রোজা ২০২১ শুরু বুধবার

0 ১৭৬

হিজরি ১৪৪২ সন বা ২০২২ সালের রমজানের পবিত্র সিয়াম বা রোজা শুরু হচ্ছে বুধবার যা বাংলাদেশসহ ভারত উপমহাদেশের দেশগুলোতে (ভারত ও পাকিস্তানে) ১৪ এপ্রিল হতে পালিত হবে। এদিকে মধ্যপ্রাচ্যসহ আরব ও ইউরোপ ও অফ্রিকার দেশগুলোতে শুরু হবে মঙ্গলবার বা ১৩ এপ্রিল ২০২১ তারিখ। তবে বাংলাদেশের কিছু কিছু অঞ্চলে সৌদি আরবের সাথে মিলিয়ে রোজা পালিত হয়। তারা চাঁদ না দেখে সৌদি আরবের সাথে মিলিয়ে রোজা শুরু করবে।

রোববার সৌদি আরবের আকাশে কোথাও চাঁদ দেখা না যাওয়ায় সেদেশের সুপ্রিম কোর্টের উদ্ধৃতি দিয়ে প্রশাসন গেজেট প্রকাশ করে। গেজেটে বলা হয়, রোববার সৌদি আরবের আকাশে কোথাও চাঁদ দেখা না যাওয়ায় পবিত্র শাবান মাস ত্রিশ দিন পালিত হবে। সাথে সাথে  রমজান মাস শুরু হবে মঙ্গলবার।

বাংলাদেশে কবে থেকে রোজা শুরু হবে, সেই সিদ্ধান্ত সোমবার জানাবে ইসলামিক ফাউন্ডেশন।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশে সোমবার তাদের নিয়মিত বৈঠকে বসছেন। ঐদিন দেশের আকাশে কোথাও চাঁদ দেখা গেলে পরদিন অর্থাৎ ১৩ এপ্রিল ২০২১ পবিত্র রমজান শুরুর ঘোষণা হবে। অন্যথায় পরদিন অর্থাৎ শাবান মাস ত্রিশ দিন পূর্ণ করে পালিত হবে।

তবে, সাধারণত আমাদের দেশের ধর্মীয় আচার-অনুষ্ঠানগুলো সচরাচর সৌদি আরব তথা মধ্যপ্রাচ্য কিংবা পশ্চিমা দেশগুলোর একদিন পারে পালিত হয়। সেদিক বিবেচনা এবছর রোজা শুরু হচ্ছে বুধবার।

উল্লেখ, হিজরি সনের নবম মাস ধর্মপ্রাণ মুসলমানেরা একমাস সিয়াম সাধনার মাধ্যমে মহান আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লার নৈকট্য লাভের আশায় সিয়াম সাধনার মাধ্যম উদযাপন করে থাকেন। সিয়াম বা রোজা সকল নবী ও রাসুলগণদের উম্মতের উপর পালনীয় হয়ে আসলেও আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সঃ)-এর উম্মতের জন্য তা একমাস।

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২১

এদিকে, হিজরি সনের মাসগুলো সাধারণত সাধারণত ২৯ কিংবা ৩০ দিনের হয়ে থাকে। সেখান থেকে ধারণায় বলা যেতে পারে রমজান মাস ২৯ দিনের হতে পারে এবং শাওয়াল মাস চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল ফিতর ২০২১ পালিত হতে পারে ১৪ মে ২০২১।

মন্তব্য করুন

Your email address will not be published.