রমজান ২০২২ কোন মাসের কত তারিখে হবে?

২০২২ সালের রমাদান বা রোজা বাংলাদেশে কোন মাসের কত তারিখে পালিত হবে?

0 ১২,৬৪৫

রমজান বা রোজা ইসলামের তৃতীয় স্তম্ভ ও ফরজ একটি ইবাদত যা হিজরী কেলেন্ডার অনুযায়ী নবমতম ‘রমজান’ মাস ব্যাপি পালিত হয়ে থাকে। হিজরী সনের মাসগুলো মূলতঃ চাঁদ দেখার উপর নির্ভরশীল বিধায় কোন মাস কবে শুরু হবে তা আগে থেকে বলা অনেকটা দুরুহ। তবে আধুনিক বিজ্ঞান ও জৌতিশাস্ত্রের কল্যানে এখন অনেক আগেই বলা সম্ভব কবে উদিত হচ্ছে রমজানের চাঁদ কিংবা কবে উদিত হবে ঈদুল ফিতর বা শাওয়াল মাসের চাঁদ। যা আগামী ২০২২, ২০২৩, ২০২৪, ২০২৫ এমনকি ২০২৬ সাল পর্যন্ত নতুন চাঁদের জন্ম ও বিভিন্ন পক্ষগুলো হিসেবে করে রেখেছে। আমার আজকে আলোচনা করব ২০২২ সালের রমজান কোন মাসের কত তারিখে হবে, শবেবরাত ২০২২ এবং ঈদুল ফিতর ২০২২ কবে তা নিয়ে।

সবাইকে স্বাগতম! আসসালামুআলাই কুম ওয়ারাহমাতুল্লাহী ওয়াবারাকাতু…. কেমন আছেন সবাই? আশাকরি মহান সৃষ্টিকর্তার অপার রহমতে আমরা সবাই ভাল আছি। আলহামদুলিল্লাহ… জাজাকাল্লাহ খাইরান।

রমজান ২০২২ কোন মাসের কত তারিখে হবে?

আমরা জানি হিজরি সনের মাসগুলো সাধারণত চাঁদ দেখা সাপেক্ষে গণনা শুরু করা হয়ে থাকে যার ফলে আরবি ক্যালেন্ডার বাংলা বা ইংরেজি সনের ক্যালেন্ডারের মত আগে থেকেই ঘোষণা করে দেয়া সম্ভব হয় না। এছাড়া হিজরি সনের মাসগুলো ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে। ইসলাম ধর্মের বিভিন্ন আচার অনুষ্ঠান পালন মূলতঃ হিজরি সনের গননার উপর নির্ভর করতে হয় বিধায় বাংলাদেশসহ অন্যান্য অঞ্চলের দেশগুলোর সরকারি ছুটির ক্যালেন্ডার তৈরির সময় আনুমানিক দিন গণনায় মাসের হিসেবে করে সম্ভাব্য তারিখে শবেবরাত, রমজান, ঈদুল ফিতর, ঈদুল আজহা, শবে মেরাজসহ অন্যান্য দিবসকে নির্দিষ্ট করা হয়ে থাকে।

আরবি ক্যালেন্ডারের মাসগুলো  সাধারণত পূর্ণ হয় ২৯ বা ৩০ দিনে সে হিসেবে আরবি বৎসর গণনা করা হয়ে থাকে ৩৫৫ বা ৩৬৫ দিনে। এদিকে, বংলা বা ইংরেজি বছরগুলো ৩৬৫ দিনে হয়ে থাকে বিধায় প্রতি বছর ইসলামি আচারগুলো (শবেবরাত, রমজান, ঈদুল ফিতর, ঈদুল আজহা, শবে মেরাজসহ অন্যান্য দিবস) ১০ থেকে ১১ দিন করে এগিয়ে যায়। উদাহরণ হিসেব আমরা যদি পূর্ববর্তী বছরের রোজা শুরু হওয়ার তারিখগুলো খেয়াল করি তবে দেখতে পাই যে, ২০২০ সালের পহেলা রমজান বা রোজা শুরু হয়েছে ২৫ এপ্রিল এবং ২০২১ সালের পহেলা রমজান শুরু হয় ১৪ এপ্রিল তারিখে। উপরের হিসেব মোতাবেক আমরা বলতে পারি যে 2022 সালের রোজা শুরু হচ্ছে এপ্রিল মাসেই। তবে পহেলা রমজান 2022 এর তারিখ কবে হতে তার জন্য আমাদেরকে যেতে হবে চাঁদের হিসাব গণনাকারী বা জৌতিশাস্ত্রের বিভিন্ন ওয়েবসাইট-এ।

মুনপেইজ বা মুনসাইট এর হিসেব মতে হিজরি সন ১৪৪৩ বা ২০২২ সালের পবিত্র শাবান মাসের চাঁদ শেষ হবে মার্চ  ২০২২ মাসের ৩১ তারিখে এবং রমাদান মাসের চাঁদের জন্ম হবে ১ এপ্রিল ২০২২ তারিখে। পহেলা এপ্রিল নতুন চাঁদের জন্ম হলেও ঐ তারিখে চাঁদ পৃথিবী হতে দেখা যাবে না এবং পরদিন চাঁদের বয়স ১.২০ দিন হলেও তা মাত্র ২ শতাংশ চঁন্দ্রাকৃতির হবে। যেহেতু বাংলাদেশসহ ভারত উপমাহাদেশের দেশগুলো মধ্যপ্রাচ্য,  ইউরোপ, আমেরিকা ও আফ্রিকা অঞ্চলের একদিন পরে ইসলামি আচারগুলো (শবেবরাত, রমজান, ঈদুল ফিতর, ঈদুল আজহা, শবে মেরাজসহ অন্যান্য দিবস) পালন করে থাকে সে হিসেবে রমজান ২০২২ বাংলাদেশ-এ শুরু হচ্ছে ৩ এপ্রিল ২০২২ তারিখে।

রমজান ২০২২

রমজান 2022

মুনগেইন্ট ওয়েবসাইটে দেওয়া তথ্য থেকে আমরা দেখতে পাই যে, পহেল এপিল ২০২২ তারেখে হিজরী ১৪৪৩ সনের রমজান মাসের চাঁদের জন্ম হলেও তা পৃথিবী হতে দেখা যাবে না তবে ২ এপ্রিল তা ২ শতাংশ দেখা যাবে। সে হিসেবে পহেলা রমজান 2022 বাংলাদেশ ব্যাতীত অন্যান্য দেশে পালিত হবে ২ এপ্রিল এবং বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে পালিত হবে ৩ এপ্রিল ২০২২ তারিখে।

শবে বরাত ২০২২  কোন মাসের কত তারিখে হবে

এখন, রমজান ২০২২ এর তারিখে সাথে হিসাব করে আমরা পবিত্র শবে বরাত ২০২২  কোন মাসের কত তারিখে হবে তা নির্ণয় করতে পারি। আমরা জানি শবে বরাত রমজানের পূর্ববর্তী মাস শাবান মাসের ১৫ তারিখ দিবাগত রাতে পালিত হয়ে থাকে। এই রজনীটি বাংলাদেশ ও ভারত উপমাহদেশের মানুষের কাছে গুরুত্বপূর্ণ একটি ইবাদতের রজনী হলেও বিশ্বের অন্য কোনো অঞ্চলে উদযাপিত হয় বলে তথ্য পাওয়া যায়নি। ১৫ দিন আগে বা হিজরি সনের শাবান মাসের ১৫ তারিখ হতে পারে ১৮ কিংবা ১৯ মার্চ ২০২২ তারিখে।

শবে কদর ২০২২  কোন মাসের কত তারিখে হবে

সাধারণত লাইলাতুর কদর কিন্তু আমাদের দেশে শবে কদর নামেই বেশি পরিচিত। এটি মূলত রমাজানের শেষ দশ দিনের যেকোনো বেজোড় রাত্রিতে হতে পারে বলে হাদিসে বর্ণিত। তবে, এব্যাপারে কোনো স্পষ্ট দিক নির্দেশনা আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (স) আমাদেরকে দিয়ে যেতে পারেন নি। কারণ, মহান আল্লাহ সুবহানুহু ওয়াতাআল তাঁকে এই পবিত্র রজনী সম্পর্কে বলে আর ভুলিয়ে দিয়েছেন মর্মে বর্ণনায় পাওয়া যায়। এক্ষেত্রে, আমাদের দেশের মুফতি ও ইমাম আবু হানিফ মতাদর্শের অনুসারীগণ মতে করে থাকেন এই রজনীটি পবিত্র রমজান মাসের ২৬ তম দিবগত রজনীতে। সে হিসেবে শবে কদর ২০২২ পালিত হতে পারে ২৮ এপ্রিল দিবাগত রাজনীতে।

ঈদুল ফিতর বা রোজার ইদ ২০২২ কোন মাসের কত তারিখে

আমাদের হিসাব মতে ২০২২ সালের রমজান ৩ এপ্রিল শুরু হলে এর এক মাস (২৯ অথবা ৩০ দিন) পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ২০২২ সালের পবিত্র ঈদুল ফিতর রোজার ঈদ ২০২২ পালিত হবে ২ অথবা ৩ মে ২০২২ তারিখে।

প্রসঙ্গত, বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের কিছু কিছু অঞ্চলে সৌদি আরবের তারিখের সাথে মিল রেখে রোজা, ঈদুল ফিতর, ঈদুল আজহা বা কোরবানির ঈদ সহ অন্যান্য ধর্মীয় অনুষ্ঠানসমূহ পালনের রেওয়াজ সাম্প্রতিক সময়ে চালু হয়েছে।

২০২১ সালের রমজান কত তারিখে, ক্যালেন্ডার ২০২২, আরবি ক্যালেন্ডার ২০২২, বাংলা ক্যালেন্ডার ২০২২, রমজান ২০২২, রমজান ২০২২ কত তারিখে, 2022 রমজান কত তারিখে, ২০২২ সালের রমজান কত তারিখে, ২০২২ সালের রোজার ঈদ কত তারিখে, ২০২২ সালের রোজার সময়সূচী, ২০২২ সালের রমজানের ক্যালেন্ডার, রমজান ২০২২ কত তারিখে, ২০২২ সালের রমজানের সময় সূচি, রোজা ২০২২ কত তারিখে, ২০২২ সালের রমজানের ঈদ, ২০২২ সালের রোজা কত তারিখে, রমজান ২০২২ সময়সূচী, রমজান ২০২২ কত তারিখে, ২০২২ সালের রমজানের ক্যালেন্ডার, ২০২২ সালের রমজানের সময় সূচি, ২০২২ সালের রমজান কত তারিখ, পহেলা রমজান 2022, রমজানের ক্যালেন্ডার ২০২২, রমজান ২০২২ বাংলাদেশ 

মন্তব্য করুন

Your email address will not be published.