ADs BB
ADs BB

রমজান ২০২৩ কোন মাসের কত তারিখে হবে?

৫৯৯

প্রিয় শৈলী ওয়েবপেইজ রিডার্স… আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। দিনক্ষণ পাল্টে ক্যালেন্ডারের পাতা উল্টে আমাদের জীবনে আবারও আসতে চলছে রহম,  মাগফেরাত ও নাজাতের মাস মাহে রমাদান। এরই মধ্যে আমাদের অনেকেরই জানার আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে গিয়েছে ২০২৩ সালের রমজান বা রোজা শুরু হচ্ছে কোন মাসের কত তারিখে। আমরা জানি হিজরি সনের মাসগুলো চাঁদ দেখা সাপেক্ষে গণনা শুরু করা হয়।

রমজান ২০২৩ কোন মাসের কত তারিখে হবে?

সেক্ষেত্রে ২০২৩ সালের রমজান কবে শুরু হবে বলা মুশকিল হলেও বর্তমান বিজ্ঞান ও জৌতি শাস্ত্রের কল্যানে আগামী ২০২৩, ২০২৪, ২০২৫, ২০২৬ ও ২০২৭ সালের রমজান বা রোজা, ঈদুল ফিতর, ঈদুল আজহা, শব বরাতসহ চাঁদের হিসেবে পালিত ইসলামের সকল আচার ও অনুষ্ঠানের তারিখ বলা সম্ভব।

শবে বরাত ২০২৩ কবে

আমরা জানি, বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার কিছু দেশে সাধারণত পশ্চিমা দেশগুলো ও মধ্য প্রাচ্যের তুলনায় একদিন পরে ধর্মীয় আচার ও অনুষ্ঠানগুলো পালিত হয়ে থাকে। সেক্ষেত্রে, আমরা মুন পইজ বা মুন গেইন্ট ওয়েবসাইট এর তথ্য পর্যালোচনা করে দেখতে পাচ্ছি যে, মার্চ ২০২৩ এ পবিত্র শাবান মাসের চাঁদ পূর্ণরূপ ধারন করবে। সে হিসেবে ৭ মার্চ ২০২৩ হবে শাবান মাসের ১৫ তারিখ। বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ উপমহাদেশে ও এশিয়ার কিছু দেশে শবে বরাত উদযাপন করা হয়ে থাকলে তা হবে ৭ ফেব্রুয়ারি ২০২৩।

একইভাবে, শাবান মাসের চাঁদের অমাবস্যা হবে  তারিখে এবং রমজান মাসের নতুন চাঁদের জন্ম হবে ২১ মার্চ ২০২৩ যদিও ঐদিন পৃথিবী হতে চাঁদ দেখা যাবে না। পূর্ববর্তী মাসের চাঁদ পূর্ণতা পাবে ২৯.২৭ দিনে এবং নতুন চাঁদের বয়স হবে. ৫৪ দিন। পৃথিবী হতে চাঁদের দূরত্ব আনুমানিক ৩ লক্ষ ৭০ হাজার কিলোমিটার। এক্ষেত্রে পরবর্তী দিন অর্থাৎ ২২ মার্চ ২০২৩ তারিখে নতুন এক শতাংশ বা ১% দেখা যাবে। ২২ তারিখে চাঁদের বয়স হবে ০.৮৫ দিন।

২০২৩ সালের রোজা কোন মাসের কত তারিখে শুরু হবে

২১ মার্চ ২০২৩ তারিখে রমাদান মাসের নতুন চাঁদের জন্ম হচ্ছে, যদিও ঐদিনে চাঁদে শুধু ১ শতাংশ পৃথিবী হতে দেখা যাবে। এক্ষেত্রে, ২২ মার্চ তারিখে পশ্চিমা দেশগুলো ও মধ্য প্রাচ্যের দেশগুলোতে রোজা শুরু হবে। ঐদিন পৃথিবী হতে চাঁদের দুরত্ব হবে ৩৭৩৯২০.০১ কিলোমিটার। এক দিন বয়সী রমাদান মাসের এই চাঁদ ২২ তারিখ সন্ধ্যা ০৬ টা ৫৪ মিনিট পর্যন্ত আকাশে অবস্থান করবে

যদি ২২ মার্চ তারিখে যদি মধ্য প্রাচ্য ও পশ্চিমা দেশগুলো রমাদান পালন শুরু করে তবে বাংলাদেশ, ভারত ও পাকিস্তান এই দেশগুলোতে ২৩ মার্চ ২০২৩ তারিখে রোজা ২০২৩ পালিত হবে। এক্ষেত্রে ২৩ মার্চ তারিখে চাঁদের বয়স হবে তিন দিন এবং চাঁদ ১.৪১ শতাংশ অংশ স্ফুটিত হবে। চাঁদটি সকাল ০৭ঃ০১ মিনিটে উদিত হয়ে অস্তমিত হবে রাত ০৭ঃ৫৫ ঘটিকায়। চাঁদ এই সময়ে পৃথিবী হতে আনুমানিক ৩৭৫০২৭ কিলোমিটার অবস্থান করবে।

রমাদান ক্যালেন্ডার ২০২৩ বা ইফতার ও সেহরির সময়সূচি ২০২৩

রোজা বা রমাদান শুরু নিশ্চিত হওয়া সাপেক্ষে সাধারণত আমারা ইফতার ও সেহরির সময়সূচি নিয়ে খোঁজ খবর নেওয়া শুরু করি। ইসলামিক ফাউন্ডেশন ইফতার ও সেহরির সময়সূচি নিয়ে একটি ক্যালেন্ডার শবেবরাত পরবর্তী সময়ে প্রকাশ করে থাকে।

ইফতারের সময়সূচি ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার

ইফতারের সময়সূচি ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার

উপরে প্রদর্শিত ইফতারের সময়সূচি ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার হতে দেখা যায় ২৩ মার্চ বৃহস্পতিবার পহেলা রমাদান সেহরির শেষ সময় ৪টা ৩৯ মিনিটে এবং একই দিন ইফতার পালিত হবে ৬টা ১৪ মিনিটে।

দ্বিতীয় রমাদান-এর সেহরির সময়সূচি হবে ৪রা ৩৮ মিনিট এবং ইফতার হবে ৬টা ১৪ মিনিটে।

ঈদুল ফিতর২০২৩ কবে হবে বা ২০২৩ সালের রোজা ২৯ টা না ৩০ টা পালিত হবে

ঈদুল ফিতর বা রোজার ঈদ কবে হবে এটি মূলতঃ নির্ভর করে রোজা ত্রিশ টা হবে না ঊন্ত্রিশ টা হবে তার উপর ভিত্তি করে। কারণ হিজর সনের মাসগুলো ২৯ বা ৩০ দিনের হয়ে থাকে। আমরা জানি, ২০২২ সালে রমজান বা রোজা ২৯ টা পালন করে ঈদুল ফিতর উদযাপন করা হয়েছে এবং ২০২৩ সালের শাবান মাসের চাঁদ ২৯ দিনে পূর্ণ হয়েছে বিধায় ২০২৩ সালের রমজান মাস ৩০ দিনের হবে বলে ধারণা করতে পারি। এক্ষেত্রে পবিত্র শাওয়াল মাসের চাঁদ উদয় সাপেক্ষে আগামী ২২ এপ্রিল ২০২৩ তারিখে বাংলাদেশে ঈদুল ফিতর বা রোজার ঈদ ২০২৩ পালিত হবে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.