হিজরি ১৪৪৩ ক্যালেন্ডার

1 ১,৪১২

আমাদের দেশে হিজরি সনের ক্যালেন্ডার বা আরবি ক্যালেন্ডার এর প্রচলন না থাকায় আমরা প্রায়শঃই গুগলের সহযোগিতা নিয়ে খুজতে থাকি ‘হিজরি ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ’ ‘হিজরি ক্যালেন্ডার 2022’ ‘আজ আরবি কত তারিখ ২০২২’ ২০২২ সালের আরবি ক্যালেন্ডার’ ‘২০২২ সালের হিজরি ক্যালেন্ডার’ ‘আরবি মাসের কত তারিখ আজ’ ‘হিজরি ক্যালেন্ডার ১৪৪৩’ কিংবা আরবি ক্যালেন্ডার ২০২২’ ইত্যাদি। হিজরি ১৪৪৩ সনটি ইংরেজি ২০২১ সালে শুরু হয়ে শেষ হবে ২০২২ সালে। আরবি ক্যালেন্ডার ২০২২ বা হিজরি ক্যালেন্ডার ১৪৪৩ নববর্ষ কবে হচ্ছে এবং আরবি কোন তারিখ কবে তা নিয়ে আলোচনা করব।

আমাদের দেশের দাপ্তরিক ও প্রশাসনিক কর্মকান্ড পরিচালনার জন্য ও সরকারি ছুটির তালিকা তৈরিতে ইংরেজি ক্যালেন্ডার ও বাংলা ক্যালেন্ডার প্রয়োজন। এছাড়া, মুসলমানদের ধর্মীয় আচার ও অনুষ্ঠান পালনের জন্য হিজরি সনের ক্যালেন্ডার বা আরবি ক্যালেন্ডার তৈরি করতে হয়। হিজরী সন বা আরবি বছর মূলতঃ চন্দ্র সন বা বছর হিসেবে পরিচিত যেখানে মাসগুলোর গণনা চাঁদের উপর নির্ভর করে হয়ে থাকে। বাংলা, ইংরেজি ও আরবি বছরগুলো শুরুর ক্ষণ আলাদা হওয়ায় এগুলোর তরিখ ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

আরবি ১২ মাসের নাম বাংলায়

আরবি মাসের নামগুলো

মহররম

সফর রবিউল আওয়াল রবিউস সানি জমাদিউল আওয়াল জমাদিয়াস সানি
রজব শাবান রমজান শাওয়ল জ্বিলকদ

জিল্বহজ্জ

হিজরি নববর্ষ ১৪৪৩

আমরা জানি হিজরি সনের প্রথম মাস মহররম। সুতরাং মহররম মাসের প্রথম দিনকে হিজরি সনের নববর্ষ হিসেবে পালন করা হয়ে থাকে। কিন্তু বিপত্তি বাধে অন্য জায়গায়। হিজরি সন বা মাসের গণনা যেহেতু চাঁদের উপর নির্ভরশীল সেহেতু চাঁদের শুরু কিন্তু আগে থেকেই বলা সম্ভব হয় না। তবে, চন্দ্র মাসগুলো সাধারণত ২৯ বা ৩০ দিনের হয়ে থাকে এবং এর উপর নির্ভর করেই চন্দ্র মাসের ক্যালেন্ডার তৈরি করা হয়ে থাকে।

মহররম মাস ১৪৪৩ (২০২১)

আরবি বছর বা হিজরি সনের প্রথম মাস মহররম মাস। হিজরি ক্যালেন্ডার বা আরবি ক্যালেন্ডার ১৪৪৩ অনুযায়ী বাংলাদেশে মহররম মাস শুরু হচ্ছে আগষ্ট ২০২১ সালের ১০ তারিখ এবং শেষ হবে সেপ্টেম্বর মাসের ৮ তারিখে। যেহেতু পুর্ববর্তী মাস অর্থাৎ ১৪৪২ হিজরির জ্বিলহজ্জ মাস ২৯ তারিখ পূর্ণ করেছে সেহেতু মহররম মাস ৩০ দিন হবে। এই মাসে ১০ মহররম পবিত্র আশুরার সরকারি ছুটি রয়েছে। ইসলামি শরিয়া মোতাবেক এই মাসে করণীয় অনেকগুলো ইবাদতের মধ্যে রয়েছে আশুরার রোজা।

মুহাররম মাসের ইতিহাস

মুহাররম অর্থ হলো পবিত্র ও সম্মানিত। এটি হারাম বা নিষিদ্ধ মাসগুলোর একটি। অনেকগুলো কাজ এই মাসে নিষিদ্ধ ছিল বলে এই মাসটিকে প্রবিত্র মাসও বলা হয়ে থাকে। এই মাসে আরবরা বেশি বেশি উমরাহ পালন করে থাকেন এবং পবিত্র গৃহ কাবা তাওয়াফ ও  ইবাদত বন্দেগীতে মশগুল থাকেন। ইসলামের ইতিহাসে বহু ঐতিহাসিক ঘটনার স্বাক্ষী এই মাস মুহাররমে রয়েছে পবিত্র দিবস আশুরা যে দিনটি ঘিরে রয়েছে বহু ইতিহাস।

মহররম মাসের কত তারিখ আজ
মহররম মাস ১৪৪৩ হিজরি

সফর মাস

সফর হলো আরবি বছরের দ্বিতীয় মাস অর্থাৎ মহররম মাসের পরের মাস। হিজরি ১৪৪৩ সনের সফর মাস শুরু হবে ২০২১ সালের সেপ্টেম্বর মাসের ৯ তারিখ এবং শেষ হবে অক্টোবর ২০২১ মাসের ৭ তারিখ। আমাদের দেশের প্রেক্ষাপটে এই মাসটি অতটা গুরুত্বপূর্ণ না হলেও ইসলামের ইতিহাসে এটি তাৎপর্যপূর্ণ একটি মাস।

সফর মাস মসের অর্থ

সফর অর্থ খালি হওয়া, বের হওয়া বা বাইরে যাওয়। যেহতু পূর্ববর্তী মাস মুহাররম হারাম মাস তাই আরবের লোকজন এই মাসে নিজেদের মধ্যে কতৃর্ত্ব ধরে রাখেতে একে অপরের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য বেরিয়ে পড়ত বলে এই মাসের নাম সফর বা খালি হওয়া। এছাড়া, এই মাসে পৃথিবীর প্রথম মানব-মানবী ও মানব জাতীর আদি পিতা-মাতা হযরত আদম (আ) ও হাওয়া (আ)-কে বেহস্ত হতে বের করে দেওয়া হয়েছে বিধায় এই মাসকে সফর নামকরণ করা হয়েছে বলেও উল্লখ রয়েছে।

রবিউল আওয়াল মাস

রবিউল আওয়াল মাস হলো আরবি বর্ষপঞ্জীর  তৃতীয় মাস। আরবি এই মাসটি শুরু হচ্ছে অক্টোবর ২০২১ মাসের ৮ তারিখ শুক্রবার এবং ৩০ দিন পূর্ণ করে মাসটি শেষ হবে নভেম্বর ২০২১ মাসের ৬ তারিখ। বিশেষ বৈশিষ্ট, গুরুত্ব ও তাৎপর্য বহনকারী রবিউল আউয়াল মাসে রয়েছে মুসলানদের একটি অতি গুরুত্বপূর্ণ ধর্মীয়ি একটি আচার। এই মাসের ১২ তারিখে ইসলামের সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (স) জন্মগ্রহণ করেন। এই দিনটিকে ঈদে মিলাদুন্নবী হিসেবে উদযাপন করা হয়ে থকে।

ঈদে মিলাদুন্নবী ২০২১ কবে পালিত হবে বা কোন মাসের কত তারিখে হবে?

ঈদে মিলাদুন্নবী ২০২১ বা ২০২১ সালের পরিত্র ঈদে মিলাদুন্নবি (স) কবে কিংবা আমরা গুগল করে থাকি ১২ রবিউল আউয়াল ২০২১ কবে। ১২ রবিউল আওয়ল ২০২১ সালের সেপ্টেম্বর মাসের ১৭ তারিখ রবিবার।

রবিউল আউয়াল নামের অর্থ

রবিউল আউয়াল-এর শব্দ রবি অর্থ বসন্ত আর আওয়াল শব্দের অর্থ আরম্ভ বা শুরু। সুতরাং রবিউল আওয়াল অর্থ প্রথম বসন্ত।রবিউল আউয়াল মাসের কত তারিখ

রবিউস সানি মাস

হিজরি ক্যালেন্ডার বা পঞ্জিকার চতুর্থ মাস হলো রবিউস সানি। এই মাসটিরও রয়েছে আলাদা বৈশিষ্ট, গুরুত্ব ও তাৎপর্য। এই মাসটি ২৯ দিনের হবে এবং মাসের প্রথম দিনটি শুরু হবে নভেম্বর ২০২১ মাসের ৭ তারিখে এবং শেষ হবে ডিসেম্বরের ৫ তরিখে।

রবিউল আউয়াল মাসের রয়েছে মুসলানদের একটি অতি গুরুত্বপূর্ণ ধর্মীয় আচার। এই মাসের ১২ তারিখে ইসলামের সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (স) জন্মগ্রহণ করেন। এই দিনটিকে ঈদে মিলাদুন্নবী হিসেবে উদযাপন করা হয়ে থকে। ঈদে মিলাদুন্নবী ২০২১ পলিত হবে

রবিউস সানি নামের অর্থ কি

রবিউস সানি মাসটি বসন্তের শেষ মাস যা তার নামের মধ্যে বিদ্যমান। রবি শব্দের অর্থ বসন্ত আর সানি বা আখির শব্দের অর্থ শেষ শেষার্ধ।

জমাদিউল আওয়াল মাস

হিজরি সনের পঞ্চম মাস হলো জমাদিউল আওয়াল মাস। এই মাসটির রয়েছে আলাদা  বৈশিষ্ট, গুরুত্ব ও তাৎপর্য। আরবি শব্দ জমাদা যার অর্থ জমে যাওয়া, স্তব্দ বা স্থির হয়ে যাওয়া। মূলতঃ আরব অঞ্চলে এই সময়ে শীতের শুরু হয়। আওয়াল অর্থ আরম্ভ। ফলে এই সময়টিতে শীতের শুরু বা আরম্ভ হওয়ায় এই মাসটিকে জমাদিউল আওয়াল বলা হয়ে থাকে। আরবি ১৪৪৩ হিজরি ক্যালেন্ডার অনুযায়ী জমাদিউল আওয়াল মাসটি শুরু হচ্ছে ২০২১ সালের ডিসেম্বর মাসের ৬ তারিখ যা ৩০ দিন পূর্ণ করতঃ জানুয়ারী ২০২২ সালের জানুয়ারী মাসের ৪ তারিখ শেষ হচ্ছে।

জমাদিউস সানি মাস

হিজরি সনের ষষ্ঠ মাস হলো জমাদিউস সানি। এই মাসটিকে জমাদিউস আখিরও বলা হয়ে থাকে। মাসটি শীতের শেষ প্রহরে বলে একে জমাদিউস সানি বলা নামকরণ করা হয়েছে যার বাংলা অর্থ শীতের শেষ প্রহর। রয়েছে আলাদা বৈশিষ্ট, গুরুত্ব ও তাৎপর্য এবং ইতিহাস। ২০২২ সালের জানুয়ারী মাসের ৫ তারিখে শুরু হবে মাসটি। পূর্ববর্তী মাস ৩০ দিনের হওয়ায় এই মাসটি ২৯ দিনের হবে এবং শেষ হবে ফেব্রুয়ারি ২০২২ এর  ২ তারিখে।

রজব মাস

আরবি বর্ষপঞ্জিকার সপ্তম মাস হলো রজব। হিজরি সনের অত্যন্ত ফজিলত ও গুরুত্বপূর্ণ মাসগুলোর মধ্যে একটি যে মাসের রয়েছে অনেক আমল। মর্যাদাপূর্ণ আরবি চারটি মাসের মধ্যে একটি রজব যার অর্থ সম্ভ্রান্ত, মহান বা প্রাচুর্যময়। এই মাসের ইবাদত বিশেষ করে প্রতিটি রোজায় রয়েছে অনেক সওয়াব। তাই এটিকে শাহরুল্লাহ বা আল্লাহর মাস বলেও আরবরা অবিহিত করে থাকে।

এই মাসটি শুরু হবে ফেব্রুয়ারী ২০২২ সালের ৩ তারিখ এবং শেষ হবে মার্চ ২০২২ সালের ৪ তারিখ। এই মাসটি ৩০ দিন পূর্ণ করবে বলে আশা করা যায়।রজব মাস ২০২২

শাবান মাস

শাবান শব্দের অর্থ হলো প্রকাশ পাওয়া। শাবান হিজরি সনের অষ্টম মাস। এই মাসে মহান আল্লাহ তার বান্দাদের রিজিক, হায়াত ও মৃত্যু ইত্যাদি বন্টন করে থাকেন বলে এই মাসকে শাবান বলা হয়ে থাকে। এই মাসটির রয়েছে আলাদা  বৈশিষ্ট, গুরুত্ব ও তাৎপর্য। শাবান মাসে রয়েছে মুসলানদের একটি অতি গুরুত্বপূর্ণ ধর্মীয় আচার শবে বরাত। এই মাসের ১৫ তারিখে দিবাগত রাতে শবে বরাত পালন করা হয়ে থাকে।

শবে বরাত ২০২২ বা ২০২২ সালের শবের বরাত কবে পালিত হবে

যেহেতু চন্দ্র মাসের তারিখ হিসাব রাখা কঠিন ও অনেকটা দুষ্করও বটে তাই শাবান মাসের ১৫ তারিখ দিবাগত রাতে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মুসলমানগণ কর্তৃক উদযাটিত হয়ে আসা পবিত্র শবে বরাত কবে পালিত হবে বা কোন মাসের কত তারিখে পালিত হবে তা খোঁজ করার রেওয়াজ রয়েছে। হিজরী ক্যালেন্ডার ১৪৪৩ অনুয়ায়ী ২০২২ সালের শবে বরাত পালিত হবে ১৫ এপ্রিল দিবাগত রাতে।

শাবান মাস ২০২১

রমজান মাস ২০২২

রমজান বা রোজার মাস হলো আরবি সনের নবম মাস। এই মাসটির রয়েছে আলাদা বৈশিষ্ট, গুরুত্ব ও তাৎপর্য। এই মাসে মুসলমানগণ একমাস সাওম পালন রয়েছে মুসলানদের একটি অতি গুরুত্বপূর্ণ ধর্মীয় আচার। রমজান ২০২২ বা ২০২২ সালের রোজা শুরু হবে বা পহেলা রমজান হবে এপ্রিল মাসের ৩ তারিখ। এই বছর রমজান মাস ৩০ দিন পূর্ণ  করে  ৩০ রোজা পালিত হবে। শেষ হবে মে ২০২২ মাসের ২ তারিখ অর্থাৎ ঈদুল ফিতর ২০২২ পালিত হবে ৩ মে।

রমজান ২০২২ কত তারিখে

শাওয়াল মাস ২০২২

শাওয়াল মাস হলো আরবি বছরের দশম মাস। শাওয়াল মাসের অন্যতম তাৎপর্য হলো এই মাসে (১ শাওয়াল) পালিত হয় মুসলমানদের পবিত্র ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ২০২২ সালের শাওয়াল মাসের ১ তারিখ বা ঈদুল ফিতর ২০২২ হলো ৩ মে। যেহেতু রমজান ১৪৪৩ মাসটি ৩০ দিন পূর্ণ করেছে সেহেতু শাওয়াল মাস ২০২২ ২৯ দিনের হবে এবং মাসটি শেষ হবে ৩১ মে।

আরবি শব্দ শাওয়াল অর্থ বের হওয়া বা নির্গমন করা। এই মাসে আরবরা ভ্রমণে বের হতো বিধায় মাসকে শাওয়াল নামকরণ করা হয়েছে।

জ্বিলকদ মাস ২০২২

আরবি সনের জ্বিলকদ মাস হলো এগারোতম মাস। ১৪৪৩ হিজরির জ্বিলকদ মাস ২০২২ সালের জুন মাসে পালিত হবে। এই মাসটি শুরু হবে জুন ২০২২ সালের ১ তারিখ এবং ৩০ দিন পূর্ণ করে মাসটি শেষ হবে ৩০ জুন। আরবি সনের সম্মানিত চার মাসের একটি হলো জ্বিলকদ মাস। এই মাসের অর্থ হলো বসে থাকা বা বিরত থাকা। সম্মানিত এই মাসে আরবগণ তাদের নিজ নিজ আঞ্চলে থাকত বলে একে জ্বিলকদ নামকরণ করা হয়েছে।

জিলকদ মাসের চাঁদ উঠেছে ২০২২

জিলহজ্জ মাস ২০২২

হিজরি সনের দ্বাদশ মাস বা বছরের সর্ব শেষ মাস হলো জ্বিলহজ মাস। এই মাসটির রয়েছে বিশেষ গুরুত্ব ও অনন্য বৈশিষ্ট এবং তাৎপর্য। জ্বিলহজ্জ মাসের পালিত হয়ে থাকে মুসলমানদের অন্যতম ইবাদত হজ্জ। পবিত্র এই মাসে হজ্জ্বব্রত পালনের উদ্দেশ্যে মুসলমানগণ মক্ক নগরীতে গমন করে থাকে। হজ্জ্ব পালনের পাশাপাশি এই মাসে রয়েছে অন্যতম একটি উৎসব ঈদুল আজহা বা কোরবানির ঈদ। ধর্মপ্রাণ মুসলমানগণ পবিত্র হজ পালন, ঈদ উদযাপন ও কোরবানি করার মাধ্যমে এই মাসের ইবাদত বন্দেগী করে থাকে। ২০২২ সালের জিলহজ্জ মাসের চাঁদ দেখা যাবে বা পহেলা জিলহজ্জ পালিত হবে ১ জুলাই। ২৯ দিন পূর্ণ করে মাসটি শেষ হবে ২৯ জুলাই ২০২২।

শেষকথা

ক্যালেন্ডার হলো একটি বছরের কর্মপরিকল্পনার অন্যতম গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। তাই বছর শুরুর পূর্বেই বাংলাদেশসহ বিশ্বের সকল দেশে দাপ্তরিক ও প্রশাসনিক কর্মকান্ড পরিচালনার জন্য বাৎসরিক ক্যালেন্ডার ও ছুটির ক্যালেন্ডার তৈরি করে থাকে।

1 Comment
মন্তব্য করুন

Your email address will not be published.