ADs BB
ADs BB

২০২২ সালের এইচএসসি পরীক্ষার সময়সূচি

১৯৫

এইচএসসি পরীক্ষা ২০২২ নভেম্বর মাসের ৬ তারিখ শুরু হত যাচ্ছে। বিগত বছরগুলোতে করোনার কারণে নিয়মিত পাঠদান ব্যহত হওয়ায় স্বল্প পরিসরে মাত্র তিনটি করে বিষয়ের পরীক্ষা হলেও এই বছর আবারও পূর্বের ন্যায় পরীক্ষা পদ্ধতি চালু হলো। প্রকাশিত উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২২ এর রুটিন বা সময়সূচি মারফত দেখা যায় যে, ৬ই নভেম্বর পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ডিসেম্বরের ১৩ তারিখে। এদিকে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৫ ডিসেম্বর হতে আর শেষ হবে ২২ ডিসেম্বর। পরীক্ষা ঢাকা, রাজশাহী, কুমিল্লা, দিনাজপুর, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, যশোর, সিলেট ও ময়মনসিংহ শিক্ষা বোর্ডে একযোগে শুরু হবে। এছাড়া একই সময়ে মাদ্রাসা শিক্ষাবোর্ডের আলিম পরীক্ষা শুরু হবে।

প্রথম দিন ৬ নভেম্বর ২০২২ বাংলা (আবশি্যক) প্রথম পত্র পরীক্ষা শুরু হবে সকাল ১১ ঘটিকায়, যা চলবে দুপুর ১ টা পর্যন্ত।

দ্বিতীয় দিন ৮ নভেম্বর একই সময়ে পরীক্ষা হবে বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র।

১০ নভেম্বর ২০২২ সকাল ১১ ঘটিকায় শুরু হবে ইংরেজি (আবশ্যিক) প্রথম পত্র এবং ১৩ নভেম্বর ২০২৩ একই সময়ে হবে ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র।

১৫ ও ১৭ নভেম্বর সকাল বেলা যথাক্রমে পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়), হিসাববিজ্ঞান ও যুক্তিবিদ্যা প্রথম ও দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে।

২০ নভেম্বর সকালের শিফটে ভূগোল (তত্ত্বীয়) প্রথম পত্র পরীক্ষা হবে আর বিকালের শিফটে (দুপুর ২ টা হতে বিকেল ৪ টা পর্যন্ত) হবে উচ্চাঙ্গসংগীত (তত্ত্বীয়), আরবি, সংস্কৃত ও পালি প্রথম পত্র।

২১ নভেম্বর সকালের শিফটে ভূগোল (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র পরীক্ষা হবে আর বিকালের শিফটে (দুপুর ২ টা হতে বিকেল ৪ টা পর্যন্ত) হবে উচ্চাঙ্গসংগীত (তত্ত্বীয়), আরবি, সংস্কৃত ও পালি দ্বিতীয় পত্র।

২০ নভেম্বর সকালের শিফটে রসায়ন (তত্ত্বীয়), ইসলামের ইতিহাস ও সংস্কৃতি (মানবিক শাখা),ইতিহাস, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন বিষয়ের প্রথম পত্রের পরীক্ষা হবে আর বিকালের শিফটে (দুপুর ২ টা হতে বিকেল ৪ টা পর্যন্ত) হবে লগু সংগীত (তত্ত্বীয়) প্রথম পত্র।

২৭ নভেম্বর সকালের শিফটে হবে অর্থনীতি এবং প্রকৌশল অঙ্কন ও ওয়ার্কশপ প্র্যাকটিস প্রথম পত্র।

২৮ নভেম্বর সকালের শিফটে হবে অর্থনীতি, প্রকৌশল অঙ্কন ও ওয়ার্কশপ প্র্যাকটিস (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র ঐচ্ছিক-১, ২, ৩।

২৯ নভেম্বর সকালের শিফটে হবে পৌরনীতি ও সুশাসন, জীববিজ্ঞান (তত্ত্বীয়) এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র এবং একই দিন বিকেলের শিফট হবে খাদ্য ও পুষ্টিগুণ প্রথম পত্র।

১ ডিসেম্বর সকালের শিফটে হবে পৌরনীতি ও সুশাসন, জীববিজ্ঞান (তত্ত্বীয়) এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয় পত্র এবং একই দিন বিকেলের শিফট হবে খাদ্য ও পুষ্টিগুণ দ্বিতীয় পত্র।

৪ ডিসেম্বর সকালের শিফটে হবে মনোবিজ্ঞান (তত্ত্বীয়), কৃষিশিক্ষা (তত্ত্বীয়), মৃত্তিকা বিজ্ঞান (তত্ত্বীয়) চারু-কারুকলা (তত্ত্বীয়) ও নাট্যকলা (তত্ত্বীয়) প্রথম পত্র। অপরদিকে একইদিন বিকেলের শিফটে হবে পরিসংখ্যান (তত্ত্বীয়) এবং ব্যবহারিক শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছদ প্রথম পত্র।

৫ ডিসেম্বর সকালের শিফটে হবে মনোবিজ্ঞান (তত্ত্বীয়), কৃষিশিক্ষা (তত্ত্বীয়), মৃত্তিকা বিজ্ঞান (তত্ত্বীয়) চারু-কারুকলা (তত্ত্বীয়) ও নাট্যকলা (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র। অপরদিকে একইদিন বিকেলের শিফটে হবে পরিসংখ্যান (তত্ত্বীয়) এবং ব্যবহারিক শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছদ দ্বিতীয় পত্র।

৬ ডিসেম্বর সকালের শিফটে হবে উচ্চতর গণিত ও ইসলাম শিক্ষা প্রথম পত্র আর বিকেলের শিফটে গার্হস্ত্য বিজ্ঞান প্রথম পত্র।

৮ ডিসেম্বর সকালের শিফটে হবে উচ্চতর গণিত ও ইসলাম শিক্ষা দ্বিতীয় পত্র আর বিকেলের শিফটে গার্হস্ত্য বিজ্ঞান দ্বিতীয় পত্র।

১১ ডিসেম্বর সকালের শিফটে হবে ফিন্যান্, ব্যাংকিং ও বিমা এবং শিশু বিকাশ প্রথম পত্র এবং বিকেলের শিফটে সমাজবিজ্ঞান, সমাজকর্ম ক্রিয়া (তত্ত্বীয়) প্রথম পত্র।

১৩ ডিসেম্বর সকালের শিফটে হবে ফিন্যান্, ব্যাংকিং ও বিমা এবং শিশু বিকাশ দ্বিতীয় পত্র এবং বিকেলের শিফটে সমাজবিজ্ঞান, সমাজকর্ম ক্রিয়া (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র।

২০২২-সালে-এইচএসসি-পরীক্ষার-সময়সূচি-ও-রুটিন-২০২২

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.