২০২২ সালের রোজার ঈদ কত তারিখে

0 ২,২০৩

২০২২ সালের ছুটির তালিকা, সরকারি ক্যালেন্ডার ও হিজরি ১৪৪৩ সনের ক্যালেন্ডার (2022 সালের) মোতাবেক রমজান ২০২২ বা ২০২২ সালের রোজার ঈদ কত তারিখে হবে তা খোঁজ খবর নেওয়া শুরু হয়েছে কারণ মুসলিম ধর্মানুসারীদের বিভিন্ন আচার অনুষ্ঠান পালন মূলতঃ আরবি ক্যালেন্ডার মোতাবেক হয়ে থাকে।

এক্ষেত্রে, আমরা জানি যে হিজরি সনের মাসগুলো সাধারণত চাঁদ দেখা সাপেক্ষে শুরু হয় বিধায় ধর্মীয় আচার শবে বরাত, রোজা, শবে কদর, রোজার ঈদ বা ঈদুল ফিতর, ঈদুল আজহা বা কোরবানির ঈদ কোন মাসের কত তারিখে তা পূর্বে নির্ধারন করা যায় না। তবে, বর্তমানে বিজ্ঞানের কল্যানে নতুন চাঁদ গণনা আগে থেকেই করা সম্ভব। তো দেখে নেয়া যাক ২০২২ সালের ঈদুল ফিতর বা রোজার ঈদ কোন মাসের কত তারিখে হবে।

বিষয়টি আরো পরিস্কার করার জন্য বলতে হয়, আমরা জানি যে হিজরি সনের মাসগুলো সাধারণত ২৯ ও ৩০ দিনে পূর্ণ হয় থাকে অর্থাৎ এক মাস ৩০ দিনের হলে পরবর্তী মাস ২৯ দিনে সম্পন্ন হয়। এটি বিবেচনায় নিয়েও আমরা হিসাব করতে পারি। এছাড়া বিভিন্ন চাঁদ ক্ষণ গণনা ওয়েবসাইট রয়েছে যারা নতুন চাঁদে জন্ম বা উদিত হওয়া ও শেষ হওয়ায় তথ্য প্রদান করে থাকে। এসব সাইটগুলো মূলতঃ জৌতিশাস্ত্রের সহযোগিতা নিয়ে থাকে। বর্তমানে, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্য প্রাচ্য এসব সাইট ও জৌতিশাস্ত্রের তথ্যের ভিত্তিতে ঈদসহ অন্যান্য সকল আচার অনুষ্ঠানের তারিখ ঘোষণা ও ক্যালেন্ডার তৈরি করে থাকে।

২০২২ সালের রোজার ঈদ কত তারিখে

যেহেতু ২০২২ সালের রমজান হিজরি সনের ১৪৪৩ সনে সেহেতু হিজরি ১৪৪৩ সনের ক্যালেন্ডার অনুযায়ী বাংলাদেশসহ ভারত উপমহাদেশে রমজান মাস শুরু হবে এপ্রিল মাসের ৩ তারিখ। এছাড়া, পূর্ববর্তী মাস অর্থাৎ শাবান মাস যেহেতু ২৯ দিনে মাস পূর্ণ হবে সেহেতু পবিত্র রমজান মাস ৩০ দিনের হবে। সে হিসেবে ঈদুল ফিতর ২০২২ বা আরবি বছরের একাদশতম মাস শওয়াল শুরু হতে ৩ মে ২০২২।

শেষকথা

ইংরেজি সন সাধারণত ৩৬৫ দিনে ও লীপ ইয়ারে ৩৬৬ দিনে হলেও চন্দ্র বছরের হিসাব ৩৫৫ দিনে হয়ে থাকে। ফলে, প্রতি বছর শবেবরাত, রোজা, ঈদুল ফিতর, ঈদুল আজহা ১০/১১ দিন করে এগিয়ে যায়।

মন্তব্য করুন

Your email address will not be published.