির পাশাপাশি মাংসকে দ্রুত নরম ও তুলতুলে করবে। রান্নায় ব্যবহার করতে না চাইলে রান্নার পূর্বে মাংসকে সিরকা দিয়ে ১০ মিনিট মেরিনেট করে নিতে পারেন।
  • সবথেকে স্বাস্থ্যকর ও সনাতন একটি পদ্ধতি হলো মাংসে টক দই ব্যবহার করা। মাংসে টক দইয়ের ব্যবহার রান্নাকে সুস্বাদু করার পাশাপাশি দ্রুত মাংসকে নরম ও তুলতুলে করবে। টকদই ব্যবহার অনেক স্বাস্থ্যসম্মত একটি পদ্ধতি।
  • এছাড়া, মাংস রান্না সাধারণ হাড়ির পরিবর্তে প্রেসার কুকারে কিংবা ইলেক্ট্রিক কুকারে করতে পারেন। এতে অল্প সময়ে অনেক হিট  তৈরি হওয়ায় মাংস তাড়াতাড়ি রান্না ও নরম হয়। প্রেসার কুকারের রান্না স্বাস্থ্যকরও বটে।
  • রান্না করার সময় প্রয়োজন না হলে ঢাকনা দিয়ে রাখুন এতে তাপ হাড়ি বা পাতিলের মধ্যে থাকে এবং খাবারের পুষ্টিগুণ কম নষ্ট হয়।

নাইজেরিয়ান স্টাইলে মাংস দ্রুত সেদ্ধ করার উপায়

মাংস রান্না করার নানা উপায় রয়েছে যা বিশ্বের একেক প্রান্তে একেক রকম। তবে, দ্রুত রান্না ও সেদ্ধ করার সহজ উপায় খুঁজলে আপনাকে নাইজেরিয়ান স্টাইল অবলম্বন করতেই হবে। এটি মূলতঃ তার কাটার ধরন ও এর সাথে মেশানো মশলার কারনে খুবই পরিচিত ও একটু আলাদা। নাইজেরিয়ান স্টাইলে মাংস সিদ্ধ করতে হলে আপনাকে মাংস গুলো কিউব করে কেটে নিতে হবে এবং সেদ্ধ করারা পূর্বে বাটা মশলা (রসুন, পেঁয়াজ, আদা ও লবঙ্গ) মিশিয়ে ১০ মিনিটের জন্য মেরিনেট করে নিতে হবে।

শেষকথা

একেক মাংসের রয়েছে একেক রকম বৈশিষ্ট যার ফলে মাংসগুলো রান্না ও সেদ্ধ হতে সময়ের তারতম্য হয়ে থাকে। তাই রান্নার পূর্বে জেনে নেওয়া উচিত মাংসের প্রাণীটির বয়স। এছাড়া, দ্রুত রান্ন করতে চাইলে মাংস ছোট করে কেটে নেয়া উচিত। এক্ষেত্রে, মশলাসহ অন্য উপাদান মাংসের ভেতরে সমানভাবে ছড়াতে পারে এবং স্বাদের তারতম্য হয় না।

মন্তব্য করুন

Your email address will not be published.